সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

নাটকীয় জয়ে শেষ ষোলোতে বার্সা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কোপা দেল রে-এর খেলায় তৃতীয় স্তরের দল ইন্টারসিটির বিপক্ষে ৪-৩ গোলের জয় পেয়েছে বার্সেলোনা। এই জয়ে শেষ ষোলো নিশ্চিত করেছে তারা। অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্ট্যাল প্যালেসকে ৪-০ গোলে হারিয়ে বড় জয় পেয়েছে টটেনহ্যাম। আর সিরি আ’তে নাপোলির বিপক্ষে ১-০ গোলের জয় পেয়েছে ইন্টার মিলান।
স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনার তুলনামূলক সহজ প্রতিপক্ষ ছিল ইন্টারসিটি। তবে আনসু ফাতির অতিরিক্ত সময়ের গোলে কষ্টার্জিত জয় পায় তারা। প্রথমার্ধের শুরুতেই বার্সাকে লিড এনে দেন রোনাল্ড আরুউহো। ম্যাচের ৪ মিনিটের মাথায় গোল করেন তিনি। ১-০ গোলে এগিয়ে থেকে বিরতিতে যায় জাভির শিষ্যরা। তবে দ্বিতীয়ার্ধে আক্রমণ-পাল্টা আক্রমণ করে খেলতে থাকে দুই দলই।
বিরতি থেকে ফিরেই সমতায় ফেরে সিটি। ম্যাচের ৫৯ মিনিটে বর্সেলোনার যুব দলের সাবেক খেলোয়াড় ওরিওল সোলদেভিলা গোল করে দলকে সমতায় ফেরান। এরপর ম্যাচের ৬৬ মিনিটে আবারো এগিয়ে যায় বার্সা। গাভির অ্যাসিস্ট থেকে গোল করেন উসমান ডেম্বেলে। তবে তারাপ লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি। ম্যাচের ৭৪ মিনিটে আবারো সোলদেভিলার গোলে সমতায় ফেরে ইন্টারসিটি। এর তিন মিনিট পরেই আবারো বার্সকে লিড এনে দেন রাফিনিয়া। তবে এতে নির্ধারিত সময়ে জয় পায়নি বার্সা। ইন্টারসিটি আবারো সমতায় ফেরে ম্যাচের ৮৬ মিনিটে। আবারো গোল করেন সোলদেভিলা। পূরণ করেন হ্যাটট্রিক।
নির্ধারিত সময়ে ৩-৩ গোলে সমতা থাকলে ম্যাচ গড়ায় অতিরিক্ত সময়ে। তবে ম্যাচের ১০৩ মিনিটের মাথায় গোল করে বার্সাকে লিড এনে দেন আনসু ফাতি। সেই গোলেই নাটকীয় জয় নিয়ে কোপা দেল রে-এর শেষ ষোলো নিশ্চিত করে বার্সেলোনা। ম্যাচ শেষে বার্সা কোচ জাভি বলেন, ‘আমরা খুশি হতে পারি না কিন্তু কোপায় এমন কিছু হতে পারে। শীর্ষ লিগের সাতটি দল বিদায় নিয়েছিল। আমরা যখন এগিয়ে ছিলাম, তখন তো এভাবে খেলা শেষ করতে পারি না। আমরা এটাকে ০-২, ২-৪ করতে পারতাম, কিন্তু আমরা নিজেরাই পরিস্থিতি কঠিন করে তুলেছিলাম। উভয় বক্সেই আমরা যথেষ্ট ভালো ছিলাম না।’
অপরদিকে ইংলিশ প্রিমিয়ার লিগে ক্রিস্ট্যাল প্যালেসকে ৪-০ গোলে পরাজিত করেছে টটেনহ্যাম হটস্পার্স। ম্যাচে জোড়া গোল করেন ইংলিশ অধিনায়ক হ্যারি কেন। ম্যাচের প্রথমার্ধ গোলশূন্য ড্র থাকলেও দ্বিতীয়ার্ধে দারুণ খেলা উপহার দেয় স্পার্সরা। বিরতির পর ম্যাচের ৪৮ মিনিটে গোল করে দলকে এগিয়ে দেন হ্যারি কেন। ঠিক এর ৫ মিনিট পরেই ব্যাবধান দ্বিগুণ করেন তিনি। এরপর ম্যাচের ৬৮ মিনিটে ডোহার্টি এবং ম্যাচে ৭২ মিনিটে সন হিউ মিন গোল করলে ৪-০ গোলের বড় জয় পায় তারা। ম্যাচ শেষে স্পর্স কোচ কান্তে বলেন, ‘এই দলের আচরণ সবসময় দেখার মতো। সম্ভবত অ্যাস্টন ভিলার বিপক্ষে আগের ম্যাচে জোরালো প্রতিক্রিয়া দেখাতে পারেনি তারা। তবে অন্য ম্যাচগুলোতে তাদের পারফর্মেন্স ছিল দেখার মতো। এটি খুবই গুরুত্বপূর্ণ। আমরা তিন পয়েন্ট লাভ করেছি। আমরা ভালো অবস্থানে থাকার চেষ্টা অব্যাহত রাখব। আপনি যদি জয় না পান তাহলে মনোবল কমে যায়। তাই জয় পাওয়া খুবই গুরুত্বপূর্ণ।’ লিগের অন্য খেলায় সাউদাম্পটনকে ১-০ গোলে হারিয়েছে নটিংহ্যাম ফরেস্ট। উল্ফস ১-১ গোলে অ্যাস্টনভিলা এবং ওয়েস্টহ্যাম ২-২ গোলে ড্র করেছে লিডসের সঙ্গে।
এছাড়া সিরি আ-তে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা নাপোলির অপরাজিত যাত্রা রোধ করেছে ইন্টার মিলান। টানা ১১ ম্যাচ জয়, সিরি আ’র মৌসুম শুরু থেকে অপরাজিত থাকা নাপলি হেরেছে ১-০ গোলে। ইউরোপের শীর্ষ পাঁচ লিগে একমাত্র দল হিসেবে অপরাজিত থাকার উত্তুঙ্গ আত্মবিশ্বাস নিয়ে ইন্টারের বিপক্ষে খেলতে নেমেছিল নাপোলি। প্রথমার্ধ থেকে দারুণ লড়াই করে খেলতে থাকে দুই দলই। গোলশূন্য ড্র নিয়ে বিরতিতে যায় তারা। তবে দ্বিতীয়ার্ধের জেকোর একমাত্র গোলে প্রথম হারের স্বাদ পেল তারা। এই হরেও ১৬ ম্যাচে ৪১ পয়েন্ট নিয়ে সিরি আ’র পয়েন্ট টেবিলের শীর্ষে আছে নাপোলি। দ্বিতীয় স্থানে থাকা এসি মিলানের চেয়ে ৫ পয়েন্ট এগিয়ে আছে তারা। এছাড়া লিগের অন্য ম্যাচে ক্রিমোনেসেকে ১-০ গোলে হারিয়েছে জুভেন্টাস। এ ম্যাচের ফল অবশ্য ভিন্ন হতে পারত। প্রথমার্ধেই ক্রিমোনেসের দুটি গোল বাতিল হয়। ম্যাচের অধিকাংশ সময় জুভেন্টাসের চোখে চোখ রেখে লড়াই করে শেষ মুহূর্তে হার মানে তারা। দ্বিতীয়ার্ধের যোগ করা সময়ের গোলে ফ্রি-কিক থেকে ম্যাচের ভাগ্য গড়ে দেন আরকাদিউস মিলিক। ম্যাচ শেষে জুভেন্টাস কোচ আল্লেগ্রিও বলেন, ‘আমরা জানতাম এই ম্যাচে জটিল হবে, কেননা ক্রিমোনেসে প্রতিপক্ষকে ভীষণ তাড়িয়ে বেড়ায় এবং ধারাবাহিকভাবে চাপ দিতে থাকে। তারা খুবই জমাট এবং শারীরিক শক্তিনির্ভরও। এ কারণে জয়ের জন্য আমার ছেলেদের প্রশংসা প্রাপ্য।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়