সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

চট্টগ্রামে পাহাড় কাটায় দুইজনের বিরুদ্ধে মামলা

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

চট্টগ্রাম অফিস : পাহাড় কাটার বিরুদ্ধে চট্টগ্রাম জেলা প্রশাসন অভিযান চালিয়ে দুই ব্যক্তির বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার সকাল থেকে বিকাল পর্যন্ত নগরের ফয়েস লেকসংলগ্ন সালামতুল্লাহ বাই লেইন ও আকবরশাহ থানাধীন লেকসিটি আবাসিক এলাকায় পাহাড় কাটার অভিযোগ পেয়ে অভিযান পরিচালনা করে চট্টগ্রাম জেলা প্রশাসনের ভ্রাম্যমাণ আদালত। এ সময় পাহাড় কাটায় দুই ব্যক্তির বিরুদ্ধে পরিবেশ আইনে মামলা দায়ের করা হয়।
অভিযানের নেতৃত্ব দেন কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট উমর ফারুক। তিনি বলেন, এসব এলাকায় পাহাড় কাটার প্রমাণ পাওয়া গেছে। তবে অভিযানের সময় পাহাড় কাটার সঙ্গে সম্পৃক্ত ব্যাক্তিরা পালিয়ে যায়। রেকর্ড অনুযায়ী টিলা শ্রেণির জায়গাটি ইয়াসিন উল্লাহ রাশেদ নামে একজন মালিক এবং ওই জায়গাটির বায়নামূলে স্বপন কুমার ভট্টাচার্য আরেকজনের নামও রয়েছে। তারা পরস্পর যোগসাজশে দীর্ঘ দিন ধরে ওই এলাকায় শ্রমিক নিয়োগ করে পাহাড় কাটায় যুক্ত। তাই তাদের বিরুদ্ধে তদন্তপূর্বক পরিবেশ আইনে মামলা করা হয়েছে।

তিনি আরো বলেন, এছাড়াও আকবরশাহ এলাকার লেকসিটি এলাকায় ১৭৮ দাগে পাহাড় কাটার সত্যতা পাওয়া যায়। এ টিলাতে এই দাগে ৮ দশমিক ৬০ একর জায়গা এবং অনেকের মালিকানা রয়েছে। এ এলাকায় তদন্তপূর্বক মালিকানা চিহ্নিত করে তাদের বিরুদ্ধেও পরিবেশ আইনে মামলা করা হয়েছে। পাশাপাশি বায়েজিদ লিংক রোডে এশিয়ান উইমেন্স ইউনিভার্সিটির পাহাড় কেটে রাস্তা নির্মাণের কাজ বন্ধ করে দেয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়