বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

বিপিএলে কঠিন পরীক্ষা তামিম-সাকিবদের

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নবম আসর শুরু হবে আগামী ৬ জানুয়ারি। যেখানে খুলনা টাইগার্সের হয়ে মাঠে নামবেন বাংলাদেশ জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল। আর ফরচুন বরিশালের হয়ে খেলবেন টেস্ট ও টি- টোয়েন্টি অধিনায়ক সাকিব আল হাসান। এবারের আসরে কঠিন পরীক্ষায় থাকবেন এই দুই অধিনায়ক। অপরদিকে ঢাকার অধিনায়ক তাসকিনের প্রশংসা করেছেন তাদের বিদেশি কোচ চান্ডিমা ভাস।
দীর্ঘ সময় ধরে মাঠের বাইরে থাকার পর বিপিএল দিয়েই মাঠে ফিরবেন তামিম। কুঁচকির চোটে খেলতে পারেননি টি-টোয়েন্টি বিশ্বকাপ। অপরদিকে বরিশালে যোগ দিয়ে সাকিব উচ্ছ¡সিত থাকলেও গত আসরে বরিশালের হয়ে খেলা ক্রিস গেইলকে পাচ্ছে না তারা। বাঁহাতি ওপেনারের তামিম অবশ্য ঘোষনা দিয়েছেন প্রথম ম্যাচ থেকেই পাওয়া যাবে তাকে। আর সকিব প্রথম অনুশীলনে যোগ না দিলেও খেলবেন প্রথম ম্যাচ থেকেই। তাই বিপিএলের এই আসরে কঠিন পরীক্ষা দিতে হবে এই দুই তারকাকে। ফর্মে ফিরতে কঠিন পরীক্ষা দিতে হবে তামিমকে।
গতকাল অনুশীলনে নেটে ব্যাটিং করেছেন তামিম। বেশ শান্ত মেজাজেই তাকে নেটে দেখা গেছে। অনুশীলনে খুব একটা জোর দেননি। আস্তে আস্তে চেনা ছন্দে ফিরবেন বলেই ধারণা। তামিমের সঙ্গে ইয়াসিরকে দলে নিয়েছে খুলনা। রয়েছেন নাসুম আহমেদ, সাব্বির রহমান, সাইফউদ্দিনরা। এছাড়া পাকিস্তানের ওয়াহাব রিয়াজ, নাসিম শাহ, আজম খানকে দলে টেনেছে। নিজের দল নিয়ে বেশ সন্তুষ্ট খালেদ মাহমুদ।
তামিমের অনুশীলন নিয়ে সুজন বলেন, ‘তামিম ভালোভাবে সেরে উঠছে। নেটে ব্যাটিং করেছে গত দুদিন। আমিও বলেছি ওকে একটু ধীর গতিতে এগোতে। যেহেতু আমাদের খেলা ৭ জানুয়ারি। আমরা বুধবার একটা অনুশীলন ম্যাচ খেলবো। হয়তো তামিম ওখানে কিছুক্ষণ ব্যাটিং করবে। সে ফিট। খেলার জন্য প্রস্তুত। আমরা দল হিসেবে খারাপ না। লড়াকু একটা দল। তরুণ ক্রিকেটার আছে। এটা খুব ভালো, আমি নিজেও পছন্দ করি। অভিজ্ঞ ক্রিকেটারও আছে। তামিম, ইয়াসির, সাইফউদ্দিন। বিদেশিও ভালো। ওয়াহাবও আসবে। ভালো সমন্বয়। আমি বলবো না যে আমরা কাগজে কলমে সেরা দল, কিন্তু প্রতিদ্ব›দ্বী দল আমি বলব।’
অপরদিকে শক্তিশালী দল গঠন করলেও গত আসরে ফরচুন বরিশালের হয়ে খেলা ক্রিস গেইলকে এবারের আসরের ড্রাফটের আগে ধরে রেখেছিল। তবে টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে এসে বরিশালের পক্ষ থেকে জানানো হয়, এবারের আসরে খেলবেন না গেইল। ঠিক কি কারণে খেলছেন না গেইল সে প্রসঙ্গে বিস্তারিত কিছু জানায়নি তারা। গেইলকে না পেলেও বেশ শক্তিশালী দল গড়েছে বরিশাল। সাকিব আল হাসানের নেতৃত্বে এবারো আস্থা রাখছে ফ্র্যাঞ্চাইজিটি। এজন্য সাকিবকে দিতে হবে কঠিন পরীক্ষা। ব্যাটে বলে অবদান রাখতে হবে এই অলরাউন্ডারকে।
এছাড়া ঢাকার প্রধান কোচ চান্ডিমা ভাস প্রশংসা করেছেন নতুন অধিনায়ক তাসকিন আহমেদের। খেলোয়াড়ি জীবনের লম্বা অভিজ্ঞতার পর কোচ হিসেবেও দায়িত্ব পালন করেছেন অনেকদিন। ছিলেন শ্রীলঙ্কা জাতীয় দলের সঙ্গেও। গতকাল মিরপুরের একাডেমি মাঠে প্রথমবার দলকে নিয়ে অনুশীলন করেন তিনি। এরপর সাংবাদিকদের বলেন বিপিএল নিয়ে বেশ রোমাঞ্চিত তিনি। ঢাকার কোচ বলেন, ‘আমি খুবই রোমাঞ্ছিত। বিশেষ করে বিপিএলের ঐতিহ্যটা জানি, বেশ অনেক বছর ধরেই হচ্ছে। এখানে আমার বিশাল অভিজ্ঞতা কাজে লাগানোর ব্যাপারে আমি আত্মবিশ্বাসী। এই জায়গাটায় আমি ভালো ভূমিকা রাখতে পারি।’
বিপিএলে খুব একটা ভালো দল গড়তে না পারলেও ঢাকাকে নিয়ে আশাবাদী তিনি। তাদের সবচেয়ে বড় তারকা তাসকিন আহমেদ। দেশের পেস বিভাগকে তিন ফরম্যাটেই মোটামুটি নেতৃত্ব দিচ্ছেন তিনি। তাসকিনকে নিয়ে আশাবাদী হয়ে কোচ আরো বলেন, ‘স¤প্রতি তাসকিন বেশ ভালো করছে। সব কন্ডিশন ও ফরম্যাটে সে বাংলাদেশের সেরা বোলার হিসেবে নিজেকে তৈরি করেছে। এই দায়িত্বে সে ভালো করছে আত্মবিশ্বাসের সঙ্গে। পেসার হিসেবে আপনার ইনজুরি আসবেই কিন্তু এটা নিয়েই দেশের হয়ে সেরাটা চেষ্টা করে পেসাররা। এছাড়া আমি শরিফুলকে দেখেছি বাংলাদেশের হয়ে খেলতে। সে খুবই তরুণ ও প্রতিভাবান পেসার। বাংলাদেশ ক্রিকেটের জন্য ওর অনেক কিছু দেয়ার আছে। আমিও বিশ্বাসী যে ওকে নিয়ে ভালো কাজ করতে পারব যা বাংলাদেশ ক্রিকেটে ভবিষ্যতে কাজে লাগবে।’
এবারের বিপিএল অনুষ্ঠিত হবে তিনটি ভেন্যুতে। ঢাকার পাশাপাশি দলগুলো খেলবে চট্টগ্রাম ও সিলেটে। স্টেডিয়ামে বসে খেলা দেখার জন্য টিকেটের দাম নির্ধারণ করেছে বিসিবি। এবারের বিপিএলের সাধারণ গ্যালারিতে বসে খেলা দেখতে হলে প্রতিদিন টিকেট পিছু গুনতে হবে সর্বনি¤œ ২০০ টাকা। এক টিকেটেই দেখা যাবে দিনের দুটি ম্যাচ। বিপিএলের এবারের আসরে পূর্ব দিকের গ্যালারির প্রবেশ মূল্য ধরা হয়েছে ২০০ টাকা। গতকাল বিপিএল গভর্নিং কাউন্সিল টিকেটের মূল্য প্রকাশ করে।
এছাড়া বিপিএলে গ্র্যান্ডস্ট্যান্ডের টিকেটের মূল্য সবচেয়ে বেশি রাখা হয়েছে- ১ হাজার ৫০০ টাকা। এছাড়া ভিআইপি স্ট্যান্ড ১ হাজার টাকা, ক্লাব হাউস ৫০০ টাকা, স্টেডিয়ামের উত্তর ও দক্ষিণ স্ট্যান্ড ৩০০ টাকা এবং ইস্টার্ন স্ট্যান্ডের টিকেট ২০০ টাকায় পাওয়া যাবে। আজ থেকে মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়াম এবং শেরে বাংলা স্টেডিয়ামের এক নম্বর গেটের বুথে টিকেট বিক্রি হবে। প্রতিদিন সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত বুথ থেকে টিকেট কিনতে পারবেন দর্শকরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়