সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

রাঙামাটিতে গুরু বনভান্তের জন্মদিনে ত্রিপিটক র‌্যালি

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নন্দন দেবনাথ, রাঙামাটি থেকে : রাঙামাটি রাজবন বিহারে সপ্তাহব্যাপী ত্রিপিটক পূজা শুরু হয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীদের সর্বোচ্চ ধর্মীয় গুরু আর্যপুরুষ সর্বজনপূজ্য মহাসাধক শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তের ১০৪তম জন্মজয়ন্তী উপলক্ষে এ ত্রিপিটক পূজার আয়োজন করা হয়েছে। এ উপলক্ষে গ্রতকাল বৃহস্পতিবার দুপুরে রাঙামাটি শহরে বর্ণাঢ্য র‌্যালি বের হয়। রাঙামাটি রাজবন বিহার প্রাঙ্গণে ত্রিপিটক র‌্যালির উদ্বোধন করেন রাজবন বিহারের ভিক্ষু সংঘের প্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির। র‌্যালিতে হাজার হাজার পূণ্যার্থী অংশ নেয়। ধর্মীয় গুরু বনভান্তের প্রতিমূর্তি ও ত্রিপিটক নিয়ে রাজবন বিহার প্রাঙ্গণ থেকে র‌্যালিটি শুরু হয়। এরপর বিভিন্ন স্থান থেকে র‌্যালিতে শত শত মোটরসাইকেল, ট্রাক, পিকআপ, জিপ, অটোরিকশা, মাইক্রোবাসযোগ্র দেয়। বিশাল গ্রাড়িবহরযোগ্রে র‌্যালিটি রাঙামাটির প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবন বিহারে গ্রিয়ে শেষ হয়। এ সময় ভক্ত ও পুণ্যার্থীরা সড়কের দুই পাশে দাঁড়িয়ে ধর্মগ্রন্থ ত্রিপিটকবাহী গ্রাড়িবহরে ফুল ছিটিয়ে দিয়ে শ্রদ্ধা জানান ও বিভিন্ন সামগ্র্রী দান করেন।
উল্লেখ্য, দেশের বৃহত্তম বৌদ্ধ মন্দির রাঙামাটি রাজবন বিহারের অধ্যক্ষ ও আর্যপুরুষ হলেন শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির বনভান্তে। ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদর উপজেলার মগ্রবান ইউনিয়নের মোড়ঘোনা গ্রামের জন্মগ্রহণ করেন তিনি। ২০১২ সালের ৩০ জানুয়ারি ৯৩ বছর বয়সে পরিনির্বাণ (দেহত্যাগ্র) লাভ করেন। বর্তমানে বনভান্তের মরদেহটি বিজ্ঞান ও বিনয় সম্মতভাবে পেটিকাবদ্ধ (বিশেষ কফিন) অবস্থায় রাঙামাটির রাজবন বিহারে রাখা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়