রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্র : দুপচাঁচিয়ায় ট্রানজিট পাসের নামে টাকা আদায়

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি : দুপচাঁচিয়া থেকে দেশের বিভিন্ন স্থানে ট্রাকযোগে গাছের গুঁড়ি নিয়ে যেতে ট্রানজিট পাস নিতে ট্রাক চালকদের কাছ থেকে অর্থ আদায়ের অভিযোগ উঠেছে বন বিভাগের অসাধু কর্মকর্তাদের বিরুদ্ধে। চলাচলে এ পাস বিনামূল্যে দেয়ার নিয়ম থাকলেও ট্রাকপ্রতি এ পাসের নামে নির্দিষ্ট পরিমাণ টাকা আদায় করছেন উপজেলা সামাজিক বনায়ন নার্সারি ও প্রশিক্ষণ কেন্দ্রের কর্মকর্তা-কর্মচারীরা। এতে প্রতি মাসে তাদের পকেটে ঢুকছে প্রায় দেড় লাখ টাকা।
অনুসন্ধানে জানা যায়, দুপচাঁচিয়া উপজেলার বিভিন্ন স্থানে বিক্রি হওয়া গাছের গুঁড়ি দেশের বিভিন্ন স্থানে পরিবহনের ক্ষেত্রে বন বিভাগ কর্তৃপক্ষের ট্রানজিট পাস (টিপি) নিতে হয়।
এ টিপি নিতে বন বিভাগ কর্তৃপক্ষকে ট্রাকপ্রতি ৭৫০ টাকা দিতে হয়। কিন্তু এই টাকার বিপরীতে কোনো রশিদ দেয়া হয় না। প্রতিদিন এ উপজেলা থেকে ৭-৮টি গাছের গুঁড়ি বোঝাই ট্রাক দেশের বিভিন্ন স্থানে যায়।
অনুসন্ধানে আরো জানা যায়, এ ৭৫০ টাকার মধ্যে ৬০০ টাকা বন বিভাগ, ১০০ টাকা উপজেলা কাঠ ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লি. এবং ৫০ টাকা বন বিভাগের যে কর্মচারী গাছের গুড়িতে হাতুড়ি দিয়ে ছিল মারে তিনি পান।
নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন ট্রাক ড্রাইভার বলেন, এ পাস ছাড়া আমরা দেশের কোথাও গাছের গুঁড়ি বহন করতে পারি না। তাই বাধ্য হয়েই টাকা দিয়ে বন বিভাগ থেকে এ পাস নিতে হয়।
উপজেলা কাঠ ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি লি. এর সাধারণ সম্পাদক মুনছুর আলী মুঠোফোনে জানান, ব্যবসার স্বার্থে এ ৭৫০ টাকা বন বিভাগকে দিতে হয়। সমিতি পরিচালনার জন্য ওই টাকা থেকে সমিতিতে ১০০ টাকা জমা হয়।
দুপচাঁচিয়া উপজেলা সামাজিক বনায়ন নার্সারী ও প্রশিক্ষণ কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা (অতিরিক্ত দায়ত্ব) এস এম রায়হান কবিরের সঙ্গে মুঠোফোনে কথা হলে তিনি টিপি দেয়ার বিপরীতে টাকা গ্রহণের কথা অস্বীকার করে বলেন, আমি এ টাকা নিই না এবং এ বিষয়ে আমি কিছু জানি না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়