ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

সংসদের ২১তম অধিবেশন শুরু আজ : ভাষণ দেবেন রাষ্ট্রপতি

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : চলতি একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন বসছে আজ বৃহষ্পতিবার। আজ বিকাল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে। এর আগে বিকাল ৩টায় কার্যউপদেষ্টা কমিটির সভা অনুষ্ঠিত হবে। সেখানে স্পিকারের সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা রওশন এরশাদসহ কমিটির সদস্যরা উপস্থিত থেকে ২১তম অধিবেশনের কার্যদিবস এবং সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেবেন।
এদিকে বছরের প্রথম অধিবেশন হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতার অংশ হিসেবে রাষ্ট্রপতি অধিবেশনের প্রথমদিন ভাষণ দেবেন। পরে তার এই ভাষণের ওপর আনা ধন্যবাদ প্রস্তাব নিয়ে সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। সবশেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করবে জাতীয় সংসদ। গত ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।
এবারের সংসদের অন্যতম আকর্ষণ সংসদে আওয়ামী লীগের সংসদীয় উপনেতা নির্বাচন। এরইমধ্যে প্রধানমন্ত্রী কোনো একজন নারীকে এ পদে বসানোর ঘোষণা দিয়েছেন। সেই বিবেচনায় সংসদ উপনেতা হিসেবে শেরপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য, সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী উপনেতা হচ্ছেন- তা অনেকটা নিশ্চিত হয়ে আছে। এর আগে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শূন্য হয়।
এদিকে অধিবেশন উপলক্ষে নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছে সংসদ চত্বর। রাষ্ট্রপতির আগমন উপলক্ষে ফুলের টবে সাজানো হয়েছে সংসদ ভবন প্রাঙ্গণ, লাল গালিচাও বিছানো হয়েছে। এমপি-মন্ত্রী, সাংবাদিকসহ সংসদ সচিবালয়ের প্রতিটি কর্মীর করোনা পরীক্ষা করা হয়েছে। যারা করোনা নেগেটিভ তারাই সংসদে প্রবেশ করতে পারবেন। এবারো কোনো ভিজিটর প্রবেশের অনুমতি মেলেনি। এছাড়া সংসদ ভবনের চারদিকের রাস্তায় চলাচলের ওপর নির্দেশনা জারি করেছে ডিএমপি।
সংসদ সচিবালয়ের আইন বিভাগ সূত্রে জানা গেছে, এই অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হবে। গত ২০তম অধিবেশনে পাস না হওয়া ১০টি বিল পাসের জন্য অপেক্ষমাণ, এর সঙ্গে নতুন ৭টি বিল জমা পড়েছে। এ বিলগুলোর মধ্যে অন্তত ৭-৮টি বিল পাস হতে পারে। উল্লেখ্য, একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়