বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

বিপিএলে নেই ডিআরএস

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : দেশি-বিদেশি তারকা ক্রিকেটার নিয়ে আর কদিন পরেই মাঠে গড়াবে বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল)। ৬ জানুয়ারি থেকে শুরু হবে এই টুর্নামেন্টের নবম আসর। তাই শীতের আমেজের সঙ্গে বিপিএলের চার-ছক্কাও উপভোগ করবেন ক্রিকেটপ্রেমীরা। প্রতিবার এই টুর্নামেন্ট শুরুর আগে চমক থাকে। এবারো তার ব্যতিক্রম হয়নি। ডিআরএস (ডিসিশন রিভিউ সিস্টেম) ছাড়াই শুরু হচ্ছে বিপিএলের নবম আসর। তবে এই প্রযুক্তি ছাড়া কীভাবে খেলা পরিচালনা করা হবে তাই ভাবছেন ভক্তরা। অনেক ভক্তের মনে প্রশ্ন আসতে পারে যে, ডিসিশন রিভিউ সিস্টেমহীন বিপিএল? এমন সব প্রশ্নের উত্তর দিয়েছেন বিসিবির বিপিএল গভর্নিং কাউন্সিলের সদস্যসচিব ইসমাইল হায়দার মল্লিক। তিনি বলেন, গত বছরের মতো এবারো বিপিএলে ব্যবহার করা হবে এডিশনাল ডিসিশন রিভিউ সিস্টেম (এডিআরএস)। গত আসরে ৮ ম্যাচ পর ব্যবহার করা হয়েছিল এডিআরএস। এবার শুরু থেকে পাওয়া যাবে এই প্রযুক্তি। সেইসঙ্গে বিপিএলের প্রাইজমানিও বাড়ছে এবার। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে বিপিএল গভর্নিং কাউন্সিলের বৈঠক শেষে এই টুর্নামেন্টের নানা বিষয় নিয়ে কথা বলেন ইসমাইল হায়দার মল্লিক।
এছাড়া নুরুল হাসান সোহানকে অধিনায়ক হিসেবে বেছে নিয়েছে রংপুর রাইডার্স। গতকাল এক বিবৃতিতে এই সিদ্ধান্ত জানায় ফ্র্যাঞ্চাইজিটি। ইতোমধ্যে সোহান জাতীয় দলের অধিনায়কত্ব করেছেন। কিন্তু বিপিএলে নেতৃত্ব দেবেন প্রথমবারের মতো।
এদিকে গতকাল থেকেই বসুন্ধরা স্পোর্টস কমপ্লেক্সে নিজস্ব ভেন্যুতে অনুশীলন শুরু করেছে রংপুর। তারা সরাসরি চুক্তিতে সোহানকে দলে নিয়েছে। বিপিএলে খেলার বিষয়ে তিনি বলেন, আমার কাছে মনে হয় অনেক তরুণ ও ভারসাম্যপূর্ণ একটা দল।
আমরা যদি আমাদের জায়গা থেকে ভালো কিছু করতে পারি, অবশ্যই ভালো কিছু আশা করব। আমার মনে হয় এটা ভালো একটা প্ল্যাটফর্ম। যেটা বললাম- সবাই যারা আছে, তাদের জন্য বড় সুযোগ। আমরা যদি সবাই সেরাটা দিতে পারি, ভালো কিছু হবে। যখন খেলি আমি, তখন ব্যক্তিগত কোনো লক্ষ্য থাকে না। অধিনায়কত্ব করি অথবা না করি দলের ওপরই ফোকাস থাকে। আমার দলের জন্য মূল্যবান যে জায়গা থাকবে, ওই জায়গায় পারফর্ম করতে চাই। আমার মতে, চ্যালেঞ্জ জীবনের সবক্ষেত্রেই। ক্রিকেট হোক বা অন্য যে কোনো পেশায় চ্যালেঞ্জ থাকবে। কে কীভাবে নিচ্ছে, যার যার ব্যক্তিগত বিষয় থাকে। আমার মনে হয় সব সময় চ্যালেঞ্জ উপভোগ করি। অবশ্যই নিজের জায়গা থেকে সেরাটা দিতে পারব।
এদিকে ডিআরএসের মতো প্রযুক্তি না থাকায় গতবার ভুগেছিল কুমিল্লা ভিক্টোরিয়ান্স। যদিও শেষ পর্যন্ত তারাই চ্যাম্পিয়ন হয়েছিল। এবারো ডিআরএস না থাকায় হতাশ, জানিয়েছেন কুমিল্লার কোচ মোহাম্মদ সাালাউদ্দিন। এত বড় একটা টুর্নামেন্ট, ডিআরএস না থাকলে আমাদের তো মন খারাপ হবেই। যে কোনো একটা সিদ্ধান্তের জন্য হয়তো আপনি পুরো টুর্নামেন্টটা হেরে যেতে পারেন।
বিপিএলের গত আসরে ডিআরএস শেষ চার ম্যাচের জন্য পাওয়া গিয়েছিল। ডিআরএস প্রযুক্তি আসার আগে মূলত এডিআরএস ব্যবহার করা হতো। এখানে শেডেড এরিয়ার মাধ্যমে দেখানো হবে বল কোথায় পিচ করে এবং বলের ইমপ্যাক্ট কোথায় ছিল। এছাড়া বল উইকেটে হিট করেছে কিনা সেটা দেখতে স্বচ্ছ চিত্র ধারণ করা হবে। আলট্রা এজ ও স্নিকোমিটার না থাকায় স্ট্যাম্প, মাইকের আওয়াজ এবং টিভি রিপ্লে দেখে তৃতীয় আম্পায়ার মূলত এই সিদ্ধান্ত দেবেন। অনফিল্ড আম্পায়ারের পাশাপাশি তারও বড় ভূমিকা পালন করতে হবে।

এখানেও সর্বোচ্চ দুটি অসফল রিভিউ নিতে পারবে প্রতি দল। এজন্য সময় পাবে ১৫ সেকেন্ড। তবে ডিআরএসের মতো এখানে সব কিছুর চ্যালেঞ্জ করতে পারবে না। শুধু এলবিডব্লিউ সিদ্ধান্তের ক্ষেত্রেই রিভিউ নেয়া যাবে।
এদিকে এবার চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা। গতবার ছিল ১ কোটি টাকা। রানার্সআপ পাবে অর্ধেক, মানে ১ কোটি টাকা, যেটার প্রাইজমানি গতবার ছিল ৫০ লাখ। এছাড়া ম্যান অব দ্য টুর্নামেন্ট ১০ লাখ, সেরা বোলার, ব্যাটসম্যানকেও পুরস্কৃত করবে বিপিএল। সব মিলিয়ে ৪ কোটি টাকার প্রাইজমানি ধরা হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়