আগারগাঁওয়ে সংঘর্ষ থামাতে গিয়ে এক বৃদ্ধের মৃত্যু

আগের সংবাদ

জাপায় অচলাবস্থার অবসান : প্রধানমন্ত্রীর সঙ্গে রওশন-কাদেরের বৈঠক > প্রধানমন্ত্রী চান জাতীয় পার্টি শক্তিশালী হোক : জি এম কাদের

পরের সংবাদ

তিন গোলকিপারের চমক

প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

বিশ্বকাপ মানেই নানামুখী রোমাঞ্চ ও উত্তেজনা। বিশেষ করে নকআউট পর্বে গিয়ে এই রোমাঞ্চ অন্য মাত্রা পায়। এবারের কাতার বিশ্বকাপের বেশকিছু ম্যাচ নিষ্পত্তি হয়েছে টাইব্রেকারে। যেখানে নায়ক হয়েছেন গোলকিপার। এবারের আসরে গøাভস হাতে আলো ছড়িয়েছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ, ক্রোয়েশিয়ার গোলরক্ষক লিভাকোভিচ ও মরক্কোর ইয়াসিন বোনো। কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসকে হারিয়ে সেমিতে জায়গা করে নেয় আর্জেন্টিনা। অন্যদিকে শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে সেমির টিকেট নিশ্চিত করে গতবারের ফাইনালিস্ট ক্রোয়েশিয়া। দুটি ম্যাচই গড়ায় টাইব্রেকারে। যেখানে দুর্দান্ত খেলা উপহার দেন আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্টিনেজ ও ক্রোয়েশিয়ার গোলরক্ষক ডমিনিক লিভাকোভিচ।
নেদারল্যান্ডস-আর্জেন্টিনা ম্যাচ গড়ায় অতিরিক্ত সময় পেরিয়ে টাইব্রেকারে। যেখানে নায়ক হয়ে ওঠেন এমিলিয়ানো মার্টিনেজ। পেনাল্টি শুটআউটে নেদারল্যান্ডসের প্রথম দুই শট নেয়া ভার্জিল ফন ডাইক ও স্টিভেন বেরহাসকে রুখে দেন তিনি। অন্যদিকে শেষ দুটি ম্যাচে সহজ কিছু সুযোগ নষ্ট করে রীতিমতো আর্জেন্টাইনদের চক্ষুশূলে পরিণত হয়েছিলেন লাওতারো মার্টিনেজ। এদিন টাইব্রেকারের শেষ পেনাল্টি নেয়ার দায়িত্ব পড়ে সেই লাওতারোর কাঁধে। তবে এদিন আর হতাশ করেননি এই ইন্টার মিলান ফরোয়ার্ড। লক্ষ্যভেদে উল্লাসে মাতিয়েছেন আর্জেন্টিনাকে।
২০২১ সালের কোপা আমেরিকাতে পাদপ্রদীপের আলোয় আবির্ভাব মার্টিনেজের। একটা আন্তর্জাতিক ট্রফি নেই- মেসির আক্ষেপ মিটিয়েছেন যিনি তিনিই মার্টিনেজ। ২০২১ সালে কোপা আমেরিকাতে কলম্বিয়ার বিপক্ষে যেভাবে টাইব্রেকারে পেনাল্টি ঠেকিয়েছেন, তখনই সবার মন জয় করেছিলেন। এরপর ফাইনালেও ব্রাজিলের আক্রমণভাগের একের পর এক শট ফিরিয়ে আর্জেন্টাইন দুর্গ রেখেছেন অক্ষত।
২০২১ কোপা আমেরিকা থেকে মার্টিনেজকে প্রথম একাদশে খেলানো শুরু করলেন স্কালোনি। আস্থার প্রতিদান দিতে মোটেও সময় নেননি তিনি। অভিষেক টুর্নামেন্টেই অবিশ্বাস্য গোলকিপিং করে চ্যাম্পিয়ন করেন দলকে। ২০১২ সালে ইংলিশ ক্লাব আর্সেনালে যোগ দিয়েছিলেন মার্টিনেজ। আর্সেনালের হয়ে আট বছরে মাত্র ১৫ ম্যাচ খেলেছেন।
অন্যদিকে প্রতিরোধের দেয়াল গড়ে কোয়ার্টার ফাইনালে ক্রোয়েশিয়ার নায়ক হন ডমিনিক লিভাকোভিচ। একের পর এক সেভ করে তিনি হতাশ করেন ব্রাজিলের খেলোয়াড়দের। পরে টাইব্রেকারেও দেখান দৃঢ়তা। আরো একবার হয়ে যান দলের জয়ের নায়ক। আল রাইয়ানের এডুকেশন সিটি স্টেডিয়ামে ১২০ মিনিটে লিভাকোভিচ সেভ করেন মোট ১১টি। পরে টাইব্রেকারে রদ্রিগোর নেয়া ব্রাজিলের প্রথম শট বাঁ দিকে ঝাঁপিয়ে ঠেকিয়ে সুর বেঁধে দেন ২৭ বছর বয়সি এই গোলরক্ষক। শেষ ষোলোয় জাপানের বিপক্ষেও টাইব্রেকারে জিতেছিল ক্রোয়েশিয়া। সেখানে প্রতিপক্ষের তিনটি শট ঠেকিয়ে জয়ের নায়ক ছিলেন লিভাকোভিচ। ২০১৫ সালে ক্রোয়েশিয়ার সেরা ক্লাব দিনামো জাগরেবে যোগ দেন লিভাকোভিচ। মাঝে ২০১০ সালে ক্রোয়েশিয়ার অনূর্ধ্ব-১৫ দলে অভিষেক হয় তার। এরপর বয়সভিত্তিক সব প্রতিযোগিতায় অংশ নিয়েছেন লিভাকোভিচ। জাতীয় দলে অভিষেক ২০১৭ সালে চায়না কাপে চিলির বিপক্ষে। ম্যাচটিতে পেনাল্টি শুটআউটে হেরে গিয়েছিল তার দল।
২০১৮ বিশ্বকাপের পর তৎকালীন গোলরক্ষক সুবাসিচ অবসরে চলে যাওয়ায় নতুন গোলরক্ষক হিসেবে কোচ জøাতকো দালিচ বেছে নেন লভরে কালিনিচকে। কিন্তু একের পর এক বাজে পারফরম্যান্স করে বাদ পড়েন কালিনিচ। দরজা খুলে যায় লিভাকোভিচের। ২০২০ ইউরো বাছাই পর্বে ক্রোয়েশিয়ার নম্বর ওয়ান গোলরক্ষক হিসেবে খেলেন তিনি। সেই থেকে দলের গোলপোস্ট সামলানোর কাজটা লিভাকোভিচই করে যাচ্ছেন। জাপানের বিপক্ষে টাইব্রেকারে তিনটি পেনাল্টি ঠেকানো ছাড়াও ১২০ মিনিটের ম্যাচে তিনটি সেভ করেন লিভাকোভিচ।
পর্তুগালের বিপক্ষে কোয়ার্টার ফাইনাল ম্যাচে ডাইভ দিয়ে তিনটি শট ঠেকান মরক্কোর গোলকিপার ইয়াসিন বোনো। ফলে আরো একবার ক্লিনশিট বজায় রাখেন মরক্কান গোলরক্ষক। ২০২২ বিশ্বকাপেই এখন পর্যন্ত প্রতিপক্ষের কোনো খেলোয়াড় ১.৯৫ মিটার উচ্চতার বোনোকে পরাস্ত করতে পারেননি। অবশ্য গ্রুপ পর্বে কানাডার বিপক্ষে আত্মঘাতী গোল করেছিলেন মরক্কোর নায়েফ। ২০১৯-২০ মৌসুম থেকে স্পেনের লা লিগার ক্লাব সেভিয়ার হয়ে খেলছেন বোনো। সব প্রতিযোগিতা মিলিয়ে ক্লাবটির জার্সিতে ১২০ ম্যাচ খেলেছেন তিনি। এছাড়া ক্লাব ক্যারিয়ারে স্পেনের অ্যাথলেটিকো মাদ্রিদ, জারাগোজা এবং জিরোনার হয়ে খেলেছেন এই তরুণ গোলরক্ষক।
– মোহাম্মদ আল মুকিত

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়