সিইসি কাজী হাবিবুল আউয়াল : শান্তিপূর্ণ গাইবান্ধা-৫ উপনির্বাচনে ভোট পড়েছে ৩৫ শতাংশ

আগের সংবাদ

জাতির উদ্দেশে ভাষণে প্রধানমন্ত্রী : নির্বাচনের আগে দেশে ঘোলাটে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা হচ্ছে > উদ্ভট ধারণা প্রশ্রয় দেবেন না

পরের সংবাদ

উদ্দেশ্য খরচ কমানো : ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই করছে অ্যামাজন

প্রকাশিত: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৬, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : খরচ কমাতে অ্যামাজন ১৮ হাজারের বেশি কর্মী ছাঁটাই করতে যাচ্ছে বলে জানিয়েছেন প্রযুক্তি খাতে জায়ান্ট কোম্পানিটির প্রধান নির্বাহী কর্মকর্তা। যাদের চাকরি যাচ্ছে, তাদের ১৮ জানুয়ারি থেকে তা জানানো হবে, কর্মীদের উদ্দেশে লেখা এক নোটে এমনটাই বলেছেন অ্যান্ডি জেসি।
এ পদক্ষেপের মাধ্যমে কোম্পানিটি তাদের তিন লাখের মতো কর্মী বাহিনীর প্রায় ৬ শতাংশকে ছেঁটে ফেলছে বলে জানিয়েছে বিবিসি। নভেম্বরেই অ্যামাজন কর্মী ছাঁটাইয়ের পথে হাঁটার ইঙ্গিত দিয়েছিল, তবে তাতে কতজন চাকরি হারাবেন সে সময় তার সুনির্দিষ্ট সংখ্যা বলেনি তারা। ‘যারা ক্ষতিগ্রস্ত হবেন তাদের সহযোগিতা, চাকরিচ্যুতির ক্ষতিপূরণ, সাময়িক সময়ের জন্য স্বাস্থ্য বিমার সুযোগ রাখা, অন্যত্র চাকরি খুঁজে পেতে সহায়তাসহ নানান প্যাকেজ দেয়ার জন্য কাজ করছি আমরা।
‘অ্যামাজন কঠিন ও অনিশ্চিত সময় পার করছে। আমরা অতীতেও পেরেছি, সেই ধারাবাহিকতা বজায় রাখব আমরা,’ বলেছেন জেসি। কোন অঞ্চলের কর্মী ছাঁটাই হবে সে বিষয়ে সুনির্দিষ্ট করে কিছু না বলে অ্যামাজনের এ প্রধান নির্বাহী জানান, ‘ইউরোপের যেখানে যেখানে প্রযোজ্য’ সেখানে কর্মীদের প্রতিনিধিত্বকারী সংগঠনগুলোর সঙ্গে কোম্পানি যোগাযোগ করবে।
অ্যামাজনের স্টোর অপারেশন এবং পিপলস, এক্সপেরিয়েন্স ও টেকনোলজি দল থেকে সবচেয়ে বেশি কর্মী ছাঁটাই হবে, বলেছেন তিনি।
প্রযুক্তি খাতে জায়ান্ট এ কোম্পানিটি দুই মাস আগেই তাদের বার্ষিক মূল্যায়নে খরচ কমানোর দিকে নজর দেওয়া হবে বলে জানিয়েছিল। অ্যামাজন এরই মধ্যে নতুন কর্মী নিয়োগ স্থগিত ও তাদের বেশ কিছু গুদামের স¤প্রসারণ কাজও বন্ধ রেখেছে।
ব্যক্তিগত সরবরাহ রোবট প্রকল্প বাতিলসহ ব্যবসার কিছু অংশ বন্ধেরও পদক্ষেপ নিয়েছে তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়