সংবিধান ও সুপ্রিম কোর্ট : সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নেবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

আগের সংবাদ

স্বাধীনতার মূল্য

পরের সংবাদ

দুদকের মামলা : ব্যাংক কর্মকর্তার ১৬ ও স্ত্রীর চার বছর কারাদণ্ড

প্রকাশিত: ডিসেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৫, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : রাজধানীর মতিঝিল থানায় দুদকের দায়ের করা মামলায় বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংকের (বিডিবিএল) প্রধান শাখার সাবেক সিনিয়র অফিসার ওমর ফারুককে পৃথক তিন ধারায় ১৬ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই মামলায় পৃথক দুই ধারায় ওমর ফারুকের স্ত্রী নাজমা বেগমকে ৪ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। গতকাল বুধবার ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান এ রায় ঘোষণা করেন।
১৬ বছর দণ্ডের মধ্যে ধারায় ওমর ফারুককে পাঁচ বছর, আরেক ধারায় ছয় বছর, ৫০ হাজার টাকা অর্থদণ্ড, অপর এক ধারায় পাঁচ বছর এবং ৫০ হাজার টাকা অর্থদণ্ড করেছেন আদালত। আর নাজমা বেগমের পৃথক দুই ধারায় দুই বছর করে কারাদণ্ড ও ২০ হাজার টাকা করে অর্থদণ্ড দেয়া হয়েছে। আসামিদের প্রত্যেক ধারায় দেয়া সাজা একটির পর একটি কার্যকর হবে। তাই ওমর ফারুককে ১৬ বছর এবং তার স্ত্রীকে চার বছর কারাভোগ করতে হবে। রায় ঘোষণার সময় আসামিরা পলাতক ছিলেন। তাই আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানাসহ সাজা পরোয়ানা ইস্যু করেছেন।
মামলা সূত্রে জানা যায়, ২০১৪ সালের ১২ ও ১৩ নভেম্বর ১০ কোটি টাকা মূল্যের একটি পে অর্ডার নগদায়নের জন্য বাংলাদেশ ডেভেলপমেন্ট লিমিটেডের প্রধান শাখায় যান আসামিরা। তারা জাল-জালিয়াতির মাধ্যমে ১০ কোটি টাকার পে অর্ডার তৈরি করে অবৈধভাবে তাদের অ্যাকাউন্টে জমা দেন এবং পে অর্ডারটি নগদায়নের ব্যবস্থা গ্রহণ করে টাকা আত্মসাতের অপরাধ করেন। এ ঘটনায় ওই বছরের ১৮ ডিসেম্বর উত্তরা ব্যাংক লিমিটেডের এজিএম সাদিকুর রহমান মতিঝিল থানায় মামলা করেন। মামলাটি তদন্ত করে দুদকের উপসসহকারী পরিচালক ফেরদৌস রহমান ২০২০ সালের ৯ মার্চ আদালতে চার্জশিট দাখিল করেন।
উল্লেখ্য, ওমর ফারুক মৃধা মুন্সীগঞ্জের সিরাজদীখানের উত্তর মধ্যপাড়ার মৃত আব্দুল মজিদ মৃধার ছেলে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়