বোটানিক্যাল গার্ডেনে স্ত্রীকে হত্যার ঘটনায় স্বামীর স্বীকারোক্তি

আগের সংবাদ

বিদেশে বাংলাদেশের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণা : কী করছেন কূটনীতিকরা

পরের সংবাদ

জাতীয় সংসদের অধিবেশন শুরু কাল

প্রকাশিত: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৪, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : একাদশ জাতীয় সংসদের ২১তম অধিবেশন আগামীকাল বৃহস্পতিবার শুরু হবে। ওইদিন বিকেল ৪টায় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে এ অধিবেশন শুরু হবে। এর আগে বিকেল ৩টায় কার্য উপদেষ্টা কমিটির সভা বসবে। সেখানে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতাসহ কমিটির সদস্যরা উপস্থিত থাকবেন। অধিবেশনের কার্যদিবস এবং সভাপতিমণ্ডলীর সদস্য মনোনয়ন দেয়া হবে সভায়। তবে এবারের সংসদ অধিবেশনের অন্যতম আকর্ষণ আওয়ামী লীগের সংসদীয় উপনেতা মনোনয়ন। এরইমধ্যে প্রধানমন্ত্রী একজন নারীকে সংসদ উপনেতা করার ইঙ্গিত দিয়েছেন। সেই বিবেচনায় সংসদ উপনেতা হিসেবে শেরপুর-২ আসন থেকে নির্বাচিত সংসদ সদস্য সাবেক কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য মতিয়া চৌধুরী উপনেতা হচ্ছেন তা অনেকটা নিশ্চিত। এর আগে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে এ পদটি শূন্য হয়।
এদিকে বছরের প্রথম অধিবেশন হওয়ায় সাংবিধানিক বাধ্যবাধকতা হিসেবে রাষ্ট্রপতি অধিবেশনের প্রথমদিন ভাষণ দেবেন। পরে তার এই ভাষণের উপর আনা ধন্যবাদ প্রস্তাবের উপর সাধারণ আলোচনা অনুষ্ঠিত হবে। সবশেষে ধন্যবাদ প্রস্তাব গ্রহণ করবে জাতীয় সংসদ। গত ১৯ ডিসেম্বর রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন। একটি অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পরবর্তী অধিবেশন আহ্বান করার সাংবিধানিক বাধ্যবাধকতা আছে।
সংসদ সচিবালয়ের আইন বিভাগ সূত্রে জানা গেছে, এই অধিবেশনে মোট ১৭টি বিল উত্থাপিত হবে। এ বিলগুলোর মধ্যে অন্তত ৭-৮টি বিল পাস হতে পারে। গত ২০তম অধিবেশনে পাস না হওয়া ১০টি বিল জমা আছে। নতুন ৭টি বিল জমা পড়েছে বলে আইন শাখা জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়