সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

টেস্ট র‌্যাঙ্কিংয়ে সেরা স্থানে লিটন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আইসিসির সর্বশেষ হালনাগাদে অস্ট্রেলিয়ার উসমান খাওয়াজাকে ২ পয়েন্টে পেছনে ফেলে টেস্ট র‌্যাঙ্কিংয়ের ১১তম অবস্থানে লিটন কুমার দাস। গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে মিরপুর টেস্টের পর তিনি ভারতীয় ক্রিকেটার বিরাট কোহলিকে পেছনে ফেলে ১২তম অবস্থানে উঠে নিজের রেকর্ড পুনরায় স্পর্শ করেন। এর আগে তার অবস্থান ছিল ১৪তম। এবার আরো একধাপ এগিয়ে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের হয়ে রেকর্ড গড়েন তিনি।
বাংলাশের ২২ বছরের টেস্ট ইতিহাসে কোনো খেলোয়াড় র‌্যাঙ্কিংয়ে এতো উপরে উঠতে পারেনি। দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরের দ্বিতীয় টেস্ট ম্যাচে ব্যার্থ হন উসমান খাওয়াজা। ফলাফল হিসেবে তিনি দুই ধাপ পিছিয়ে যান। ৭০০ পয়েন্ট নিয়ে তিনি এখন দ্বাদশ স্থানে এবং ৭০২ পয়েন্টে লিটন একাদশ স্থানে। তার পেছনে আছেন বিরাট কোহলি, ডেভিড ওয়ার্নারের মতো তারকারা। বাংলাদেশের টেস্ট র‌্যাঙ্কিং ইতিহাসে এটাই ব্যক্তিগত সেরা অর্জন। পাকিস্তানের বিপক্ষে করাচির প্রথম টেস্টে ভালো পারফরমেন্সে এক ধাপ এগিয়ে দশম স্থানে আছেন নিউ জিল্যান্ডের ড্যারিল মিচেল।
লিটন প্রথমবারের মতো ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে দ্বাদশ স্থানে উঠেন গত বছরের মার্চ মাসে । এর আগে বাংলাদেশের সেরা অবস্থানে ছিলেন তামিম ইকবাল। তিনি চতুর্দশ স্থানে ছিলেন। গত মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্টের পরে লিটনের অবস্থানের পরিবর্তন না হলেও পরে তার অবস্থানের অবনতি হয়। একই বছরের ডিসেম্বরে ভারতের বিপক্ষে খেলে তিনি আবার তার অবস্থান দখল করেন। সবশেষ হালনাগাদে অবস্থানে তার উন্নতি হলেও রেটিং পয়েন্টে তার আগের রেকর্ড ভাঙ্গতে পারেন নি তিনি। গত বছরের জুন মাসে তার রেটিং পয়েন্ট ছিল ৭২৪ যা এখন পর্যন্ত বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ রেটিং পয়েন্ট। বর্তমানে তিনি আগের রেকর্ড থেকে ২২ পয়েন্টে পিছিয়ে আছেন।
চলমান অস্ট্রেলিয়া বনাম দক্ষিণ আফ্রিকার তৃতীয় টেস্টে ডাবল সেঞ্চুরির পথে আছেন খাওয়াজা। সিরিজটির দ্বিতীয় টেস্টে ব্যর্থতার কারণেই তার অবস্থানের অবনতি হয়। গতকাল তৃতীয় টেস্টের দ্বিতীয় দিনে তিনি ১৯৫ রানে অপরাজিত আছেন। সামনের হালনাগাদে তার অবস্থানের উন্নতি হলে লিটন আবার দ্বাদশ স্থানে অবনত হবেন।
লিটন দাস ২০২২ সালের শেষ ইনিংসে ভারতের বিপক্ষে ৭৩ রান করে তার টেস্ট ক্যারিয়ারে রানের পাহাড় গড়েছেন। পুরো বছরজুড়ে বাংলাদেশের হয়ে ব্যাট হাতে করেছেন বাংলাদেশের টেস্ট ইতিহাসের সর্বোচ্চ ১৯২১ রান। বাৎসরিক হিসাবে লিটনের দখলে ছিল বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ রান। ২ হাজার ৪২৩ রান নিয়ে তার উপরে ছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। লিটন ৪২টি ম্যাচ খেলে ফিফটি করেছেন ১৩টি, সেঞ্চুরি করেছেন তিনটি। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে ১৬টি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলেও রেকর্ড গড়েছেন তিনি। এখানে তিনি ছাড়িয়ে গিয়েছেন তামিম ইকবালকে। গত বছর তার ব্যাটিং গড় ছিল ৪০ রানের বেশি। এক বছরে ২ হাজার রান করার সুযোাগ থাকলেও অল্পের জন্য তা পারেননি তিনি।
দারুণ একটি বছর শেষ করে লিটন ২০২৩ কে কেন্দ্র করে গণমাধ্যমকে বলেছিলেন, ‘কোনো জায়গা নিলে ওটা ধরে রাখা খুব চ্যালেঞ্জিং। আমার জন্য ভালো, ভগবান আমাকে এই সুযোগটা দিয়েছে। ২০২২ আমি আমার করতে পেরেছি, কৃতজ্ঞ। চেষ্টা করব সেরাটা দিয়ে যেন ২০২৩ সালের শুরু ও শেষ যেন করতে পারি।’ বিভিন্ন সমালোচনার মুখুমুখি এ ক্রিকেটার জানিয়েছিলেন, ‘সমালোচনা হবেই।
নামের পেছনে ট্যাগ থাকলে মানুষ বাহবাও দিবে খারাপও বলবে। এটা নিয়ে আমি চিন্তিত না। আমি অবশ্যই চেষ্টা করব জায়গা ধরে রাখার জন্য, তবে এটা অনেক কঠিন। প্রতি বছরই আপনি ওই পর্যায়ে যেতে পারবেন না। আমি নিজের সামর্থ্য অনুযায়ী চেষ্টা করব সফল হওয়ার।’ বছরের শুরুতেই তার চাওয়া সফলতার মুখ দেখতে পেলেন তিনি।
বাংলাদেশের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ রান করা সাকিব আল হাসান তার থেকে ৯২২ রানে পিছিয়ে ছিলেন। এর আগে বাংলাদেশের টেস্ট ইতিহাসে সর্বোচ্চ রান ছিল মুশফিকুর রহমানের করা ১৬৫৭ রান। রেকর্ড ভেঙে বলেছিলেন এমন অর্জন ধরে রাখাই বড় চ্যালেঞ্জ। আইসিসির সবশেষ হালনাগাদকৃত টেস্ট ব্যাটিং র?্যাংকিংয়ে দুই ধাপ করে পিছিয়েছেন বাংলাদেশের মুশফিকুর রহিম ও সাকিব আল হাসান। মুশফিক ২২ আর সাকিব এখন ৪২ নম্বরে। বর্তমানে কোহলি অবস্থান এক ধাপ পিছিয়ে ১৫ নম্বরে। ৯২৫ পয়েন্ট নিয়ে টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার মারনাস লাবুশেন। দ্বিতীয় অবস্থানে রয়েছেন তারই স্বদেশি স্টিভেন স্মিথ। তিন নম্বরে রয়েছেন পাকিস্তান অধিনায়ক বাবর আজম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়