প্রাথমিকের বৃত্তি পরীক্ষার তারিখ পরিবর্তন

আগের সংবাদ

নবম শ্রেণির পাঠ্যবই ছাপা বন্ধ : অর্ধেক বই নিয়েই পাঠ্যপুস্তক উৎসব ১ জানুয়ারি, মাঠে নামল প্রধানমন্ত্রীর দপ্তর

পরের সংবাদ

সংবিধান ও সুপ্রিম কোর্ট : সুবর্ণজয়ন্তীর অনুষ্ঠানে অংশ নেবেন রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী

প্রকাশিত: ডিসেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশের সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উপলক্ষে দুই দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে দেশের সর্বোচ্চ আদালত। আগামী ১৭ ও ১৮ ডিসেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই অনুষ্ঠানের প্রথম দিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। দ্বিতীয় দিন প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
গতকাল মঙ্গলবার সুপ্রিম কোর্টের আপিল বিভাগের রেজিস্ট্রার মোহাম্মদ সাইফুর রহমান গণমাধ্যমকে এসব তথ্য জানিয়েছেন। তিনি জানান, সংবিধান ও সুপ্রিম কোর্টের সুবর্ণজয়ন্তী উদযাপনের বিষয়ে দিকনির্দেশনা প্রদান এবং অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধায়নের জন্য প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর সভাপতিত্বে ২২ সদস্যের কমিটি গঠন করা হয়েছে। সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের সমন্বয়ে এ কমিটি গঠিত হয়েছে।
সাইফুর রহমান আরো জানান, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধান প্রবর্তন হয় ১৯৭২ সালের ১৬ ডিসেম্বর। এই উপলক্ষে ১৭ ডিসেম্বর বিকাল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। প্রধান বিচারপতির সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। অনুষ্ঠানে সম্মানীয় অতিথি থাকবেন শ্রীলঙ্কার প্রধান বিচারপতি জয়ানথা জয়সুরিয়া পিসি।
অন্যদিকে বাংলাদেশ সুপ্রিম কোর্ট প্রতিষ্ঠিত হয় ১৯৭২ সালের ১৮ ডিসেম্বর। সুপ্রিম কোর্টের ৫০ বছর পূর্তি উপলক্ষে আগামী ১৮ ডিসেম্বর বিকাল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এতে প্রধান বিচারপতির সভাপতিত্বে প্রধান অতিথি থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সম্মানীয় অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ভারতীয় সুপ্রিম কোর্টের বিচারপতি মুকেশকুমার রাসিকভাই শাহ। উভয় দিন বিশেষ অতিথি থাকবেন আইন, বিচার ও সংসদবিষয়কমন্ত্রী আনিসুল হক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়