আগারগাঁওয়ে সংঘর্ষ থামাতে গিয়ে এক বৃদ্ধের মৃত্যু

আগের সংবাদ

জাপায় অচলাবস্থার অবসান : প্রধানমন্ত্রীর সঙ্গে রওশন-কাদেরের বৈঠক > প্রধানমন্ত্রী চান জাতীয় পার্টি শক্তিশালী হোক : জি এম কাদের

পরের সংবাদ

মরক্কো সফল যে কারণে

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

প্রথম আফ্রিকান দেশ হিসেবে বিশ্বকাপের সেমিফাইনালে জায়গা করে নিয়ে নতুন ইতিহাসই গড়েছে মরক্কো। মরক্কোর এই সাফল্য জাতীয় দল নিয়ে নির্দিষ্ট ও সুদূরপ্রসারী ভাবনারই ফসল বলছেন বিশ্লেষকরা। মরক্কান ফুটবল ফেডারেশন চেয়েছে, যেহেতু ইউরোপে মরক্কান প্রবাসীর সংখ্যা প্রায় ৫০ লাখ, তাই সেখান থেকেই প্রতিভা অন্বেষণ করে জাতীয় দলকে শক্তিশালী করা। সেই পরিকল্পনা অনুযায়ীই ইউরোপের বিভিন্ন দেশ; যেমন- ফ্রান্স, বেলজিয়াম, স্পেন, নেদারল্যান্ডস, জার্মানি, ইতালিতে প্রতিভা অন্বেষণের বিশেষ কর্মসূচি গ্রহণ করে সফল তারা। ইউরোপের বিভিন্ন দেশে জন্ম নেয়া, সেখানেই ফুটবলার হিসেবে গড়ে ওঠা এবং ইউরোপের শীর্ষ লিগে খেলা প্রতিভাবান ফুটবলারদের মরক্কোর জার্সির প্রতি আকৃষ্ট করতে পারাটাও তাদের বড় সাফল্য। এক গবেষণায় দেখা গেছে, মরক্কোর শতকরা ৬১ শতাংশ প্রবাসী, যাদের বয়স ১৮ থেকে ৩৫, তারা প্রায় প্রতি বছর দেশে বেড়াতে আসেন। গোলকিপার ইয়াসিন বোনোর জন্ম কানাডায়। সেখানেই তার বেড়ে ওঠা, ফুটবলার হয়ে ওঠা। স্পেনের মাদ্রিদে জন্ম নেয়া পিএসজি তারকা আশরাফ হাকিমি, দলের বড় তারকাই। নেদারল্যান্ডসে জন্ম নিয়ে মরক্কান জাতীয় দলে খেলতে এসেছেন সোফিয়ান আমরাবাত। ফ্রান্সে জন্ম নেয়া সোফিফান বুফাল দলের আক্রমণের অন্যতম চালিকা শক্তি। আরেক তারকা হাকিম জিয়েশও নেদারল্যান্ডসে জন্ম ও বেড়ে ওঠা। মরক্কান জাতীয় ফুটবল দল কয়েক বছর ধরেই সুনির্দিষ্ট একটি নীতিমালা নিয়ে এগিয়েছে। ইউরোপে ছড়িয়ে-ছিটিয়ে থাকা, ইউরোপের মাটিতে জন্ম নেয়া মরক্কান প্রতিভাদের এক সুতায় গাঁথাই হচ্ছে সেই নীতিমালা। এবারের মরক্কান দলের ২৬ জনের স্কোয়াডে ১৪ জনই ইউরোপ বা বিদেশের মাটিতে জন্ম নেয়া ফুটবলার। এরাই মরক্কোকে হাঁটিয়েছেন অপ্রত্যাশিত সাফল্যের পথে।
– মো.জাবিদ

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়