উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

তিন ভেন্যুতে বিপিএল

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) এর নবম আসরের জন্য সূচি প্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। এ মাসের শুরুতেই ৬ জানুয়ারি মাঠে গড়াবে বিপিএলের এই আসর। আর ১৬ ফেব্রুয়ারি ফাইনালের মধ্য দিয়ে এই আসরের পর্দা নামবে। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম দিন মুখোমুখি হবে চট্টগ্রাম চ্যালেঞ্জার্স বনাম সিলেট স্ট্রাইকার্স এবং বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ানস বনাম রংপুর রাইডার্স।
সাত দলের টুর্নামেন্টে ম্যাচ হবে ৪৬টি। গত আসরের ন্যায় এবারের বিপিএল হবে তিনটি ভেন্যুতে। ঢাকার মিরপুর, চট্টগ্রাম ও সিলেটে। ঢাকার প্রথম পর্ব চলেবে ৬ জানুয়ারি থেকে ১০ জানুয়ারি পর্যন্ত। এরপর দুই দিন বিরতি দিয়ে চট্টগ্রাম পর্বে খেলা হবে ১৩ জানুয়ারি থেকে ২০ জানুয়ারি পর্যন্ত। ঢাকার দ্বিতীয় পর্ব চলবে ২৩ ও ২৪ জানুয়ারি। সেখান থেকে আবারো দুই দিন বিরতে দিয়ে শুরু হবে সিলেট পর্ব। ২৭ থেকে ৩১ জানুয়ারি পর্যন্ত বিপিএলের সিলেট-পর্ব। এরপর আবারো ঢাকায় শুরু হবে তৃতীয় পর্ব। ৩ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া সেই পর্বেই সমাপ্ত হবে এবারের আসর। কোয়ালিফায়ার, এলিমিনেটর ও ফাইনাল ম্যাচ সবকটি অনুষ্ঠিত হবে মিরপুরে। টুর্নামেন্টের এলিমিনেটর ও প্রথম কোয়ালিফায়ার ম্যাচ হবে ১২ ফেব্রুয়ারি, দ্বিতীয় কোয়ালিফায়ার ম্যাচ ১৪ ফেব্রুয়ারি। ফাইনাল ম্যাচ ১৬ ফেব্রুয়ারি। ফাইনালসহ প্লেঅফে সব কটি ম্যাচের জন্যই রাখা হয়েছে রিজার্ভ ডে। দ্বিতীয় কোয়ালিফায়ারের আগে প্রত্যেক দিনেই হবে দুইটি করে ম্যাচ। শুক্রবার বাদে সপ্তাহের বাকি দিনের ম্যাচগুলো শুরু হবে বেলা ২টায়। শুক্রবারের ম্যাচগুলো শুরু হবে বেলা আড়াইটায়। আর দিনের দ্বিতীয় ম্যাচগুলো শুক্রবার বাদে শুরু হবে সন্ধ্যা ৭টায়। শুক্রবারে শুরু হবে সন্ধ্যা সোয়া ৭টায়।
২০১৯-২০ মৌসুমে সাতটি দলের মালিকানা দেয়া হয়েছিল সাতটি প্রতিষ্ঠানকে। সর্বশেষ গত আসরে বিপিএল হয়েছিল ছয়টি ফ্র্যাঞ্চাইজি নিয়ে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আয়োজিত বিপিএলে এক বছরের জন্যই দলগুলোর মালিকানা বিক্রি করেছিল বিসিবি। গত বছরের ২৩ নভেম্বর হয়ে গেছে বিপিএলের এবারের আসরের ড্রাফট। বিপিএলের নবম আসরের প্লেয়ার্স ড্রাফটে দল গুছিয়ে ফেলেছে সাতটি ফ্র্যাঞ্চাইজি। আসরে অংশ নেয়া দলগুলো হলো চট্টগ্রাম চ্যালেঞ্জার্স, সিলেট স্ট্রাইকার্স, কুমিল্লা ভিক্টোরিয়ান্স, রংপুর রাইডার্স, ঢাকা ডমিনেটর্স, খুলনা টাইগার্স ও ফরচুন বরিশাল।
বিপিএলের গত আসরে ডিসিশন রিভিউ সিস্টেম (ডিআরএস) নিয়ে তুমুল আলোচনা হয়েছিল। সময় স্বল্পতার কারণে ডিআরএস রাখতে পারেনি। এবারো পূর্ণাঙ্গ ডিআরএস ব্যবহার করার কথা ছিল। কিন্তু এবারও ঘরোয়া টুর্নামেন্ট ও আন্তর্জাতিক ক্রিকেটের ব্যস্ততার কারণে বিপিএলে ডিআরএস রাখতে পারছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড। পূর্ণাঙ্গ না হলেও প্লেঅফ পর্ব থেকে দেখা যাবে ডিআরএস। জানান, বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক। এবারের বিপিএলের গ্রুপ পর্বে গতবারের মতো বিকল্প ডিআরএস (এডিআরএস) ব্যবহার করার কথা ভাবছে বিপিএল গভর্নিং কাউন্সিল।
এবারের বিপিএলে সিলেটের আইকন খেলোয়াড় হিসেবে খেলবেন মাশরাফি বিন মর্তুজা। এছাড়া দেশি খেলোয়াড়দের তালিকায় রয়েছে মুশফিকুর রহিম, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন, জাকির হাসান, নাজমুল ইসলাম অপু, আকবর আলিসহ আরো অনেকেই। বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছে মোহাম্মদ আমির, মোহাম্মদ হারিস, রায়ান বার্ল, ধনঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা। ফরচুন বরিশালের আইকন খেলোয়াড় হিসেবে খেলবেন সাকিব আল হাসান। এছাড়া দেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, ইবাদত হোসেন, এনামুল হক বিজয়, কামরুল ইসলাম রাব্বি, সাইফ হাসানসহ আরো অনেকে। বিদেশি খেলোয়াড়দের মধ্যে খেলবেন ইফতেখার আহমেদ, মোহাম্মদ ওয়াসিম জুনিয়র, ইব্রাহিদ জাদরান, করিম জানাত, রাহকিম কনর্নওয়েল কেসরিক উইলিয়াম, রাহামানুল্লাহ গুরবাজ।
খুলনা টাইগার্সের আইকন হিসেবে খেলবেন তামিম ইকবাল। দেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন মোহাম্মদ সাইফুদ্দিন, ইয়াসির আলি চৌধুরী, নাসুম আহমেদ, নাহিদুল ইসলাম, সাব্বির রহমান, মাহমুদুল হাসান জয়। বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন আবিস্কা ফার্নেন্দো, ওয়াহাব রিয়াজ, নাসিম শাহ, আজম খান, দাসুন শানাকা ওপল মিক্রিন। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সে দেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন আফিফ হোসেন, শুভাগত হোম চৌধুরী, ইরফান শুক্কুর, মেহেদী মারুফ, জিয়াউর রহমান, তাইজুল ইসলাম, আবু জায়েদ রাহি, ফরহাদ রেজা, তৌফিক খান তুষার। আর বিদেশি খেলোয়াড়দের মধ্যে রয়েছেন বিশ্ব ফার্নেন্দো, আশান প্রিয়ঞ্জন, কার্টিস ক্যাম্পের, ম্যাক্স ও’ডাউড ও উন্মুক্ত চাঁদ।
কুমিল্লা ভিক্টোরিয়ান্সে সরাসরি চুক্তিতে মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ রিজওয়ান, শাহীন আফ্রিদি, হাসান আলি, খুশদিল শাহ, মোহাম্মদ নবি, আবরার আহমেদ। দেশি খেলোয়াড় হিসেবে আছেন লিটন দাস, মোসাদ্দেক হোসেন সৈকত, ইমরুল কায়েস, আবু হায়দার রনি।
– আব্দুল্লাহ আল মুজাহিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়