ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা : স্মার্ট ক্যাম্পাস নির্মাণের ঘোষণা ছাত্রলীগের

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : বঙ্গবন্ধুর হাতে গড়ে ওঠা বাংলাদেশের প্রাচীনতম ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী নানা আয়োজন ও উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে পালিত হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে গতকাল বুধবার সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করে ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদ। এ সময় বিভিন্ন ইউনিটের নেকাকর্মী উপস্থিত ছিলেন। এরপর সকাল ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) কার্জন হলে কেক কেটে প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচির আনুষ্ঠানিক উদযাপন শুরু হয়।
বিকাল ৪টায় টিএসসির স্বোপার্জিত স্বাধীনতা (ডাস) চত্বরে শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ কর্মসূচি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভা শেষে ঢাবি ক্যাম্পাস এলাকার শীতার্তদের মাঝে প্রায় ২ হাজার কম্বল বিতরণ করা হয়।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান বলেন, আমি ছাত্রলীগকে তাদের কর্মের জন্য ভালোবাসি। যখন কৃষকের ধান কাটার লোক থাকে না তখন ছাত্রলীগ তাদের ধান কেটে

দেয়। দেশের যে কোনো দুর্যোগে ছাত্রলীগ মানুষের পাশে গিয়ে দাঁড়ায়। করোনার সময় মানুষের মাঝে অক্সিজেন দিয়ে সেবা দিয়েছে। বিগত কয়েক বছরে ছাত্রলীগ যেভাবে সব দুর্যোগ দুর্বিপাকে দুঃস্থ অসহায়দের পাশে দাঁড়িয়েছে, যেভাবে নিজেদের সুসংগঠিত করে শেখ হাসিনার বিশ্বস্ত ভ্যানগার্ড হতে পেরেছে ঠিক সেভাবেই আগামী দিনেও যেন ছাত্রলীগ মানুষের পাশে দাঁড়ায় সেই আহ্বান জানান তিনি। এ সময় তিনি দেশব্যাপী দুঃস্থ অসহায়দের মাঝে শীতবস্ত্র বিতরণের জন্য আরো ৫ হাজার কম্বল অনুমোদন দেয়ার কথা জানান।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসেন বলেন, প্রতিনিধিত্বমূলক গণতন্ত্রকে বাদ দিয়ে অনির্বাচিত সরকারের ধারণাকে নিয়ে আসা বিএনপি-জামায়াতের অশুভ শক্তি কোনো রাজনৈতিক দল নয়, বরং ক্রিমিনাল গ্যাং। এই অশুভ, অসুর ও অন্ধকার প্রতিনিধিত্বকারী শক্তির ‘পলিটিক্যাল ডেথ সার্টিফিকেট’ ছাত্রলীগকে নিশ্চিত করতে হবে।
তিনি আরো বলেন, এই অশুভ শক্তির বিনাশ ঘটাতে না পারলে মুক্তিযুদ্ধের চেতনা নিরাপদ নয়। তরুণ প্রজন্মের জন্য প্রয়োজন সন্ত্রাসমুক্ত ও সেশনজটমুক্ত শিক্ষাঙ্গন। মফস্বলে রেখে আসা বাবা-মায়ের স্বপ্নকে যদি আমরা পূরণ করতে চাই তবে শেখ হাসিনা সরকারের কোনো বিকল্প নেই।
৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে ছাত্রসমাজকে আরো ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে সাদ্দাম হোসেন আরো বলেন, ছাত্রসমাজকে সঠিক রাজনৈতিক সিদ্ধান্ত গ্রহণ করতে হবে, মুক্তিযুদ্ধের চেতনা বাস্তবায়ন করতে হবে। মনে রাখতে হবে, আমরা লাখো শহীদের রক্তের উত্তরাধিকার।
এ সময় ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান বলেন, ছাত্রলীগ একটি মানবিক সংগঠন। প্রাণের এই সংগঠন দুর্যোগে সব সময় মানুষের পাশে দাঁড়িয়েছে। নিরন্ন ও নিরস্ত্র মানুষের যেন একটু কষ্ট লাঘব করা যায় সেই চেষ্টাই করি। ছাত্রলীগ সব সময় সেবার হাত বাড়িয়ে দিয়েছে, ভবিষ্যতেও দেবে।
ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানের সঞ্চালনায় অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) ড. এ এস এম মাকসুদ কামাল, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক আমিনুল ইসলাম। এতে আরো বক্তব্য দেন ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত।
উল্লেখ্য, ১৯৪৮ সালের ৪ জানুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক মুসলিম হলের এসেম্বলি হলে বাংলাদেশ ছাত্রলীগের প্রতিষ্ঠা করেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। প্রতিষ্ঠার পর থেকে বাংলাদেশ ছাত্রলীগ বিভিন্ন সময়ে বাংলাদেশের বিভিন্ন অধিকার সংক্রান্ত আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেছে।
‘ডিজিটাল বাংলাদেশ দৃশ্যমান, লক্ষ্য এবার স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বাংলাদেশ ছাত্রলীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে বছরব্যাপী নানা কর্মসূচি হাতে নিয়েছে সংগঠনটি। এরই অংশ হিসেবে আজ থেকে আগামী ৮ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ এবং প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে রক্তের গ্রুপ নির্ণয়, স্বেচ্ছায় রক্তদান ও সংগৃহীত রক্ত বিতরণ কার্যক্রম চলবে। এ ছাড়াও আগামীকাল শুক্রবার দুপুর আড়াইটায় প্রতিষ্ঠাবার্ষিকী শোভাযাত্রা অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়