বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

রেফারিকে এক হাত নিলেন লিভারপুল কোচ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : ইংলিশ প্রিমিয়ার লিগের খেলায় ব্রেন্টফোর্ডের কাছে ৩-১ গোলে হেরে গেছে লিভারপুল। চলতি মৌসুম পয়েন্ট টেবিলের খুব একটা সুবিধাজনক স্থানে নেই ইয়ুর্গেন ক্লপের শিষ্যরা। টানা চার ম্যাচ জয়ের পর এমন হারে মোটেই সন্তুষ্ট নন অল রেডদের কোচ। ঘরের মাঠে এমন পরাজয়ের পর রেফারির উপর ক্ষুব্ধ ক্লপ।
ম্যাচ শেষে তিনি বলেন, ক্লপের মতে যদিও, ম্যাচ রেফারিদের সঙ্গে আমার কথা হয়েছে
তবে আমি যদি আমার মাইক্রোওয়েভের সঙ্গে কথা বলি, তখন যেমন কোনো সাড়া পাওয়া যায় না, এখানেও ব্যাপারটি সেরকমই। সত্যিই সবসময়ই এরকম। মৌসুম শুরুর আগে তারা আমাদের জানিয়ে রাখলেন যে জটলার মধ্যে ফুটবলারদের সাবধান থাকতে হবে, কারণ রেফারির সতর্ক দৃষ্টি থাকবে সেখানে। কিন্তু দেখতেই পাচ্ছেন, এই ম্যাচগুলোতে সবকিছু করতে দেয়া হচ্ছে এবং তারা এটার ফায়দা নিচ্ছে।
এছাড়া ম্যাচে সুযোগ কাজে লাগাতে না পারায় নিজেদের দোষটাও দেখালেন ক্লপ। তিনি আরো বলেন, আমরা যখন প্রথম গোল হজম করলাম, ততক্ষণে আমাদের ২-০ তে এগিয়ে যাওয়া উচিত ছিল। গোলমুখে প্রায় এক থেকেও কাজে লাগাতে পারেনি নুনেজ ও সিমিকাস। পরে অবশ্য আমরা একটি গোল হজম করলেও পার পেয়ে যাই অফ সাইডের কারণে। কিন্তু পরপরই আরেকটা গোল খেয়ে বসি, তখন আমরা সেখানে ছিলামই না। এখানে অবশ্যই সমালোচনার অনেক জায়গা আছে। এইহারে ১৭ ম্যাচে ৮ জয় ৪ হার ও ৫ ড্রয়ে ২৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের ৬ এ অবস্থান করছে লিভারপুল। আর ব্রেন্টফোর্ডের ১৮ ম্যাচে পয়েন্ট ২৬। তারা আছে টেবিলের ৭ নাম্বারে। সর্বোচ্চ ৪৩ পয়েন্ট নিয়ে শীর্ষে আর্সেনাল এবং ৩৬ পয়েন্ট নিয়ে দুইয়ে ম্যানচেস্টার সিটি।
ম্যাচের শুরু থেকে আক্রমনাত্মক খেললেও প্রথম গোল হজম করে লিভারপুল। ম্যাচের ১৯ মিনিটে ডিফেন্ডার ইব্রাহিমা কোনাতের আত্মঘাতী গোলে পিছিয়ে পড়ে তারা।
এরপর লিভারপুলের জালে ইয়োনে ভিসা বল জড়ালেও ভিএআরে তা বাতিল হয়। আবারো ব্রেন্টফোর্ডের গোল বাতিল হয়। দুই গোল বাতিল হওয়ার পর ম্যাচের ৪২ মিনিটে ভিসার গোলেই ব্যবধান দ্বিগুণ করে ব্রেন্টফোর্ড। ২-০ গোলে পিছিয়ে থেকে বিরতিতে যায় ক্লপ শিষ্যরা। বিরতি থেকে ফিরে তারা একুটি গোল শোধ করার পাশাপাশি আরো একটি গোল হজম করে। দ্বিতীয়ার্ধে বড় পরিবর্তন আনেন ক্লপ। ভার্জিল ফন ডাইক, হার্ভি এলিয়ট ও কোনস্টানটিনোস সিমিকাসকে উঠিয়ে নেন।
বিরতির পর বদলে যায় লিভারপুল। অ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইনের গোলে তারা ব্যবধান কমায়। ম্যাচের ৫০ মিনিটে আর্নল্ডের নিখুঁত একটি পাসে গোল করেন তিনি। কিন্তু ব্রেন্টফোর্ড কাউন্টার অ্যাটাক থেকে আবার ব্যবধান বাড়ায়। ক্রিস্টিয়ান নোরগার্ডের লম্বা বলে ব্রায়ান এমবেউমো করেন তৃতীয় গোল ম্যাচের ৮৪ মিনিটে। ফলে জয় বঞ্চিত থেকেই মাঠ ছাড়েন সালাহ-নুনেজরা।
বেনফিকা থেকে ৬৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে গত বছর লিভারপুলে আসা ডারউইন নুনেজও দলের ব্যর্থতার জন্য দায়ী। ২৩ বছর বয়সী এই স্ট্রাইকার আগের দুই লিগ ম্যাচে ১৩টি শট নিয়ে একটি গোলও করতে পারেননি। মোহাম্মদ সালাহ দারুণ একটি পাস থেকে নুনেজ কাল শুরুতেই গোলের সুযোগ নষ্ট করেন। গোলরক্ষক ডেভিড রায়াকে পরাস্ত করে শট নিলেও লাইনের উপর থেকে তা ক্লিয়ার করেন ডিফেন্ডার বেন মি। এছাড়া আরো কিছু সহজ সুযোগ নষ্ট করে লিভারপুল ফরোয়ার্ডরা। এই জয়ে ৮৫ বছরের রেকর্ড ভাঙে ব্রেন্টফোর্ড। ১৯৩৮ সালের পর এই প্রথমবারের মতো লিভারপুলকে হারালো তারা। গত পাচ ম্যাচে এটি লিভারপুলের প্রথম পরাজয়। ব্রেন্টফোর্ডের চতুর সেট-পিস কৌশল সামলাতে ব্যর্থ হয়েছে তার রক্ষনভাগ। এই জয়ে টানা ছয় ম্যাচ অপরাজিত ব্রেন্টফোর্ড।
ব্রেন্টফোর্ড মাঠে নেমেছিল তাদের টপ স্কোরার ইভান টনিকে ছাড়াই। ইনজুরির কারণে খেলতে পারেননি তিনি। তবে, সেরা স্কোরার ছাড়াও সঠিক গেম প্ল্যান এবং তার বাস্তবায়নের ফলেই দারুণ একটি জয় নিয়ে মাঠ ছেড়েছে তারা। ম্যাচের পর ক্লপ আরো বলেন, এই ম্যাচের আগেই আমরা জানতাম তারা বেশ আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামবে। দ্বিতীয় গোলেই ম্যাচেই ভাগ্য অনেকটা নির্ধারিত হয়ে গিয়েছিল। তারপরও আমরা প্রতিরোধ গড়ে তুলতে পারিনি। তৃতীয় গোলটি হজম করা মোটেই উচিত হয়নি।
এছাড়া লিগ ওয়ানের ম্যাচে স্ট্রাসবার্গকে ৩-২ গোলে হারিয়েছে ত্রয়েস। অলিম্পিক মার্শেই জিতছে ২-১ ব্যবধানে। রেনেস ২-১ গোলে হারিয়েছে নিসকে। আর লিল ও রেমিসের ম্যাচটি ড্র হয় ১-১ ব্যবধানে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়