রাজধানীর বাজারদর : সবজিতে স্বস্তি মাছ-ডিমের দাম অপরিবর্তিত

আগের সংবাদ

বই সংকটে উৎসবে ছন্দপতন : শিক্ষার্থীদের হাতে দেয়া হয় একটি-দুটি অথবা গতবছরের বই > ফেব্রুয়ারির আগে সব শিক্ষার্থী বই পাবে না

পরের সংবাদ

উইজডেন বর্ষসেরা দলে মিরাজ বোলিংয়ে সেরা স্পেলে তাসকিন

প্রকাশিত: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: জানুয়ারি ১, ২০২৩ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ইংরেজি নতুন বছর বেশ আনন্দের মধ্য দিয়ে বরণ করেছে গোটা বিশ্ব। নতুন বছরে ভালো শুরুর কামনাই করেছেন সবাই। তবে এবার সুসংবাদ পেয়ে ২০২৩ সাল শুরু করেছেন দুই টাইগার ক্রিকেটার। গতকাল বছরের শেষ দিনে ওয়ানডে ক্রিকেটের সেরা পারফর্মারদের নিয়ে বর্ষসেরা দল সাজিয়েছে উইজডেন। বছরজুড়ে দুর্দান্ত পারফরম্যান্সের কারণে ২০২২ সালের ওয়ানডে একাদশে জায়গা পেয়েছেন মেহেদী হাসান মিরাজ। আর ওয়ানডের সেরা বোলিং স্পেলের তালিকায় আছেন পেসার তাসকিন আহমেদ। গত বছর ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্সের ভিত্তিতে দল গঠন করেছে ক্রিকেটের বাইবেলখ্যাত উইজডেন ডট কমের লেখকরা। নতুন বছরে এই সুসংবাদ এই দুই টাইগার ক্রিকেটারের মনে বাড়তি অনুপ্রেরণা জোগাবে। ব্যাটে বলে দুর্দান্ত পারফরম্যান্স দিয়ে উইজডেন ডট কমের লেখকদের দৃষ্টি আকর্ষণ করেছেন টাইগার তরুণ অলরাউন্ডার মিরাজ।
তিনি ক্রিকেট মাঠে ব্যাট হাতে দাঁড়ালে প্রতিপ্রক্ষের বোলারদের হৃদস্পন্দন বেড়ে যায়। বল হাতেও এই তারকা ক্রিকেটার ব্যাটারদের নাস্তানাবুদ করেন। গত বছর মিরাজ ১৫ ওয়ানডেতে ব্যাট হাতে ৬৬ গড়ে করেন ৩৩০ রান। বল হাতে ২৪টি উইকেটও তার দখলে রয়েছে। একাদশে অস্ট্রেলিয়া, পাকিস্তান, ভারত ও নিউজিল্যান্ডের দুইজন করে ক্রিকেটার রয়েছেন। দলের অধিনায়ক বাবর আজম। দ্বাদশ খেলোয়াড় হিসেবে রয়েছেন জিম্বাবুয়ের সিকান্দার রাজা। এর আগে গত বৃহস্পতিবার ক্রিকইনফোর বর্ষসেরা ওয়ানডে একাদশেও জায়গা পান মিরাজ। পাকিস্তানের বাবর আজমকে অধিনায়ক করে দল গড়া হয়েছে। উইকেটরক্ষক হিসেবে আছেন নিউজিল্যান্ডের টম ল্যাথাম। দ্বাদশ খেলোয়াড় হিসেবে রয়েছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা।
এছাড়া ক্রিকেটের বাইবেলখ্যাত ‘উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক’ কর্তৃক উইজডেনের বর্ষসেরা (পুরুষ) ওয়ানডে স্পেলে তিন নম্বরে রয়েছেন তাসকিন। বাংলাদেশ ছাড়াও সেরা স্পেলের তালিকায় রয়েছে ভারত, ইংল্যান্ড, জিম্বাবুয়ে এবং অস্ট্রেলিয়ার বোলাররাও। কেনিংটন ওভালে ইংল্যান্ডের বিরুদ্ধে জাসপ্রীত বুমরাহর ১৯ রান খরচায় ৬ উইকেট শিকার বছরের সেরা ওডিআই স্পেল হিসেবে বিবেচিত হয়েছে। তালিকার দুই নম্বরে থাকা ইংলিশ পেসার রিস টপলি লর্ডসে ভারতের বিপক্ষে মাত্র ২৪ রান খরচায় ৬ উইকেট শিকার করেন।
এদিকে উইজডেনের তালিকার তিনে থাকা তাসকিন গত বছর মার্চে সেঞ্চুরিয়নে ৩৫ রান খরচায় দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তুলে নেন ৫ উইকেট। তার সেই স্বপ্নের বোলিং ফিগার ছিল ৯-০-৩৫-৫। যা উইজডেনের তৃতীয় সেরা বোলিং স্পেলের স্বীকৃতি পায়। আর চারে থাকা জিম্বাবুয়ের ক্রিকেটার রায়ান বার্ল অস্ট্রেলিয়ার বিপক্ষে ৩ ওভার হাত ঘুরিয়ে ১০ রান খরচায় পান পাঁচ উইকেট। তালিকার শেষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ান স্পিনার অ্যাডাম জাম্পা। এই লেগি নিউজিল্যান্ডের বিপক্ষে ৩৫ রান খরচায় নেন ৫ উইকেট।
এদিকে উইজডেন ক্রিকেটার্স অ্যালমানাক সৃষ্টির ইতিহাস কমবেশি সবাই জানেন। এই উইজডেন ‘ক্রিকেটের বাইবেল’ নামে বেশ পরিচিত। এটি ক্রিকেটের সহায়ক পুস্তক হিসেবে যুক্তরাজ্য থেকে সাংবাৎসরিকভাবে প্রকাশিত হয়ে থাকে। ইংরেজ ক্রিকেটার জন উইজডেন (১৮২৬-১৮৮৪) ফ্রেড লিলিহুয়াইটের দ্য গাইড টু ক্রিকেটার্সের প্রতিদ্ব›দ্বী হিসেবে ১৮৬৪ সালে উইজডেন প্রতিষ্ঠা করেন। তখন থেকেই এর বার্ষিক প্রকাশনা বর্তমান দিন পর্যন্ত অব্যাহত রয়েছে। তাছাড়া এটি ক্রীড়া জগতের ইতিহাসে দীর্ঘতম ও বার্ষিক ক্রীড়া প্রকাশনা হিসেবে বিবেচিত হয়ে আসছে।
উইজডেন একটি ছোট আকৃতির তবে খুব মোটা কাগজে বই আকারে মুদ্রিত হয়। আধুনিক সংস্করণের বইগুলোয় দেড় হাজারেরও অধিক পৃষ্ঠা থাকে। উজ্জ্বল হলুদ রঙের প্রচ্ছদ নিয়ে ৭৫তম সংস্করণে ১৯৩৮ সাল থেকে এখন পর্যন্ত প্রকাশিত হচ্ছে। কিন্তু এর আগে এটি হলুদ, পীতবর্ণ ও কিছুটা গোলাপী রঙের মিশ্রিত প্রচ্ছদে প্রকাশিত হয়। ঐ সংস্করণগুলোতেও এরিক র‌্যাভিলাইয়াসের সম্পাদনায় প্রথমবারের মতো বিখ্যাত দুজন ক্রিকেটারের কাঠে খোঁদাইকৃত ছবি প্রদর্শিত হতো। এটি শুধু অভ্যন্তরীণ ইংলিশ ক্রিকেট মৌসুম শুরুর আগে প্রতি বছরের এপ্রিলে প্রকাশিত হয়েছিল। তবে ২০০৩ সাল কাঠে খোদাইকৃত ছবির প্রচ্ছদ চিত্রটি পরিবর্তিত হয়। যেখানে প্রচ্ছদের প্রধান বৈশিষ্ট্য হিসেবে বর্তমান ক্রিকেটারদের ছবি প্রদর্শিত হচ্ছে। যদিও এখনো খুবই ছোট আকারে পূর্বের প্রচ্ছদ চিত্র প্রদর্শন করা হয়। ২০০৬ সাল থেকে পরীক্ষামূলকভাবে বড় সংস্করণ প্রকাশিত হচ্ছে উইজডেন। পড়ার অসুবিধার জন্য পাঠকদের অনুরোধের প্রেক্ষাপটেই এটি করতে হয়েছে। সাধারণ সংস্করণের তুলনায় এটি দ্বিগুণ এবং সীমিত পর্যায়ে পাঁচ হাজার সংখ্যায় প্রকাশিত হয়েছিল। অনেক মানসম্পন্ন বইয়ের একটি হিসেবে উইজডেন ক্রিকেটার্স অ্যালমেনাক নিজের স্থান করে নিয়েছে অবলীলাক্রমে। বহু বছর ধরে অ্যালমেনাকটি লক্ষণীয়ভাবে পরিবর্তিত হয়েছে। প্রথম সংস্করণে মাত্র ১১২ পৃষ্ঠা ছিল। প্রচ্ছদে ইংরেজদের গৃহযুদ্ধ এবং ওক বিজয়ীর ছবি ছিল। যাইহোক বর্তমান যুগেও উইজডেন ক্রিকেটপ্রেমীদের কাছে বেশ জনপ্রিয়।
একনজরে জেনে নেয়া যাক কারা আছেন এবারের উইজডেন বর্ষসেরা ওয়ানডে একাদশে- ট্রাভিস হেড (অস্ট্রেলিয়া), ইমাম উল হক (পাকিস্তান), বাবর আজম (পাকিস্তান, অধিনায়ক), শ্রেয়াস আইয়ার (ভারত), টম ল্যাথাম (নিউজিল্যান্ড, উইকেটরক্ষক), র?্যাসি ফন ডার ডাসেন (দক্ষিণ আফ্রিকা), মেহেদী হাসান মিরাজ (বাংলাদেশ), আলজারি জোসেফ (ওয়েস্ট ইন্ডিজ), মোহাম্মদ সিরাজ (ভারত), অ্যাডাম জ্যাম্পা (অস্ট্রেলিয়া), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড)। আর দ্বাদশ ব্যক্তি হিসেবে সিকান্দার রাজা (জিম্বাবুয়ে) আছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়