বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

টিটির সভাপতি মেজবাহ

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ক্রীড়া ফেডারেশনের নির্বাচন বহির্ভূত পদ সভাপতি। ক্রীড়া ফেডারেশনের সভাপতি হন সরকার মনোনীত। বাংলাদেশের জনপ্রিয় ইনডোর গেম টেবিল টেনিস। এ ফেডারেশনের সভাপতি পদশূন্য ছিল গত তিন বছর যাবৎ। গতকাল মেজবাহ উদ্দিনকে বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি মনোনীত করা হয়েছে। তিনি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সদ্য সাবেক সচিব।
যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব হিসেবে মেজবাহ উদ্দিন গত ৩১ ডিসেম্বর সর্বশেষ দায়িত্ব পালন করেন। নতুন বছরের প্রথম দিন থেকে তিনি অবসরকালীন ছুটিতে ছিলেন। দুইদিন ছুটি কাটিয়েই ফের দায়িত্ব পেলেন ক্রীড়াঙ্গনে। গতকাল (মঙ্গলবার) থেকে তিনি বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। এর আগে টেবিল টেনিস ফেডারেশনের সভাপতি ছিলেন অর্থ মন্ত্রণালয়ের সচিব হেদায়েতুল্লাহ মামুন। ব্যক্তিগত কারণ দেখিয়ে তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ান। এরপর থেকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব পালন করে আসছিলেন সহসভাপতি খোন্দকার হাসান মুনীর।
বিগত প্রায় তিন বছর খোন্দকার হাসান মুনীর ভারপ্রাপ্ত দায়িত্ব পালনকালে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন। তার অধীনে টেবিল টেনিস কমনওয়েলথ গেমসে কোয়ালিফাই করে, সাউথ এশিয়ান টিটিতে স্বর্ণজয়ী হয়, এশিয়ান জুনিয়রে সাফল্য অর্জন করে। তাছাড়াও ভবিষ্যতের জন্য দীর্ঘমেয়াদে অনুশীলন শুরু হয়েছিল তার তত্ত্বাবধানে।
বিগত প্রায় তিন বছর তার এই ভারপ্রাপ্ত দায়িত্ব পালনকালে টেবিল টেনিস কমনওয়েলথ গেমসে কোয়ালিফাই, সাউথ এশিয়ান টিটিতে স্বর্ণ, এশিয়ান জুনিয়রে সাফল্য ছাড়াও ভবিষ্যতের জন্য দীর্ঘমেয়াদে অনুশীলন শুরু হয়েছে।
ফেডার্শেনের শীর্ষ পদটি শূন্য থাকলে সরকার দ্রুততম সময়ের মধ্যে তা পূর্ণ করে। সব ফেডারেশনের সভাপতির পদটি সমান গুরুত্বপূর্ণ না হলেও সরকার তা খালি রাখে না। কোনো কোনো ফেডারেশনে সভাপতির কোনো কাজ না থাকলেও অনেক ফেডারেশনে সভাপতির দায়িত্ব অনেক গুরুত্বপূর্ণ। টিটিও এমনই একটি ফেডারেশন। স্পন্সর খোঁজা থেকে শুরু করে সব কাজ সভাপতির অধীনে। টিটির শীর্ষ পদ শূন্য থাকাকালে অনেক কাঠখড় পুড়িয়েই ফেডারেশনের মর্যাদা রক্ষা করতে হয়েছে ভারপ্রাপ্ত সভাপতিকে। অবশেষে প্রায় দীর্ঘ তিন বছর পর অবিভাবক পেল বাংলাদেশ টেবিল টেনিস ফেডারেশন। মেজবাহ উদ্দিন এবছরের ১২ জানুয়ারি যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সচিব হিসেবে যোগদেন। তিনি বাংলাদেশ সিভিল সার্ভিস (বিসিএস) প্রশাসন ক্যাডারে ১৯৯৩ সালে যোগদান করেন। মেজবাহ উদ্দিনের গ্রামের বাড়ি ভোলায়। কিশোরগঞ্জ জেলায় সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট হিসেবে কর্মজীবন শুরু করেন।
তিনি জেলা প্রশাসক হিসেবে খুলনা জেলায় দুই বছর এবং চট্টগ্রাম জেলায় তিন বছর সাফল্য ও সুনামের সাথে দায়িত্ব পালন করেন। ২০১৬ সালে দেশের সেরা জেলা প্রশাসক নির্বাচিত হন। যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিব হিসেবে প্রায় পাঁচ বছর কর্মরত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়