সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

জোড়া সেঞ্চুরিতে রানের পাহাড়ে অজিরা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দক্ষিণ আফ্রিকার অস্ট্রেলিয়া সফরে টেস্ট সিরিজের তৃতীয় ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে সিডনিতে। গতকাল ম্যাচটির দ্বিতীয় দিনে সেঞ্চুরি করেন উসমান খাজা ও স্টিভ স্মিথ। খাজা ৫৪ রানে ও স্মিথ শূন্য রানে ইনিংসটি শুরু করেন। দ্বিতীয় দিন শেষে অস্ট্রেলিয়ার সংগ্রহ ১৩১ ওভারে ৪ উইকেট হারিয়ে ৪৭৫ রান।
প্রথম দিনের মতো বৈরি আবহাওয়ার কারণে গতকালও দ্রুত ম্যাচটি শেষ করা হয়। দ্বিতীয় দিনে অস্ট্রেলিয়া ৮৪ ওভারে ২ উইকেট হারিয়ে স্কোরবোর্ডে ৩২৮ রান যোগ করে অবস্থান শক্ত করে নেয়। দিন শেষে হোয়াইট ওয়াশ ঠেকানোর চেষ্টারত দক্ষিণ আফ্রিকা তুলতে সক্ষম হয়েছে স্টিভ স্মিথ (১০৪) ও ট্রাভিস হেডের (৭০) উইকেট। ডাবল সেঞ্চুরির পথে থাকা উসমান খাজা ৩৬৮ বল খেলে ১৯৫ রানে অপরাজিত আছেন। স্মিথ আউট হয়েছেন ১৯২ বলে ১১ চার ও ২ ছক্কায় ১০৪ রান করে, হেড ৫৯ বলে ৮ চার ও এক ছক্কায় করেছেন ৭০। কোভিড পজিটিভ হয়েও এই টেস্ট দিয়ে সাদা পোশাকে ফেরা ম্যাট রেনশ অপরাজিত আছেন ৫ রানে।
সিডনির মাঠে টেস্টের ত্রিশতম সেঞ্চুরির দেখা পেয়েছেন স্মিথ ১০৯ বলে। এই সেঞ্চুরির মধ্য দিয়ে পেছনে ফেলেছেন ৫২ টেস্টে ৮০ ইনিংসে ২৯ সেঞ্চুরি করা স্যার ডন ব্র্যাডম্যানকে। এই সংস্করণে অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ডের তালিকায় তিনি ম্যাথু হেইডেনের সঙ্গে যৌথভাবে তৃতীয় স্থানে আছেন। প্রথম স্থানে আছেন রিকি পন্টিং (৪১) ও দ্বিতীয় স্থানে স্টিভ ওয়াহ (৩২)।
উসমান খাজা গতকাল তার টেস্ট ক্যারিয়ারের ১৩তম সেঞ্চুরির দেখা পেয়েছেন। সিডনিতে টানা তিন ইনিংসে সেঞ্চুরির স্বাদ পেয়েছেন তিনি। এ মাঠে টানা তিন ইনিংসে সেঞ্চুরি করা অন্যান্য খেলোয়াড় ইংল্যান্ডের ওয়ালি হ্যামন্ড ও ভারতের ভিভিএস ল²ণ।
খাওয়াজার সঙ্গে গতকাল স্মিথ গড়েন ২০৯ রানের জুটি। এরপর স্মিথ আউট হলে হেডের সঙ্গে ১১২ রানের জুটি গড়েন খাজা। প্রথম দিনে ২ উইকেট নেয়া নরকিয়া দ্বিতীয় দিনে কোনো উইকেট পাননি। ১টি করে উইকেট পেয়েছেন কাগিসো রাবাদা ও কেশব মহারাজ।
গত পরশু ম্যাচটির প্রথম দিনে আলোর স্বল্পতার কারণে মাত্র ৪৭ ওভার খেলা হয়।
অস্ট্রেলিয়ার সংগ্রহে ছিল ২ উইকেট হারিয়ে ১৪৭ রান। টস জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নিয়ে চতুর্থ ওভারেই হারায় দ্বিতীয় টেস্টে ডাবল সেঞ্চুরি করা ডেভিড ওয়ার্নারের উইকেট। পরবর্তীতে লাবুশেন ও খাওয়াজার ফিফটিতে অবস্থান শক্ত করে অজিরা। প্রথম দিনেও বৈরি আবহাওয়ার কারণে ৪৩ ওভারে প্রথমবারের মতো খেলা বন্ধ করা হয়। আড়াই ঘন্টা বন্ধ থাকার পর খেলা শুরু হলে খেলা চলে মাত্র ৪ ওভার। দিনের শেষ বলটিতে মাঠ ছাড়েন লাবুশেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়