ঢাবিতে পর্দা নামল নন-ফিকশন বইমেলার

আগের সংবাদ

কালো মানিকের জন্য শোকার্ত বিশ্ব

পরের সংবাদ

জ্বালানি প্রতিমন্ত্রী : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র উৎপাদনে যাবে ২০২৪ সালে

প্রকাশিত: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঈশ্বরদী (পাবনা) প্রতিনিধি : রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের বাণিজ্যিক উৎপাদনে আসার কথা ছিল আগামী বছরের ডিসেম্বরে। তবে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, এই বিদ্যুৎকেন্দ্রের প্রথম ইউনিট থেকে বিদ্যুৎ পেতে ২০২৪ সালের মাঝামাঝি বা ডিসেম্বর পর্যন্ত লাগতে পারে।
গতকাল বৃহস্পতিবার পারমাণবিক বিদ্যুৎকেন্দ্রের অগ্রগতি কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি। প্রতিমন্ত্রী বলেন, সার্বিকভাবে কাজের অগ্রগতি খুবই সন্তোষজনক। করোনাকালীন সময়ে ২ বছরের মতো কাজে ব্যাঘাত ঘটেছে, তবে সেটা পুষিয়ে ওঠার চেষ্টা করা হচ্ছে।
ইউক্রেন-রাশিয়া যুদ্ধে যুক্তরাষ্ট্রের অবরোধের মুখে কাজের ব্যাঘাত ঘটবে কি না, জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, কোনো ব্যাঘাত ঘটবে না। এই বিদ্যুৎকেন্দ্রের ১ হাজার ২০০ মেগাওয়াটের প্রথম ইউনিটের কাজ ৮৭ শতাংশ শেষ হয়েছে। এরপর আমরা দ্বিতীয় ইউনিটে যাব।
তিনি বলেন, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট চালুর মাধ্যমে বাংলাদেশে একটি ঐতিহাসিক ঘটনা ঘটতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে স্মার্ট বাংলাদেশের স্বপ্ন দেখছেন, পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র চালুর মাধ্যমে সে স্বপ্ন আরো একধাপ পূরণ হবে। এখানে কাজ করার জন্য আমাদের ছেলেমেয়েরা সুযোগ পাবে।
আমাদের ইঞ্জিনিয়াররা রাশিয়াতে ট্রেনিং নিয়েছে। পাওয়ার প্ল্যান্টের কন্সট্রাকশনের কাজে দেশের বেশ কয়েকটি কোম্পানি যুক্ত হয়েছে। এটা আমাদের দেশের জন্য একটি বড় অভিজ্ঞতা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়