ইউনেসকোর প্রতিবেদন : দেশে শিক্ষা ব্যয়ের ৭১ ভাগ বহন করে পরিবার

আগের সংবাদ

তীব্র শীতে জবুথবু জনজীবন

পরের সংবাদ

এ মাসে ২-৩টি শৈত্যপ্রবাহ বইতে পারে : হিমেল হাওয়ায় কাঁপছে দেশ

প্রকাশিত: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৫, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : গত দুই দিন ধরে কুয়াশার চাদরে ঢাকা রাজধানী। পৌষের শেষদিকে এসে ঠাণ্ডার পারদ নেমে যাওয়ায় ঢাকাসহ কাঁপছে দেশের উত্তর ও উত্তর-পূর্বাঞ্চল। ঘন কুয়াশার কারণে গতকাল বিকাল পর্যন্ত দেশের অনেক এলাকায় সূর্যের দেখা মেলেনি। এই অবস্থা আরো দুই-তিনদিন থাকার পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। অন্যদিকে কুয়াশার কারণে স্থল, নৌ ও বিমানবন্দরে যান ও বিমান চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে।
আবাহাওয়া অধিদপ্তরের তথ্য মতে, গতকাল বুধবার মৌলভীবাজারের শ্রীমঙ্গলে দেশের সর্বনি¤œ তাপমাত্রা ৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। রাজধানীতে সর্বনি¤œ তাপমাত্রা ছিল ১৪ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। সারাদেশে সর্বত্র সর্বনি¤œ তাপমাত্রা ১০ থেকে ১৫ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে রয়েছে। দেশের উত্তরে
পঞ্চগড়ের তেঁতুলিয়ায় গতকাল সর্বনি¤œ তাপমাত্রা রেকর্ড করা হয় ১১ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। আর কুড়িগ্রামের রাজারহাটে সর্বনি¤œ তাপামাত্রা ছিল ১১ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।
আবহাওয়াবিদরা মনে করছেন, উত্তরের হিমেল হাওয়া এবং দিন ও রাতের তাপমাত্রার পার্থক্য কমে আসায় শীত বেশি অনুভূত হচ্ছে। আরো দু-তিন দিন এই অবস্থা থাকবে। দুপুরের দিকে রোদের ঝিলিক দেখা যাওয়ার সম্ভাবনা থাকলেও দ্রুত কুয়াশা কাটার সম্ভাবনা নেই। তবে আজ বৃহস্পতিবার থেকে তাপমাত্রা বাড়তে পারে বলে আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে।
পশ্চিমা লঘুচাপের কারণে কুয়াশা কাটছে না বলে জানিয়ে আবহাওয়াবিদ মো. বজলুর রশীদ ভোরের কাগজকে বলেন, লঘুচাপের ফলে বৃষ্টি হচ্ছে না। হালকা বৃষ্টি হলে জলীয়বাষ্প চলে যায় এবং কুয়াশা দূর করতে পারে। এতে রাতের তাপমাত্রা কমে গেলেও দিনের তাপ বাড়ে। আবহাওয়াবিদ ওমর ফারুক বলেন, তাপমাত্রা কমে যাওয়ার কারণ হিসেবে ভারতের দিল্লি, উত্তরপ্রদেশ ও বিহারের কুয়াশা অঞ্চল ধীরে ধীরে বেড়ে বাংলাদেশে প্রবেশ করছে। এর আরেকটি উৎস হচ্ছে হিমালয়ের পাদদেশ থেকে বয়ে আসা কুয়াশা। এটি পুরো গঙ্গা অববাহিকা দিয়ে বয়ে বেড়াচ্ছে। এজন্য শৈত্যপ্রবাহ না থাকলেও বেশি শীত অনুভূত হচ্ছে।
এদিকে ঘন কুয়াশার কারণে দিনের বেলায়ও সড়কে লাইট জ্বালিয়ে গাড়ি চালাতে হচ্ছে। দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার সঙ্গে যোগাযোগের নৌপথ পাটুরিয়া-দৌলতদিয়া সাড়ে ৬ ঘণ্টা বন্ধ ছিল। ঘন কুয়াশার কারণে মঙ্গলবার দিবাগত রাত ৩টা থেকে ফেরি চলাচল বন্ধ রাখা হয়। গতকাল সকাল ৯টা ২০ মিনিট থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয় বলে জানিয়েছেন বিআইড?ব্লিউটিসির দৌলতদিয়া ঘাট শাখার ব?্যবস্থাপক মো. সালাহউদ্দিন।
অন্যদিকে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল একটি আন্তর্জাতিক ফ্লাইট অবতরণ করতে পারেনি। উড্ডয়ন বিলম্বিত হয় ৭টি ফ্লাইটের। বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলাম বলেন, রানওয়ের ভিজিবিলিটি কম হওয়ায় রিয়াদ থেকে সৌদিয়ার একটি ফ্লাইট হায়দরাবাদ আন্তর্জাতিক বিমানবন্দরে ঘুরিয়ে দেয়া হয়েছে। কুয়াশার কারণে বুধবার টানা চতুর্থ দিনের মতো হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ফ্লাইট চলাচল ব্যাহত হয়। একটি আন্তর্জাতিক ফ্লাইট ডাইভার্ট হওয়ার পাশাপাশি আরো ৭টি ফ্লাইটে বিলম্ব হয়েছে। জাজিরা এয়ারওয়েজ, ইউএস-বাংলা এয়ারলাইনস, এয়ার এরাবিয়া, ফ্লাই দুবাই, কাতার এয়ারওয়েজ, ওমান এয়ার এবং ইন্ডিগো এয়ারলাইনসের ফ্লাইট ঘন কুয়াশার কারণে কয়েক ঘণ্টা বিলম্বিত হয়। এছাড়া হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিভিন্ন অভ্যন্তরীণ গন্তব্যের ফ্লাইটও কয়েক ঘণ্টা বিলম্বিত হয়।
আবহাওয়া অধিদপ্তরের দীর্ঘমেয়াদি পূর্বাভাস বলা হয়, ডিসেম্বরে সারা দেশে গড় তাপমাত্রা ১ ডিগ্রি সেলসিয়াস বেশি ছিল। চলতি মাসে ২-৩টি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। এর মধ্যে একটি মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ হতে পারে। বুধবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। আকাশ আংশিক মেঘলাসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। সেইসঙ্গে আগামী তিন দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়