৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে সংসদ অধিবেশন

আগের সংবাদ

চ্যালেঞ্জ অনেক, প্রত্যয়ী আ.লীগ : অংশগ্রহণমূলক নির্বাচনের পরিবেশ সৃষ্টি করা > সরকারের উন্নয়ন তুলে ধরা ও অপপ্রচারের জবাব দেয়া

পরের সংবাদ

আলোকস্বল্পতায় বেঁচে গেল পাকিস্তান

প্রকাশিত: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৭, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : করাচিতে গত ২ জানুয়ারি শুরু হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ডের টেস্ট সিরিজের দ্বিতীয় ম্যাচ। সরফরাজ আহমেদের দুর্দান্ত ব্যাটিংয়ে স্বাগতিকদের ইতিহাস রচনার সুযোগ হাতছানি দিচ্ছিল। সরফরাজের আউটের মাধ্যমে সুযোগটি হাতছাড়া হয় পাকিস্তানের। জয়ের কাঁটা এরপর থেকেই ছিল কখনো পাকিস্তানের দিকে, কখনো নিউজিল্যান্ডের দিকে। সবশেষে আলোকস্বল্পতার কারণে হারতে হারতে ড্রয়ের মুখ দেখে টিম পাকিস্তান।
ম্যাচটি শুরু থেকেই পাকিস্তানের জন্য চ্যালেঞ্জিং ছিল। তিনশ রানেরও বেশি তাড়ায় শূন্য রানেই মাঠ ছাড়েন দুই ব্যাটসম্যান। ম্যাচটির শেষ দিনটির প্রথম সেশনে পাকিস্তান আরো ৩টি উইকেট হারায়। এরপর থেকেই পাকিস্তান পরাজয়ের প্রহর গুনতে শুরু করে। তবে ম্যাচের গতি ঘুরিয়ে দেন সরফরাজ আহমেদ। তিনশর বেশি রান তাড়া করে পাকিস্তান ঐতিহাসিক এক জয়ের স্বপ্ন দেখতে শুরু করে তার অসাধারণ এক সেঞ্চুরি এবং দারুণ দুটি জুটির কারণে। তিনি বিদায় নিলে আবারো জয়ের পাল্লা নিউজিল্যান্ডের দিকে হেলে পড়ে। তবে পাকিস্তানের শেষ উইকেট জুটি শক্ত হাতেই শেষ পর্যন্ত ম্যাচের হাল ধরে রেখেছিল।
নাসিম কিংবা আবরার আহমেদ, যিনিই ব্যাটিং করছেন, উইকেটকিপারসহ চারদিকে ১০ জন ফিল্ডার ঘিরে রেখেছেন। এর মধ্যে একেকটা বল নাসিম কিংবা আবরার ঠেকালে গ্যালারিতে হুল্লোড় উঠছিল। এর মধ্যেই নাসিমকে ইনিংসের ৮৯তম ওভারে বল করতে আসেন ব্রেসওয়েল। নাসিমকে চতুর্দিক থেকে ঘিরে রাখার সুযোগটা নিয়ে সেই ওভারে একটি করে ছয় ও চার মারেন। এরপর হিসাবটা দাঁড়ায় পাকিস্তানকে জিততে হলে করতে হবে ১৭ রান। পরের ওভারে ২ রান যোগ করেন আবরার। সেই সময় ৩ ওভারে পাকিস্তানের জিততে হলে করতে হতো ১৫ রান। আর ১ উইকেট নিতে পারলেই জিতে যেত নিউজিল্যান্ড। ঠিক সেই সময়েই আলোর স্বল্পতা সব রোমাঞ্চে পানি ঢালে।
৩১৯ রানের লক্ষ্য তাড়া করে পাকিস্তান ৯ উইকেটে করেছিল ৩০৪ রান। তিন ওভার বাকি থাকতে আলো কমে গেলে দুই দলের খেলোয়াড়দের সঙ্গে কথা বলে ম্যাচটিকে ড্র ঘোষণা করা হয়। এর মধ্য দিয়ে দুই ম্যাচের সিরিজ শেষ হলো সমতায়। একই মাঠে প্রথম টেস্ট ম্যাচটিও ড্র হয়েছিল।
এই সিরিজ দিয়ে প্রায় চার বছর পর সাদা পোশাকে ফিরেছেন সরফরজ আহমেদ। ফিরেই তিনি টানা তিনটি ফিফটির পর গতকাল ১৭৬ বলে ১১৮ রানের দুর্দান্ত ইনিংস খেলেছেন। তার বিদায়ের পর শেষ পর্যন্ত স্কোরবোর্ডে ১৭ রান যোগ করতে পেরেছিল নাসিম শাহ ও আবরার আহমেদের দশম উইকেট জুটি।
ম্যাচটির প্রথম ইনিংসে নিউজিল্যান্ড ৪৪৯ রান করেছিল, পাকিস্তান করেছিল ৪০৮ রান। দ্বিতীয় ইনিংসে নিউজিল্যান্ড ৮২ ওভারে ৫ উইকেট হারিয়ে ২৭৭ রান করে ইনিংস ঘোষণা করে। এরপর দ্বিতীয় ইনিংসে পাকিস্তান ৩১৯ রানের লক্ষ্য নিয়ে মাঠে নামে।
দ্বিতীয় ইনিংসে ইমাম করেন ১২ রান, মাসুদ ৩৫ রান, সরফরাজ করেন ১১৮ রান, শাকিল ৩২ রান, সালমান ৩০ রান, হাসান করেন ৫ রান। নাসিম ১৫ রানে এবং আবরার ৭ রানে অপরাজিত ছিলেন। দুই ম্যাচের এ সিরিজটি ড্র দিয়ে শেষ হয়। শেষ ম্যাচে ম্যান অব দ্য ম্যাচ এবং ম্যান অব দ্য সিরিজ হন সরফরাজ আহমেদ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়