বিএনপি নেতা খন্দকার মাহবুব হোসেন আর নেই

আগের সংবাদ

দেশজুড়ে জেঁকে বসেছে শীত : উত্তররাঞ্চলের কয়েক জেলায় বইছে মৃদু শৈত্যপ্রবাহ > জনজীবন বিপর্যস্ত > বাড়ছে ঠাণ্ডাজনিত রোগবালাই

পরের সংবাদ

ফের বিতর্কিত লা লিগা

প্রকাশিত: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ২, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : লিওনেল মেসি, নেইমার ও লুইস সুয়ারেজ বার্সেলোনা এবং ক্রিশ্চিয়ানো রোনালদো রিয়াল মাদ্রিদ ছাড়ার পর অনেকটাই জৌলুশ হারিয়েছিল লা লিগা। এরপর ভিনিসিয়াস জুনিয়রকে নিয়ে বর্ণবাদী মতবাদে অনেকটাই বিতর্কিত হয়েছিল স্প্যানিশ এই লিগটি। আবারো বর্ণবাদ এবং রেফারিরকাণ্ডে বিতর্কিত হয়েছে লা লিগা। কাতার বিশ্বকাপের বিতর্কিত রেফারি মাতেও লাহোজ লা লিগাতেও একটি ম্যাচে ১২টি কার্ড দেখিয়ে বিতর্কের জন্ম দেয়। পাশাপাশি ভিনিসিয়া আবারো বর্ণবাদের অভিযোগ আনে।
লা লিগায় বার্সেলোনার বিপক্ষে খেলতে নেমেছিল এস্পানিয়ল। এই ম্যাচের রেফারির দায়িত্বে ছিলেন মাতেও লাহোজ। তবে খেলা শুরুর পর থেকে শেষ পর্যন্ত বার্সা ও এস্পানিয়লের দুই দলের মোট ১২জন ফুটবলারকে হলুদ কার্ড দেখান তিনি। এছাড়া বার্সার জর্দি আলবা ও এস্পানিওলের ভিনিসিয়াস সৌজাকে লাল কার্ড দেখান তিনি। বার্সার কোচ জাভি ও রিজার্ভ বেঞ্চের ফুটবলার রাফিনিয়াকেও হলুদ কার্ড দেখিয়েছেন তিনি। কার্ডের মেলার মধ্যে ১-১ গোলে ড্র করে দুই দল। ম্যাচের শুরুতেই মার্কাস আলোনসোর গোলে এগিয়ে যায় বার্সা। কিন্তু পরে সেই আলোনসো বক্সের মধ্যে এস্পানিওলের ফুটবলারকে ফাউল করেন। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি এস্পানিওল। এর আগে বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা-নেদারল্যান্ডস ম্যাচে রেফারি থাকা অবস্থায় বিতর্কিত হয়েছিলেন লাহোজ। ম্যাচ শেষে তার চরম সমালোচনা করেছিলেন আর্জেন্টিনার ফুটবলাররা। ফলে সেমিফাইনালের আগেই দেশে ফেরত পাঠিয়েছিলো ফিফা।
এছাড়া লা লিগায় আবারো বর্ণবাদের শিকার হয়েছেন ভিনিসিয়াস জুনিয়র। আগের মতো রিয়াল মাদ্রিদ ও রিয়াল ভায়োদালিদের ম্যাচের মাঝে গ্যালারি থেকে তার উদ্দেশ্যে গালাগালি এবং বস্তু ছুড়ে মারার ঘটনা ঘটে। ম্যাচে অবশ্য মাদ্রিদ ২-০ গোলের জয় পায়। নির্ধারিত সময়ের দুই মিনিট বাকি থাকতে ভিনিসিয়াসকে তুলে নেন কোচ কার্লো আনচেলত্তি। এই সময় গ্যালারি থেকে বর্ণবাদী আক্রমণের শিকার হন তিনি। সামাজিক যোগাযোগ মাধ্যমে দেখা যায়, তাকে উদ্দেশ্যে করে গালাগালি করছে দর্শকরা। বর্ণবাদের ঘটনা চলতে থাকায় লিগ কর্তৃপক্ষকে দায় দিয়ে টুইটারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান ২২ বছর বয়সী এই ফুটবলার। তিনি লিখেন, ‘বর্ণবাদীরা এখনো স্টেডিয়ামে গিয়ে বিশ্বের সবচেয়ে বড় ক্লাবের খেলা কাছ থেকে দেখছে এবং লা লিগা কিছুই করছে না। আমি আমার মাথা উঁচু রাখব এবং আমার ও মাদ্রিদের জয় উদযাপন চালিয়ে যাব।’
এর আগে গত সেপ্টেম্বরে ওয়ান্দা মেত্রোপলিতানো স্টেডিয়ামের বাইরে ভিনিসিয়াসের নাম ধরে বর্ণবাদী গান ধরেছিল আতলেতিকো মাদ্রিদের সমর্থকরা। ম্যাচের সময় গ্যালারি থেকেও তাকে বর্ণবাদী গালি দেওয়া হয়। ওই ম্যাচের আগে তার গোল উদযাপন নিয়ে বিতর্কিত মন্তব্য করেন স্প্যানিশ ফুটবল এজেন্টস এসোসিয়েশনের সভাপতি পেদ্রো ব্রাভো। লা লিগা শনিবার বিবৃতিতে জানিয়েছে, ম্যাচে বর্ণবাদী আচরণ করা ব্যক্তিদের শনাক্ত করা গেছে। এই তথ্যগুলি সহিংসতা বিরোধী কমিশন ও বিদ্বেষমূলক অপরাধ প্রসিকিউটর অফিসে পাঠানো হবে। যেমনটা অতীতেও করা হয়েছে।
আগের চেয়ে লা লিগার দর্শক কমে গেছে। প্রতি মৌসুমেই নতুন করে তারকা হারাচ্ছে স্প্যানিশ লিগ। নেইমার, রোনালদো চলে যাওয়ার পর মেসিকে আটকে রেখেছিল লা লিগা। মেসি বার্সেলোনা ছেড়ে পিএসজিতে পাড়ি জমানোয় জৌলুশ হারিয়েছিল তারা।
ইংলিশ ফুটবল গতি আর শক্তির প্রদর্শনীর জন্য বিখ্যাত। ইতালির ফুটবল বিখ্যাত ট্যাকটিকসের জন্য। আর স্প্যানিশ ফুটবল বিখ্যাত ছিল বল পায়ে দক্ষতা দেখানোর জায়গা হিসেবে। ফুটবল দক্ষতা দেখানোর জন্য লা লিগা ছিল সবচেয়ে সেরা মঞ্চ। কিন্তু ধীরে ধীরে লা লিগা তাদের অবস্থান হারিয়েছে। কয়েক মৌসুম ধরেই ইউরোপের শীর্ষ পাঁচ লিগের মধ্যে সবচেয়ে কম গোল হচ্ছে লা লিগায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়