ঢাবিতে পর্দা নামল নন-ফিকশন বইমেলার

আগের সংবাদ

কালো মানিকের জন্য শোকার্ত বিশ্ব

পরের সংবাদ

শিক্ষার্থীদের মানববন্ধন : রাবিতে পোষ্য কোটা বাতিলের দাবি

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক, রাজশাহী : রাজশাহী বিশ্ববিদ্যালয়ে পোষ্য কোটা বাতিল ও সরকারি চাকরিতে কোটা পদ্ধতি সংস্কারের দাবি জানিয়েছে রাকসু আন্দোলন মঞ্চ। গতকাল বৃহস্পতিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় গ্রন্থাগারের সামনে এক মানববন্ধনে এমন দাবি জানায় সংগঠনটি।
মানববন্ধনে রাকসু আন্দোলন মঞ্চের আহ্বায়ক আব্দুল মজিদ অন্তর, রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী কামাল হোসেন, বাংলা বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী সাইফুল ইসলাম সুজনসহ বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য রাখেন। এ সময় বিভিন্ন সংগঠনের নেতাকর্মীসহ বিশ্ববিদ্যালয়ের অর্ধশতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।
মানববন্ধনে বক্তারা বলেন, কোটার অভিশাপে অনেক যোগ্য ব্যক্তির চাকরি হয়নি। কোটা বাতিল না করলেও সংস্কার করতে হবে। পোষ্য কোটার ফলে যারা ৪৩ নম্বর পেয়েছে তারা ঠিকই চাকরি পেয়েছে। ৬০ শতাংশ কোনো নারী কোটা হতে পারে না। ৬০ শতাংশ কোটা সরকারিভাবেই প্রশ্নবিদ্ধ।
তারা বলেন, কোটার ফলে প্রকৃত মেধাবীরা বাদ পড়ে যাচ্ছেন। পোষ্য কোটা একটা নির্দিষ্ট সময় পর্যন্ত প্রযোজ্য। কিন্তু যুগযুগ ধরে চলবে এমনটা হতে পারে না। নারীদের অতিরিক্ত কোটা দেয়ার ফলে পুরুষরা বঞ্চিত হচ্ছেন। পোষ্য কোটা একদম বাতিল করা হোক। কোটা সংস্কারে সরকার দ্রুত পদক্ষেপ না নিলে এ আন্দোলন চলমান রাখার ঘোষণাও দেন বক্তারা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়