সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

ঢাকা বিশ্ববিদ্যালয় : ‘শেখ কামাল সুলতানা কামাল ট্রাস্ট ফান্ড’ গঠন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠপুত্র শেখ কামাল ও পুত্রবধূ সুলতানা কামালের নামে ঢাবিতে ‘শেখ কামাল-সুলতানা কামাল ট্রাস্ট ফান্ড’ গঠন করা হয়েছে। শেখ কামাল ও সুলতানা কামাল দুজনই ছিলেন বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী।
গতকাল বৃহস্পতিবার বেলা ১১টায় অনুষদের মোজাফ্ফর আহমেদ চৌধুরী মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের কাছে ৪০ লাখ টাকার একটি চেক হস্তান্তর করেন সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান। এ সময় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদ, শেখ কামালের চাচা শেখ কবির হোসেন ও সুলতানা কামালের ছোট ভাই গোলাম আহমেদ টিটো উপস্থিত ছিলেন।
সামাজিক বিজ্ঞান অনুষদের বিভিন্ন অভ্যন্তরীণ খাত থেকে ফান্ডের এই অর্থ সংগ্রহ করা হয়। এর আয় থেকে প্রতি বছর ক্রীড়া ও সাংস্কৃতিক ক্ষেত্রে বিশেষ সফলতা অর্জনকারী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পুরস্কার ও বৃত্তি প্রদান করা হবে।
এই ট্রাস্ট ফান্ড শিক্ষার্থীদের সহযোগিতার পাশাপাশি শেখ কামাল ও সুলতানা কামালের জীবনের মূল্যবোধ সম্পর্কে জানার বড় একটি সুযোগ তৈরি করবে উল্লেখ করে উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বলেন, শেখ কামাল একাধারে ক্রীড়াবিদ, রাজনীতিবিদ, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বিশ্ববিদ্যালয়ের সহশিক্ষামূলক নানা কাজে নেতৃত্ব দিয়েছেন। পাশাপাশি তিনি নিজের পড়ালেখায় কৃতিত্বের অবদান রেখেছেন, যা তার কাজের ক্ষেত্রে প্রস্ফুটিত হয়ে উঠেছে।
গঠিত এই ট্রাস্ট ফান্ডের মাধ্যমে শেখ কামালের আদর্শ চর্চা হবে উল্লেখ করে শেখ কামালের চাচা শেখ কবির হোসেন বলেন, এই ট্রাস্ট ফান্ড একটি ইতিহাস হয়ে থাকবে।
এটা শুধু বৃত্তি প্রদানের মধ্যেই সীমাবদ্ধ থাকবে না। শিক্ষার্থীদের মানুষ হিসেবে গড়ে তুলতে এই ফান্ড ভূমিকা রাখবে। পরবর্তী সময়ে এটা প্রসারিত হবে এবং বহু মানুষ এর মাধ্যমে উপকৃত হবে।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক জিয়া রহমান বলেন, শেখ কামাল ও সুলতানা কামাল অত্যন্ত মেধাবী ও বহুমুখী প্রতিভার ব্যক্তিত্ব ছিলেন। তারা আমাদের সামাজিক বিজ্ঞান অনুষদের সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ছিলেন। তাদের প্রতি আমাদের দীর্ঘদিনের একটা দায় থেকেই এই ধরনের উদ্যোগ নেয়া। এর মাধ্যমে আমরা তাদের স্মরণ করতে পারব।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়