উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

করাচিতে বড় সংগ্রহের পথে কিউইরা

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : দুই দশক পর পাকিস্তান সফরে আসে নিউজিল্যান্ড। করাচিতে উভয় দলের ব্যাটিং দাপটে প্রথম টেস্ট ড্র হয়। গতকাল দ্বিতীয় টেস্টের প্রথমদিনে আবারো ব্যাটিং দাপট দেখাল কিউইরা। ডেভন কনওয়ের সেঞ্চুরি ও টম লাথামের হাফসেঞ্চুরিতে ৬ উইকেটে ৩০৯ রানে দিন শেষ করেছে তারা।
টসে জিতে প্রথমে ব্যাট করতে নেমে দারুণ জুটি গড়েন দুই কিউই ওপেনার কনওয়ে এবং লাথাম। লাথামের সঙ্গে উদ্বোধনী জুটিতে করেন ১৩৪ রান। প্রথম সেশন শেষে ৭১ রান করে নাসিম শাহের বলে এলবিডব্লæ হয়ে লাথাম সাজঘরে ফিরলেও নিজের ১২তম টেস্টে চতুর্থ সেঞ্চুরির দেখা পান কনওয়ে। ১৫৬ বলে সেঞ্চুরি হাঁকানোর পর ১৯১ বলে ১২২ রান করে আগা সালমানের বলে উইকেটকিপার সরফরাজ খানকে ক্যাচ দিয়ে মাঠ ছাড়েন তিনি। দুই ওপেনার আউট হলে আগের টেস্ট ডাবল সেঞ্চুরি করা উইলিয়ামসন তার রান বাড়াতে পারেননি। নাসিম শাহের করা অফ স্টাম্পের ঠিক বাইরের বল তাড়া করে সরফরাজের হাতে ক্যাচ দেন তিনি। করেন ৯১ বলে ৩৬ রান। কনওয়ের পর ড্যারিল মিচেল ও হেনরি নিকোলসকে ফিরিয়ে প্রথম শ্রেণির ক্যারিয়ারে ১০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন সালমান। উইলিয়ামসন ফিরলে বেশি রান করতে পারেনি ড্যারিল মিচেল। মাত্র ৩ রানে সাজঘরে ফেরেন তিনি। আর হেনরি নিকোলস করেন ২৬ রান। রানের খাতা খুলতে পারেননি ব্রেসওয়েল। শেষ দিকে উইকেটরক্ষক ব্লান্ডেলের অপরাজিত ৬২ বলে ৩০ এবং ইশ সোধির ২৯ বলে ১১ রানের সুবাদে ৩০৯ রানের সংগ্রহ পায় কিউইরা। পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৩টি উইকেট নেন আগা সালমান।
এর আগে পাকিস্তান-নিউজিল্যান্ডের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্ট ম্যাচ ড্র হয়। করাচিতে প্রথম ইনিংসে ১৭৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে চতুর্থ দিন শেষে ২ উইকেটে ৭৭ রান করেছিল পাকিস্তান। ইমাম উল হক ৪৫ ও নোমান আলি ৪ রানে অপরাজিত ছিলেন। পঞ্চম ও শেষ দিনের তৃতীয় ওভারে নোমানকে বিদায় করে নিউজিল্যান্ডের স্পিনার মাইকেল ব্রেসওয়েল। প্রথম ইনিংসে সেঞ্চুরি করা অধিনায়ক বাবর আজম ১৪ রানে আউট হন। ১০০ রানে চার উইকেট হারিয়ে বিপাকে পড়ে পাকিস্তান। পঞ্চম উইকেটে ৮৫ রানের জুটি গড়েন সরফরাজ ও ইমাম। সরফরাজ ৫৩ রানে ফিরলেও সেঞ্চুরির পথে ছিলেন ইমাম। কিন্তু সেঞ্চুরি থেকে ৪ রান দূরে থাকতে ইমামকে থামান নিউজিল্যান্ডের স্পিনার ইশ সোধি। ১০টি চার ও ১টি ছক্কায় ২০৬ বলে ৯৬ রান করেন ইমাম। দলীয় ২০৬ রানে সপ্তম ব্যাটার হিসেবে আউট হন ইমাম। অষ্টম উইকেটে মোহাম্মদ ওয়াসিমের সঙ্গে ৭১ ও মির হামজাকে নিয়ে অবিচ্ছিন্ন ৩৪ রান তুলেন সাউদ শাকিল। এরপর ৮ উইকেটে ৩১১ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে পাকিস্তান। পাকিস্তানের ইনিংস ঘোষণায় জয়ের জন্য ১৫ ওভারে ১৩৮ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ১৩৮ রানের জবাবে প্রথম ওভারের শেষ বলে পাকিস্তানের স্পিনার আবরার আহমেদের শিকার হয়ে ৩ রানে আউট হন ব্রেসওয়েল। পরের ৩৯ বলে ৫২ রান তোলেন টম লাথাম ও ডেভন কনওয়ে। ৭ দশমিক ৩ ওভারের পর আলো স্বল্পতার জন্য ম্যাচটি ড্রতে শেষ হয়। প্রথম ইনিংসে ডাবল সেঞ্চুরির জন্য ম্যাচসেরা হন কেন উইলিয়ামসন। এই টেস্টে যারা জিতবে তারাই সিরিজ নিশ্চিত করবে। ২০১১ সালে সর্বশেষ নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ জিতেছিল পাকিস্তান। একই মাঠে সিরিজের দ্বিতীয় টেস্ট জিততে পারলে আবারো কিউইদের বিপক্ষে সিরিজ জয়ের স্বাদ পাবে পাকিস্তান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়