সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

নানা সীমাবদ্ধতার মধ্যে আজ বিপিএলের পর্দা উঠছে

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর নবম আসরের পর্দা উঠছে আজ। মিরপুর শেরে বাংলা জাতীয় স্টেডিয়ামে উদ্বোধনী ম্যাচে দুপুর ২টা ৩০ মিনিটে মাঠে নামবে সিলেট সিক্সার্স এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। আর দিনের দ্বিতীয় ম্যাচে সন্ধ্যা ৭টা ১৫ মিনিটে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের মুখোমুখি হবে রংপুর রাইডার্স।
২০১২ সাল থেকে চালু হওয়া এই টুর্নামেন্টে এখনো রয়েছে নানা সীমাবদ্ধতা। গত আসরের ন্যায় এই আসরের সব ম্যাচেই থাকছে না ডিআরএস। এছাড়া প্রতিটি আসরেই ছিল নানা অসঙ্গতি। ডিআরএসের বদলে এবারো রাখা হবে এডিআরএস। যা ক্রিকেট দুনিয়ায় পুরোপুরি অপরিচিত। বিপিএলের এমন সিস্টেম নিয়ে সমালোচনাও করেছেন জাতীয় দলের ক্রিকেটাররা। তবে বিশ্বব্যাপী অন্যান্য ফ্র্যাঞ্চাইজি লিগের কারণে ডিআরএস আনা সম্ভব হয়নি বলে জানিয়েছে বিসিবি। বিশেষ করে আইপিএলের প্রভাব বেশি কাজ করেছে। এমনই দাবি বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী।
গত বুধবার বাংলাদেশ জাতীয় দলের টেস্ট ও টি-টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান বিপিএল নিয়ে বিস্ফোরক মন্তব্য করেন। তিনি বলেন, ‘আমি যদি বিপিএলের প্রধান নির্বাহী হতাম, তাহলে এক থেকে দুই মাসের মধ্যে সব ঠিক করে দিতাম।’ এছাড়া জাতীয় দলের সাবেক অধিনায়ক মাশরাফি বিন মর্তুজাও বিপিএলের সমালোচনা করেন। তিনি বলেন, ‘বিপিএলের পরিবেশ দেখলে আপনার মনে হবে আমারা অনেক পিছিয়ে। কারণ, এক মাঠে ৬-৭টি দল অনুশীলন করছে। রংপুর যেমন তাদের নিজ দায়িত্বে নিজেদের মাঠে অনুশীলন করছে। এ বিষয়গুলো কিন্তু ম্যাটার করে। আমাদের ওই নির্দিষ্ট দলের সুযোগসুবিধা। আসলে আয়োজন সঠিক পন্থায় করতে হবে। একটা টুর্নামেন্টের সৌন্দর্য আছে, শুরুর দিকে একটা হাইপ তোলার ব্যাপার আছে। এ জিনিসটা হয়তো আমরা শুরু থেকেই পারিনি, এটা সত্য। আমাদের ক্রিকেটের একটাই সমস্যা, জাতীয় দলের বাইরে আর কোনো দল নেই। এটা হচ্ছে আমাদের প্রথম সমস্যা। জাতীয় দলকে যে তৈরি করে বাইরের অন্যান্য সব দল। শুধু বিপিএল না সব জায়গায় আমাদের পরিবর্তন আনতে হবে। আমাদের হলো এখন সামনে আসছে তা, শেষ হলে পেছনের ব্যাপারগুলো ভুলে যাব।’
শুরুর দিকে বিপিএলে জাঁকজমক থাকলেও দিনকে দিন জৌলুস হারাচ্ছে। তাদের পরে শুরু হওয়া পাকিস্তানের পিএসএল কিংবা ক্যারিবিয়ান সিপিএল অনেক এগিয়ে গেছে। এমনকি নতুন এসে দক্ষিণ আফ্রিকা, আরব আমিরাত কিংবা লঙ্কান লিগও উন্নতি করে ফেলেছে, বিপিএল সেখানে পিছিয়েছে দিনকে দিন। বিপিএলে নামিদামি বিদেশি ক্রিকেটার নেই বললেই চলে। বিশ্বমানের কোনো কোচও নেই। আম্পায়ারদের খেলা পরিচালনার মান উন্নত করতে এবং সিদ্ধান্তগুলো যত বেশি সম্ভব নির্ভুল করার জন্য বিশ্বজুড়ে ‘ডিআরএস’ এর প্রচলন আছে। কিন্তু বিপিএলের মতো টুর্নামেন্টে নেই কোনো ‘ডিআরএস’।
এত সব ঘাটতি ও সীমাবদ্ধতা নিয়ে বিপিএলের নবম আসরের যাত্রা শুরু হতে যাচ্ছে। সাকিবের বিস্ফোরক মন্তব্যের পর বিসিবি সিইও নিজামউদ্দিন চৌধুরী সুজন গতকাল বলেন, ‘সাকিব কোন প্রেক্ষাপটে অমন মন্তব্য করেছেন, তা আগে জানা দরকার। আমাদের সেটা জানা নেই। তবে সাকিব যদি বিসিবির সীমাবদ্ধতা জানতেন, তাহলে হয়তো এমন মন্তব্য করতেন না।’ বাংলাদেশ-ভারত সিরিজে ছিল ডিআরএস, সরঞ্জামও এখনো বাংলাদেশে আছে। কিন্তু ব্যবহারের লোকবল নেই বলে জানান নিজাম উদ্দিন চৌধুরী।
গতকাল বিপিএলের নবম আসরের জন্য ট্রফি উন্মোচন করা হয়। শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিকালে উন্মোচিত হয়েছে এ ট্রফি। যেখানে সব দলের অধিনায়ক থাকলেও ছিলেন না বরিশালের অধিনায়ক সাকিব আল হাসান। সাকিব না থাকায় তার পরিবর্তে দলের প্রতিনিধি হিসেবে এসেছিলেন মেহেদী হাসান মিরাজ। বিপিএলে এবার সবার আগে অধিনায়কের নাম ঘোষণা করে সিলেট সিক্সার্স। যেখানে তাদের নেতৃত্বে থাকবেন মাশরাফি বিন মর্তুজা। গেলবারের মতো এবারো কুমিল্লা ভিক্টোরিয়ান্সের দায়িত্ব পালন করবেন ইমরুল কায়েস আর বরিশালের সাকিব আল হাসান। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের অধিনায়ক হিসেবে থাকবেন শুভাগত হোম চৌধুরি। রংপুর রাইডার্সের দায়িত্ব পেয়েছেন নুরুল হাসান সোহান। এছাড়া খুলনা টাইগার্সের অধিনায়ক হিসেবে ইয়াসির আলি রাব্বি ও ঢাকা ডমিনেটরসের নেতৃত্ব পড়েছে নাসির হোসেনের কাঁধে।
দেশসেরা এই ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্টের এবারের টাইটেল স্পন্সর ঘোষণা করা হয় কাল। অন্যান্যবারের চেয়ে এবার বেশি সময়ই হাতে ছিল বিপিএল গভর্নিং কাউন্সিলের। কিন্তু নির্ধারিত সময়ের মধ্যে ব্রডকাস্ট পার্টনার, টাইটেল স্পন্সর জোগাড় করতে পারেনি তারা। শেষ বেলায় ইস্পাহানিকে টাইটেল হিসেবে পাওয়া গেছে। স¤প্রচার স্বত্ব নিয়েও আগ্রহ দেখায়নি খুব বেশি টেলিভিশন। এবার স¤প্রচার করবে নাগরিক টেলিভিশন। মিরপুরে শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামের কনফারেন্স রুমে এই ঘোষণা দেয়া হয়। এর আগের আটটি আসরের মধ্যে তিনটিতে চ্যাম্পিয়ন হয় ঢাকা। তাদের সঙ্গে সমানসংখ্যক চ্যাম্পিয়ন হয় গত আসরের চ্যাম্পিয়ন কুমিল্লা। এছাড়া একবার করে চ্যাম্পিয়ন হয় রংপুর ও রাজশাহী। এবারের শিরোপা কোন ফ্র্যাঞ্চাইজির হাতে উঠবে সেটাই এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়