রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

সাফল্যের পথে ২০২৩ সাল

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

নববর্ষ উদযাপন মানবসভ্যতার অনুষঙ্গ। দুনিয়াজুড়ে গ্রেগরিয়ান দিনপঞ্জি অনুযায়ী আজ নববর্ষ উদযাপন হচ্ছে। প্রতিটি মানুষের জীবনে বছরের প্রথম দিনটি বিশেষ তাৎপর্যের দাবিদার। নতুন বছরে পা দিয়ে মানুষ শপথ নেয় আগত দিনগুলোকে সুন্দরভাবে সাজানোর; বিদায়ী বছরের যা কিছু ভুলত্রæটি, যা কিছু গøানিময় পরিহার করার। শুধু ব্যক্তিজীবন নয়, জাতীয়ভাবেও নতুন বছরটি ইতিবাচক হয়ে দেখা দেবে এমনটিই আশা করা হয়। আগের বছরের মতোই ২০২২ সালেও বিশ্ব অর্থনীতি ধুঁকে ধুঁকে এগিয়েছে। উন্নত-অনুন্নত অনেক দেশেরই প্রবৃদ্ধি ছিল ঋণাত্মক। অথচ এমন দুঃসময়েও বাংলাদেশের ইতিবাচক প্রবৃদ্ধি হয়েছে। প্রবাসীদের পাঠানো রেমিট্যান্সে রীতিমতো উল্লম্ফন ঘটেছে। রপ্তানি আয়ও উল্লেখযোগ্য পরিমাণে বেড়েছে। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়ন হয়েছে। অনেক প্রতিকূলতা মোকাবিলা করেও বাংলাদেশের উদ্যোক্তা-ব্যবসায়ীরা ঘুরে দাঁড়িয়েছেন। শিক্ষার্থীরা আবার ক্লাসে ফিরেছে। নতুনভাবে শুরু হয়েছে তাদের জীবন গড়ার প্রস্তুতি। একসময় পাশ্চাত্যের অনেকেই বাংলাদেশকে ‘তলাবিহীন ঝুড়ি’ বলে বিকৃত আনন্দ পেতেন। সেই পাশ্চাত্যের পণ্ডিতরাই আজ বাংলাদেশকে ‘উন্নয়নের বিস্ময়’ বলেন। যুক্তরাষ্ট্রের সরকারি সংস্থা ন্যাশনাল ইন্টেলিজেন্স কাউন্সিলের পূর্বাভাস অনুযায়ী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশসহ ‘নেক্সট ইলেভেন’ভুক্ত দেশগুলোর অর্থনীতি ইউরোপের ২৭ দেশের অর্থনীতিকে ছাড়িয়ে যাবে। যুক্তরাষ্ট্রভিত্তিক বিনিয়োগ সংস্থা জেপি মর্গান বাংলাদেশকে ‘ফ্রন্টিয়ার ফাইভ’ বা অগ্রগামী পাঁচ দেশের অন্তর্ভুক্ত করেছে। দুর্নীতির ষড়যন্ত্রের কথা বলে যে বিশ্বব্যাংক পদ্মা সেতু প্রকল্প থেকে সরে গিয়েছিল, সেই বিশ্বব্যাংকও এখন বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ। এসবই বাংলাদেশের অর্জন। একজন বাঙালি হিসেবে আমরা এ নিয়ে গর্ব অনুভব করি। আমি মনে করি, ২০২৩ সাল হবে বাংলাদেশের উন্নয়নে তাক লাগানো একটি বছর।
গত কয়েক বছরে ঢাকা-চট্টগ্রাম, ঢাকা-সিলেট, ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, নবীনগর ডিইপিজেড-চন্দ্রা-যাত্রাবাড়ী-কাঁচপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ, মিরপুর ফ্লাইওভার, হাতিরঝিল, হানিফ ফ্লাইওভার, মগবাজার-মৌচাক ফ্লাইওভার, কুড়িল ফ্লাইওভার, বনানী ফ্লাইওভারসহ বিভিন্ন অবকাঠামোর উন্নয়ন হয়েছে। পদ্মা সেতুতে যানবাহন চলাচল করছে। মেট্রোরেল চালু হয়েছে। এর মাধ্যমে যেমন যানজট কমবে, তেমনি এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণে জ্বালানি ও সময় উভয়ই সাশ্রয় হবে। কমে আসবে পণ্য পরিবহন ব্যয়।
বিদায় ২০২২। এলো নতুন বছর ২০২৩। জীর্ণ পুরনো ধুয়ে-মুছে শুরু হোক আমাদের নতুন বছরের নতুন পথচলা। পুরনো বছরে অনেক ব্যর্থতা ছিল, আবার ছিল অনেক সাফল্যও। ব্যর্থতা থেকে শিক্ষা নিয়ে নতুন বছরে আমাদের নবযাত্রা আরো সফল হবে, এমনটিই প্রত্যাশা সবার। নতুন বছরে দেশ দ্রুত এগিয়ে যাবে, এমনটাই আমাদের প্রত্যাশা। আমরা জাতীয়ভাবে তিনটি নববর্ষ উদযাপন করি। আজ খ্রিস্টাব্দ তথা সৌরবর্ষের প্রথম দিন, ১ জানুয়ারি। নববর্ষের প্রথম দিন উদযাপন একটি সাধারণ প্রথা। এটা পালনে আমরা বিগত দিনের গøানি মুছে দেশ ও জাতির নতুন সম্ভাবনার স্বপ্ন দেখি। নতুন করে ভবিষ্যতের জন্য আশাবাদী হই। আত্মসমালোচনা করে সংশোধিত নতুন দিনের পরিকল্পনা গ্রহণ করি। জাতীয় জীবনের সব ক্ষেত্রেই রাজনীতির প্রভাব প্রত্যক্ষ। রাজনীতি স্বচ্ছ হলে অর্থনীতি, সমাজ ও উন্নয়ন সব ক্ষেত্রে স্বচ্ছতা থাকে। তাই নতুন বছরের অঙ্গীকার হোক গণতন্ত্রে উত্তরণের পথ ধরে আইনের শাসন প্রতিষ্ঠার শপথ। এ ক্ষেত্রে কাক্সিক্ষত পদক্ষেপ নিতে পারলে নতুন বছর হবে জাতির জন্য একটি মাইলফলক, স্বাধীনতা হবে অর্থবহ। মুক্তিযুদ্ধের অঙ্গীকার পূরণে জাতি এগিয়ে যাবে। নববর্ষের প্রকৃত আবেদন তখনই সার্থক হবে। সবাইকে নতুন বছরের শুভেচ্ছা।

আর কে চৌধুরী
মুক্তিযোদ্ধা ও শিক্ষাবিদ।
[email protected]

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়