উকিল আবদুস সাত্তারকে বহিষ্কার করেছে বিএনপি

আগের সংবাদ

মন্দা মোকাবিলায় দুই চ্যালেঞ্জ : ডলারের দাম যৌক্তিক জায়গায় রাখা > মূল্যস্ফীতি কমিয়ে ৫ শতাংশের মধ্যে নামিয়ে আনা

পরের সংবাদ

আল নাসেরে যে কারণে সিআর সেভেন

প্রকাশিত: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ৩, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাতার বিশ্বকাপ চলাকালীন ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়ার ঘোষণা দেন পর্তুগিজ তারকা ক্রিশ্চিয়ানো রোনালদো। তবে চলতি মৌসুমের শুরু থেকেই ইউনাইটেড ছাড়ার জন্য চেষ্টা করেছিলেন তিনি। এবারের চ্যাম্পিয়ন্স লিগ খেলতে চেয়েছিলেন রোনালদো। তবে ম্যানচেস্টার ইউনাইটেড চ্যাম্পিয়ন্স লিগে খেলার যোগ্যতা অর্জন না করায় এমন কোনো ক্লাবে যেতে চেয়েছিলেন, যারা চ্যাম্পিয়ন্স লিগে খেলে। সর্বোচ্চ চেষ্টার পরেও কোনো ক্লাবই রাজি হয়নি তাকে দলে নিতে। ফলে ফ্রি এজেন্ট হিসেবে রেকর্ড পারিশ্রমিকে তাকে দলে নেয় সৌদি আরবের ক্লাব আল নাসর।
বর্তমান সময়ের অন্যতম সেরা এই তারকাকে কেন রেকর্ড মূল্যে আল নাসর দলে নিলো তা নিয়েও রয়েছে নানা আলোচনা। আল নাসরের সঙ্গে ৭ বছরের চুক্তি করেন রোনালদো। চুক্তি অনুযায়ী ২০৩০ পর্যন্ত সৌদি আরবেই থাকবেন পর্তুগিজ কিংবদন্তি। যেখানে খেলোয়াড় হিসেবে খেলবেন আড়াই বছর। এরপর সাড়ে ৪ বছর সৌদি আরবের শুভেচ্ছা দূত হিসেবে কাজ করবেন তিনি। সৌদি আরবের লক্ষ্য ২০৩০ সালের বিশ্বকাপের আয়োজক হওয়া। বিশ্বকাপ আয়োজনের দায়িত্ব পেতে রোনালদোর ব্র্যান্ড ভ্যালুকে কাজে লাগাতে চায় সৌদি আরব। তাই বড় অঙ্কের টাকার বিনিময়েই আল নাসরে নেয়া হয়েছে তাকে। মিসর এবং গ্রিসের সঙ্গে যৌথ আয়োজনে ইচ্ছুক মধ্যপ্রাচ্যের এই দেশটি।২০২৩ সালে বিশ্বের সবচেয়ে বেশি রোজগার করা ক্রীড়াবিদ এখন রোনালদো। পিএসজিতে মেসির যা বেতন, তার চেয়ে পাঁচ গুণ বেশি বার্ষিক রোজগার এখন ৩৭ বছর বয়সী পর্তুগিজ তারকার। পিএসজির আরেক তারকা নেইমার তিন বছরের মোট আয় এখন রোনালদোর এক বছরের আয়ের সমান!
সাবেক রিয়াল ও ইউনাইটেড তারকার শুধু ‘সেই দিন’ই নয়, ‘এমন দিন’ এসেছে যা কেউ কখনো দেখেননি। কাতার বিশ্বকাপের মাঝপথে শুরু হওয়া গুঞ্জন সত্যি করে ২০২২ সালের শেষলগ্নে সৌদি আরবের ক্লাব আল নাসরে নাম লিখিয়েছেন রোনালদো।
সৌদি আরবের রাষ্ট্রীয় মালিকানাধীন টিভি চ্যানেল আল এখবারিয়া নিউজ জানিয়েছে, আল নাসরে প্রতিবছর ২১ কোটি মার্কিন ডলার পাবেন রোনালদো।
মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের তথ্য বলছে, রোনালদো আল নাসর চুক্তি কার্যকরের সঙ্গে সঙ্গে সব ধরনের খেলা মিলিয়ে বিশ্বের সবচেয়ে বেশি আয় করা ক্রীড়াবিদ হয়ে যাবেন রোনালদো।
প্রতিবছর ২১ কোটি মার্কিন ডলার আয় করলে প্রতি সপ্তাহের আয় দাঁড়াবে ৩৬ লাখ ডলারের বেশি। যা দিনপ্রতি ৬ লাখ, ঘণ্টাপ্রতি প্রায় ২৬ হাজার, মিনিটপ্রতি প্রায় সাড়ে চার এবং সেকেন্ড প্রতি সাত ডলারের বেশি।
দল হিসেবে এই মুহূর্তে সবচেয়ে বেশি বেতন দিয়ে থাকে ফ্রান্সের ক্লাব পিএসজি। কাতারি মালিকানাধীন ক্লাবটি কিলিয়ান এমবাপ্পেকে বার্ষিক ৬.৩ কোটি, মেসিকে ৪.১ ও নেইমারকে ৩.৬৫ কোটি মার্কিন ডলার বেতন দেয়। মেসি ও নেইমারদের বেতনের বাইরে বিজ্ঞাপন ও ইমেজ স্বত্ব থেকে বিপুল পরিমাণ আয় আছে।
মার্কিন গণমাধ্যম সিবিএস জানিয়েছে, আল নাসর রোনালদোকে বেতন বাবদ দেবে সাড়ে সাত কোটি মার্কিন ডলার। তবে এর প্রায় দেড় গুণ আয় হবে তার বাণিজ্যিক ও ইমেজ স্বত্ব থেকে।
কেন আল নাসরে যোগ দিলেন রোনালদো- এ ব্যাপারে নিজেই জবাব দিয়েছেন এই পর্তুগিজ তারকা। তিনি বলেন, অন্য একটি দেশের ফুটবল লিগে খেলার জন্য মুখিয়ে আছি। সৌদি আরবে পুরুষ ও মহিলাদের ফুটবলের উন্নতির জন্য আল নাসর অনেক পরিকল্পনা নিয়েছে। বিশ্বকাপে সৌদি আরবের পারফরম্যান্স আমরা সবাই দেখেছি। অনেক প্রতিভা রয়েছে। সেটাই আমাকে আকৃষ্ট করেছে। আমি ভাগ্যবান যে ইউরোপীয় ফুটবলে প্রায় সব ট্রফি জিতেছি। তাই এশিয়াতে যাওয়ার এটাই ঠিক সময়। নতুন দলের সতীর্থদের সঙ্গে দেখা করতে মুখিয়ে আছি। – কাগজ ডেস্ক

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়