সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

রাউজানে ১২ হেক্টর জমিতে তরমুজ চাষ

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

এম. রমজান আলী, রাউজান (চট্টগ্রাম) থেকে : পাকা আমন ধান কাটার পর রাউজানের বিভিন্ন এলাকায় গ্রীষ্মকালের সবজি ও তরমুজ চাষ শুরু করেছেন কৃষকরা। এক মাস আগে থেকে তরমুজের বীজ রোপণ করছে কৃষকরা। কয়েকটি এলাকায় বীজ থেকে চারা গজানো শুরু হয়েছে। গ্রীষ্মকালের প্রচণ্ড তাপদাহে পাকা সুস্বাদু তরমুজ খেয়ে মানুষ তৃষ্ণা নিবারণ করেন। গত কয়েক বছর ধরে তরমুজ চাষ কম হলেও এ বছর রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর আহ্বানে সাড়া দিয়ে কৃষকরা তরমুজ চাষ করছেন বেশি। সংসদ সদস্যর নির্দেশনা ছিল শুষ্ক মৌসুমে ফসলি জমি যেন অনাবাদি না থাকে। এজন্য কৃষকের মাঝে বীজ, সার দিয়ে সহায়তা করেন তিনি।
সরজমিন পরিদর্শন করে দেখা য়ায়, রাউজানের ডাবুয়া রোয়াইঙ্গা বিল, পুর্ব ডাবুয়ায় ১শ একর বা ৮ হেক্টর ফসলি জমিতে কৃষক শামশুল আলম ও নাজিম উদ্দিন ডাবুয়া খালের সেচের পানি দিয়ে শুরু করেছেন তরমুজ ক্ষেতের চাষাবাদ। তাদের চাষাবাদের জন্য অর্ধশতাধিক কৃষি শ্রমিক অন্য জেলা থেকে এনে যাবতীয় কাজ করাচ্ছেন। বীজ রোপণ করার পর ফসলি জমিতে তরমুজ গাছের চারা উঠেতে শুরু করেছে। প্রতিদিন তরমুজ গাছের চারা পরিচর্যা করছেন কৃষি শ্রমিকরা। এছাড়া রাউজানের ১৪ ইউনিয়নের বিভিন্ন গ্রামীণ মাঠে ও পৌরসভার ৯টি ওয়ার্ডে তরমুজ চাষ করেছেন কৃষকরা।
উপজেলা উপসহকারী কৃষি কর্মকর্তা সনজিব কুমার সুশীল বলেন, প্রতি বছর শুষ্ক মৌসুমে রাউজানে যে পরিমাণ জমিতে তরমুজ চাষ করত তার চেয়ে চারগুণ বেশি জমিতে এ বছর চাষ করছেন কৃষকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়