বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

‘স্মার্ট’ ছাত্রলীগ গড়ার প্রত্যয়

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

ঝর্ণা মনি : শিক্ষা-শান্তি-প্রগতির পতাকা কাঁধে নিয়ে ভাষার অধিকার রক্ষা থেকে স্বাধীনতা আন্দোলন, গণতন্ত্র পুনরুদ্ধার, কোভিডকালে অসহায় মানুষের পাশে অতন্দ্র প্রহরীর দায়িত্ব পালন করা ছাত্রলীগের এবারের লক্ষ্য ‘স্মার্ট ছাত্রলীগ’। নানা প্রতিকূলতা পেরিয়ে গৌরব, ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭৫ বছরে পা রেখেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে গড়া দেশের সর্ববৃহৎ ও প্রাচীন এই ছাত্র সংগঠনটি। বাংলা ও বাঙালির স্বাধিকার অর্জনের লক্ষ্যে ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প্রতিষ্ঠার পর থেকে বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে পঁচাত্তর বছর ধরে পথ চলছে ছাত্রলীগ।
বাংলাদেশ ছাত্রলীগ তার দীর্ঘ রাজনৈতিক পরিক্রমায় ৪৮ এর সর্বদলীয় ছাত্রসংগ্রাম পরিষদ, ৫২ এর ভাষা আন্দোলন, ৫৪ এর প্রাদেশিক পরিষদের নির্বাচনে যুক্তফ্রন্টের বিজয়, ৫৮ এর আইয়ুববিরোধী আন্দোলন, ৬২ এর শিক্ষা আন্দোলন, ৬৬ এর ৬ দফার পক্ষে গণঅংশগ্রহণের মাধ্যমে মুক্তির সনদ হিসেবে এই দাবিকে প্রতিষ্ঠা করে। এরপর ৬৯ এর গণঅভ্যুত্থানের মাধ্যমে বঙ্গবন্ধুকে কারাগার থেকে মুক্ত করে আনা, ৭০ এর নির্বাচনে আওয়ামী লীগের নিরষ্কুশ জয়লাভ এবং একাত্তরের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করে পরাধীন বাংলায় লাল সবুজের পতাকার বিজয় ছিনিয়ে আনতে অগ্রণী ভূমিকা পালন করে ছাত্রলীগ। ১৯৭১ সালের ১৬ ডিসেম্বর মহান স্বাধীনতা অর্জনের পর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে অংশ নেয় ছাত্রলীগ। ১৯৭৫ সালের ১৫ আগস্ট জাতির পিতা সপরিবারে নিহত হওয়ার পর ছিনতাই হয়ে যায় স্বাধীনতার চেতনা ও গণতান্ত্রিক ধারা। পাথর সময়েও সংগঠিত হতে থাকে ছাত্রলীগ। ১৯৮১ সালের ১৭ মে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা (বর্তমান প্রধানমন্ত্রী) দেশে ফিরে স্বাধীনতার চেতনা পুনঃপ্রতিষ্ঠা এবং গণতান্ত্রিক ধারা পুনরুদ্ধারে আন্দোলনের সূচনা করেন। ছাত্রলীগ ৯০-এর স্বৈরাচারবিরোধী আন্দোলনে শেখ হাসিনার নেতৃত্বে অনন্য ভূমিকা পালন করে। ওয়ান ইলেভেনে মাইনাস টু থিওরির বিরুদ্ধে ছাত্রলীগের আন্দোলন, কোভিডকালে মানুষের ধান কেটে দেয়া, ওষুধ বিতরণ, মৃতদেহ

সৎকার, ত্রাণ বিতরণ, খাবার বিতরণ, জনসচেতনতার দায়িত্ব পালন করে ছাত্রলীগ। তবে অর্জনের পাশাপাশি বিতর্কিত ভূমিকা, টেণ্ডার, চাঁদাবাজি, অস্ত্রবাজি, মাদক কারবারে সম্পৃক্ততাসহ নানা অভিযোগে গণমাধ্যমের শিরোনামে এসেছে ছাত্রলীগ। বিব্রত হতে হয়েছে সরকারকে, বারবার লাগাম টেনে ধরতে হয়েছে সাংগঠনিক নেত্রী শেখ হাসিনাকে। ছাত্রলীগের গত সম্মেলনে (৬ ডিসেম্বর) সংগঠনের নেতাকর্মীদের দোয়া ও আশীর্বাদ জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, প্রত্যেকেরই, যারা মেধাবী তাদের নিজেদের জীবন জীবিকার ব্যবস্থা যেমন নিজেদের করতে হবে, কারিগরি শিক্ষা নিতে হবে, পাবলিক সার্ভিস কমিশনের পরীক্ষা দিতে হবে। কারণ, আমাদের রাষ্ট্র পরিচালনা করতে হলে দক্ষ প্রশাসন ব্যবস্থা দরকার। রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে রাজনীতিও যেমন দরকার আবার সেইভাবে আমাদের প্রশাসন বা কারিগরি সব ধরনের শিক্ষার দরকার রয়েছে। প্রতিটি সংগ্রামেই ছাত্রলীগের অবদান রয়েছে। আগামী দিনেও তারা বাংলাদেশের উন্নয়নে ভূমিকা রাখবে এই আশাই করি।
সুশৃঙ্খল ও স্মার্ট ছাত্রলীগ প্রয়োজন মন্তব্য করে ছাত্রলীগের একাধিকবার দায়িত্ব পালনকারী নেতা, বর্তমান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, বিশৃঙ্খল ছাত্রলীগ আমরা চাই না। ছাত্রলীগকে সুশৃঙ্খল করুন। সুসংগঠিত করুন। কথা শুনবে না, এই ছাত্রলীগ আমাদের দরকার নেই। অপকর্ম করবে, এই ছাত্রলীগ দরকার নেই। দুর্নামের ধারা থেকে ছাত্রলীগকে সুনামের ধারায় ফিরিয়ে আনতে হবে। এটাই আজকে অঙ্গীকার।
কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন বলেন, বাংলাদেশ ছাত্রলীগ তরুণ প্রজন্ম ও ছাত্রসমাজের পক্ষ থেকে দৃঢ়চিত্তে উচ্চারণ করছে, দেশ মাতৃকার প্রয়োজনে অতীতের ন্যায় আগামীতেও বাংলাদেশ ছাত্রলীগ সব অপশক্তি, মৌলবাদী-জঙ্গি গোষ্ঠীর বিরুদ্ধে, পেট্রোল বোমা ও অগ্নিসন্ত্রাস রুখে দিতে, রাষ্ট্রীয় সম্পদ ও মানুষের জানমাল রক্ষার্থে, শিক্ষার্থীদের নির্বিঘœ শিক্ষাজীবন ও নিরাপদ ক্যাম্পাস বজায় রাখতে জীবন উৎসর্গ করতেও বিন্দুমাত্র কার্পণ্য করবে না। কেমন ছাত্রলীগ চান- এর উত্তরে সাদ্দাম হোসেন বলেন, সময়ের প্রয়োজনে আজ থেকে ৭৫ বছর পূর্বে বাঙালির হাজার বছরের কাক্সিক্ষত স্বাধীনতা ও মুক্তির মহান নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে ছাত্রলীগ প্রতিষ্ঠা করেছিলেন, বর্তমানেও সেই ছাত্রলীগ সময়ের প্রতিটি প্রয়োজনে নিজের সর্বোচ্চটুকু বিলিয়ে দেয়ার ব্রতকে ধারণ করে পথ চলছে। শেখ হাসিনার পরিকল্পিত ‘স্মার্ট বাংলাদেশ’ এর নেতৃত্ব দেবে ছাত্রলীগ, ৭৫তম বর্ষপূর্তিতে এটিই আমাদের সংকল্প।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়