৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

নরসিংদীর রায়পুরা : বরেণ্য চিত্রশিল্পী শাহাবুদ্দিনকে সংবর্ধনা

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

রায়পুরা (নরসিংদী) প্রতিনিধি : রায়পুরায় বিশ্ববরেণ্য চিত্রশিল্পী বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদকে স্থানীয়দের পক্ষ থেকে সংবর্ধনা দেয়া হয়েছে। এবং মুক্তিযোদ্ধা তায়েব উদ্দিন আহমেদ উচ্চ বিদ্যালয়ের নবীন শিক্ষার্থীদের বরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার বিকালে উপজেলার মহেষপুর ইউনিয়নের আলগী এলাকায় মুক্তিযোদ্ধা তায়েব উদ্দিন আহমেদ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববরেণ্য চিত্রশিল্পী বীর মুক্তিযোদ্ধা শাহাবুদ্দিন আহমেদ। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের কেন্দ্রীয় বন ও পরিবেশ উপকমিটির সদস্য রিয়াদ আহামেদ সরকার, চিত্রশিল্পীর মেয়ে চিত্রা ও জামাতা সমুদ্র, উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আজগর হোসেন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. আজিজুর রহমান, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইমান উদ্দিন ভূইয়া, মরজাল ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সানজিদা সুলতানা নাসিমা, জেলা পরিষদের সাবেক সদস্য সাইফুল ইসলাম, আওয়ামী লীগ নেতা তাপস কুমার বিশ্বাস, হুমায়ুন কবির প্রমুখ।
উল্লেখ্য, চিত্রশিল্পী শাহাবুদ্দিন ১৯৫০ সালের ১১ সেপ্টেম্বর নরসিংদীর রায়পুরা উপজেলার আলগী গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭১ সালে মাত্র ২১ বছর বয়সে প্লাটুন কমান্ডার হিসেবে ২ নম্বর সেক্টরের অধীনে ঢাকা ও দেশের অন্যান্য স্থানে সম্মুখ ও গেরিলা যুদ্ধে সামনে থেকে নেতৃত্ব দেন। চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য দেশ-বিদেশে অসংখ্য পুরস্কার পেয়েছেন শাহাবুদ্দিন। মহান মুক্তিযুদ্ধ ও বীর মুক্তিযোদ্ধা এই দুই অনুষঙ্গই তার চিত্রকর্মের প্রধান উপাদান। ১৯৬৮ সালে তৎকালীন পাকিস্তানের শ্রেষ্ঠ শিশুশিল্পী হিসেবে ‘প্রেসিডেন্ট স্বর্ণ পদক’, ১৯৭৩ সালে বাংলাদেশের শ্রেষ্ঠ চিত্রশিল্পী হিসেবে ‘প্রধানমন্ত্রীর স্বর্ণপদক’, ১৯৭৫ ও ১৯৮১ সালে ফ্রান্সের ‘সেলোন দো প্রিন্টক্যাম্প স্বর্ণ পদক’, ২০০০ সালে বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পদক ‘স্বাধীনতা পুরস্কার’ অর্জন করেন চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। ১৯৭৪ সালে কীর্তিমান এই শিল্পীকে নাগরিকত্ব দেন ফ্রান্স প্রশাসন। এরপর থেকে পরিবারসহ ফ্রান্সে বসবাস করে আসছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়