বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

মেসির স্মরণীয় বছর ২০২২

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কালের পরিক্রমায় শেষ ২০২২। শুরু হয়েছে নতুন বছর। নতুন বছর নানাভাবে উদযাপন করলেও আগের বছরের স্মৃতি মনে রাখেন অনেকেই। এর ব্যতিক্রম নন আর্জেন্টিনার অধিনায়ক লিওনেল মেসি। ২০২২ সালেই দীর্ঘ ৩৬ বছর পর আর্জেন্টিনাকে তৃতীয় বিশ্বকাপ শিরোপা এনে দেন মেসি। তাই এই বছরটিও মেসির কাছে স্মরণীয়। এছাড়া ২০২২ সালেই নিজেদের দ্বিতীয় টি-টোয়েন্টি শিরোপা জয় করে ইংল্যান্ড। ইংলিশদের কাছেও এটি স্মরণীয় বছর। এছাড়া ১৪ বারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয় করে রিয়াল মাদ্রিদ। বাংলাদেশের মেয়েরা প্রথমবারের জিতেছে সাফ চ্যাম্পিয়নশিপ।
২০২২ সালকে ভুলতে পারবেন না মেসি। একথা নিজের ইনস্টাগ্রামে পোস্ট দিয়ে বলেছেন এই তারকা। তিনি লেখেন, ‘এমন এক বছর শেষ হলো যা কখনো ভুলতে পারব না। যে স্বপ্নের পেছনে সব সময় ছুটেছি তা অবশেষে সত্যি হলো এবার। তবে এর কোনো মূল্যই থাকত না যদি, তা ভাগাভাগি করে নেয়ার জন্য দারুণ একটি পরিবার না থাকত। পরিবার, বন্ধুরা সব সময় আমার পাশে থেকেছে এবং প্রত্যেকবার আমি পড়ে গেলেও তারা আমাকে মাটিতে থাকতে দেয়নি। এই বিশেষ স্মৃতিটি তাদের সঙ্গেও ভাগাভাগি করে নিতে চাই, যারা আমাকে অনুসরণ করে এবং আমার ওপর আস্থা রাখে। আপনাদের সঙ্গে এই পথ ভাগাভাগি করতে পারাটা অসাধারণ। আর্জেন্টিনা, প্যারিস, বার্সেলোনা ও অন্যান্য শহর বা দেশের মানুষরা আমাকে অনুপ্রাণিত না করলে এতদূর আসাটা অসম্ভব হয়ে পড়ত। আমি মনে করি এই বছর সবার জন্য দারুণ কেটেছে এবং ২০২৩ সালে সুখী থাকার জন্য সবার সুস্বাস্থ্য কামনা করি। সবাইকে আমার দৃঢ় আলিঙ্গন।’
২০২২ এর শেষ দিকে এসে নিজের অধরা স্বপ্ন ধরা দেয় লিওনেল মেসির হাতে। এবার বিশ্বকাপ ফুটবল আয়োজন করেছিল কাতার। বিশ্বকাপ শুরুর আগেও মেসিরা ছিলো দুর্দান্ত। এটি ছিল মেসির শেষ বিশ্বকাপ। নিজের শেষ বিশ্বকাপে এসে ২০২২ সালেই স্বপ্ন পূরণ হয় লিওনেল মেসির। কাতারের বুকে দারুণ সব ম্যাচ উপহার দিয়েছে দলগুলো। শুরুতেই আর্জেন্টিনা হোঁচট খায় সৌদি আরবের কাছে। এরপর একের পর এক জয় নিয়ে দল ওঠে ফাইনালে। আর্জেন্টিনার পাশাপাশি মরক্কো তরতরিয়ে উঠে গিয়েছিল সেমিফাইনালে। ক্রিশ্চিয়ানো রোনালদোকে শেষবার দেখে ফেলেছে বিশ্বকাপ। ব্রাজিলের হেক্সা মিশন পূরণ হয়নি এবারো। আর্জেন্টিনা প্রথম ম্যাচে হোঁচট খেলেও শেষ পর্যন্ত বিশ্বকাপ নিয়েই কাতার ছেড়েছে। লিওনেল মেসির হাত ধরে আর্জেন্টাইনদের ৩৬ বছরের অপেক্ষার অবসান ঘটেছে। যে ট্রফির জন্য মেসির আজন্ম অপেক্ষা ছিল, তাও ফুরিয়েছে এবার কাতারের লুসাইল স্টেডিয়ামে। বিশ্বকাপের ফাইনালে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে হারিয়ে শিরোপা জিতে আলবিসেলেস্তেরা। এর আগে ২০২১ সালে কোপা আমেরিকার চ্যাম্পিয়ন আর্জেন্টিনা ও ইউরো চ্যাম্পিয়ন ইতালির মধ্যে অনুষ্ঠিত হয়েছিল ফাইনালিসিমা। দুই মহাদেশের দুই চ্যাম্পিয়নকে নিয়ে এটি মাঠে গড়িয়েছিল, যার অন্য নাম ‘আর্তেমিও ফ্রাঞ্চি’ কাপ। আন্তঃমহাদেশীয় এই লড়াইয়ে শেষ হাসি হেসেছে লিওনেল মেসির আর্জেন্টিনা। ইতালিকে ৩-০ গোলে হারিয়েছিল লিওনেল স্কালোনির শিষ্যরা।
অপরদিকে দ্বিতীয়বারের মতো নিজেদের টি-টোয়েন্টি বিশ্বকাপ শিরোপা জয় করে ইংল্যান্ড। বছরের শেষ ক্রিকেটীয় ধামাকা ছিল টি-টোয়েন্টি বিশ্বকাপ। অস্ট্রেলিয়ায় সেই পাকিস্তানকে হারিয়েই ক্রিকেটের ক্ষুদ্র এই ফরম্যাটের বিশ্বকাপের দ্বিতীয় ট্রফিটা ঘরে তুলে নেয় ইংল্যান্ড। অল্প পুঁজি নিয়েও ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচের মাঝামাঝি সময়ে ফাইট করেছিল পাকিস্তান। কিন্তু শেষ দিকে পুরো এক ওভার হাতে রেখে হেসেখেলেই ৫ উইকেটে জয় পায় জস বাটলার বাহিনী। তাতেই দ্বিতীয়বারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতে নেয় ইংলিশরা। আগেরবার তারা জিতেছিল ২০১০ সালে। ইংলিশদের নিয়ন্ত্রিত বোলিংয়ে পাকিস্তানের ইনিংসে শাদাব খান ছাড়া কেউই টি-টোয়েন্টিসুলভ খেলতে পারেননি। ফলে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৩৭ রান করে বাবর আজম বাহিনী। জবাবে ইংল্যান্ডও একটা পর্যায়ে ভীষণ চাপে পড়েছিল। কিন্তু বেন স্টোকসের বুদ্ধিদীপ্ত ইনিংস ও শেষ দিকে মঈন আলির ঝড়ে জয় নিয়ে মাঠ ছাড়ে ইংল্যান্ড।
চ্যাম্পিয়নস লিগে রিয়াল মাদ্রিদের দাপট বজায় ছিল এই বছর। লিভারপুলকে ১-০ গোলে হারিয়ে ১৪তম চ্যাম্পিয়নস লিগ শিরোপা জিতে ধরাছোঁয়ার আরো বাইরে চলে যায় তারা। সেই মৌসুমে চ্যাম্পিয়নস লিগেই ১৫ গোল করেছিলেন বেনজেমা। রিয়াল মাদ্রিদের এই ফরাসি স্ট্রাইকারের হাতে উঠেছে প্রথম ব্যালন ডি’অর। এছাড়া বাংলাদেশের নারী ফুটবলের জন্য অনন্য এক মাইলফলক ২০২২ সাল। হিমালয়ের কোলে নেপালের দশরথ স্টেডিয়ামে স্বাগতিকদের হারিয়ে সাফ চ্যাম্পিয়নশিপ জিতেছে বাংলাদেশ। দেশের নারী ফুটবলের প্রথম বড় কোনো শিরোপা জয়ের সাক্ষী হয়ে আছে ২০২২। দেশে ফেরার পর সাবিনা-শামসুন্নাহার-কৃষ্ণাদের ছাদখোলা বাসে বরণ করে নিয়েছিল রাজধানীবাসী।
বছরের শুরুটা হয়েছিল বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের মাউন্ট মঙ্গানুই টেস্ট জয় দিয়ে। নিউজিল্যান্ডের মাটিতে ইতিহাস গড়ে বাংলাদেশ জিতেছিল প্রথম টেস্ট। গত বছরের মার্চ মাসে ক্রিকেট হারিয়েছে কিংবদন্তি লেগ স্পিনার শেন ওয়ার্নকে। সড়ক দুর্ঘটনায় মারা গেছেন তারই দীর্ঘদিনের সতীর্থ অ্যান্ড্রæ সাইমন্ডস। মারা গেছেন সাবেক অজি ক্রিকেটার রডনি মার্শও। বছরের শেষ দিকে এসে পরপারে পাড়ি জমিয়েছেন ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়