ক্রোয়াট দাপটে ‘হেক্সা’র স্বপ্নভঙ্গ : টাইব্রেকারে ৪-২ গোলে ব্রাজিলকে বিদায় করে সেমিতে ক্রোয়েশিয়া

আগের সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : জলবায়ু অভিযোজনে আমাদের প্রয়োজন ২৩০ বিলিয়ন ডলার

পরের সংবাদ

কাতারে দায়িত্ব ছাড়ছেন কোচরা

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : মধ্যপ্রাচ্যের দেশ কাতারের মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ ফুটবলের ২২তম আসর। গতকাল সমাপ্ত হয়েছে কোয়ার্টার ফাইনালের লড়াই। একে একে বিদায় নিচ্ছে দলগুলো। জয়ী দল ছুটে যাচ্ছে শিরোপার দিকে। এদিকে বিশ্বকাপের কোচরাও দল থেকে বিদায় নিচ্ছেন। স্পেনের লুইস এনরিকে, বেলজিয়ামের রবার্তো মার্টিনেজ, মেক্সিকোর টাটা মার্টিনো, দক্ষিণ কোরিয়ার পাওলো বেন্তো নিজ নিজ দলের কোচের পদ থেকে পদত্যাগ করেছেন। এবার সে তালিকায় যুক্ত হলেন ব্রাজিলের কোচ তিতে।
কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে হারের পর ব্রাজিল কোচের পদ ছেড়েছেন তিতে। গত বিশ্বকাপে তার অধীনে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা হেরেছিল বেলজিয়ামের কাছে। ২০১৬ সালে ব্রাজিল কোচের দায়িত্বে আসীন হন তিতে। তার অধীনে কোপা আমেরিকাসহ রাশিয়া বিশ্বকাপেও খেলে ব্রাজিল। রাশিয়া বিশ্বকাপে ব্যর্থ হলেও ২০১৯ সালে দলকে কোপা আমেরিকা জেতান তিনি।
পদত্যাগ প্রসঙ্গে তিতে বলেন,‘আমি এক বছর আগেই তো ঘোষণা দিয়েছি। এই বিশ্বকাপের পর থাকব না। ম্যাচ হারা জেতার সঙ্গে সম্পর্ক নেই। বিশ্বকাপে ইতিবাচক ফল হলেও আমি থাকতাম না।’ ব্রাজিলের এবারের দলটি বেশ ভারসাম্যপূর্ণ ছিল। সেই দল শক্তিসামর্থ্যে অনেকটাই পিছিয়ে থাকা ক্রোয়েশিয়ার বিপক্ষে হেরেছে। এই হারের জন্য ব্রাজিলিয়ান কোচ কাউকে ভিলেন বানাতে চান না,‘কেউ এককভাবে ভিলেন নয়, সবাই দায়ী। কোচ হিসেবে আমারও দায় আছে, আমারও একক দায়, সবই দায়ী।’ দায় নেয়ার পাশাপাশি হারকে মেনে নিয়েছেন তিনি,‘দিন শেষে আপনাকে ফলাফলকে সম্মান করতেই হবে। এর কোনো বিকল্প নেই।’ ব্রাজিলকে ক্রোয়েশিয়ার বিপক্ষে খুব বেশি সংগঠিত দেখা যায়নি। এই মতের সঙ্গে একমত নন ব্রাজিলের কোচ,‘আমরা যথেষ্ট সংগঠিতই ছিলাম। তাদেরকে যথেষ্ট চাপে রেখেছি। অন শট টার্গেট এবং আক্রমণ আমাদেরই বেশি ছিল। অন্যদিকে আমাদের পোস্টে তাদের শটও কম ছিল।’
দীর্ঘদিন ধরে ব্রাজিলকে কোচিং করানো তিতের সমালোচনা হয়ে আসছিল অনেক দিন আগে থেকে। তার ট্যাকটিক্স নিয়ে ফুটবলবোদ্ধাদের একটি অংশের আপত্তি ছিল। অনেকে মনে করেন, ইউরোপিয়ান দলগুলোর বিপক্ষে তার পরিকল্পনায় যথেষ্ট ঘাটতি আছে। তাদের যুক্তি এই কারণে গত বিশ্বকাপে বেলজিয়ামের বিপক্ষে হেরেছিল দলটি। এবারও ট্যাকটিক্সের কারণে সমালোচনার শিকার হচ্ছেন তিতে। ক্রোয়েশিয়ার বিপক্ষে এগিয়ে থেকেও যে হেরেছে তার শিষ্যরা, তাও আবার পেনাল্টিতে।
বিশ্বকাপে নিয়মিতই দেখা যায় উত্তর ও মধ্য আমেরিকা অঞ্চলের দেশ মেক্সিকোকে। অভিজ্ঞ দল নিয়ে কাতার বিশ্বকাপে এলেও শেষ পর্যন্ত সৌদি আরবের বিপক্ষে জয় পেলেও গ্রুপ পর্ব থেকেই এবারের বিশ্বকাপ মিশন শেষ করতে হয়েছে জেরার্দো মার্তিনোর দলের। বিশ্বকাপের ব্যর্থ মিশন শেষে পদত্যগের সিদ্ধান্ত নিয়েছেন মেক্সিকোর কোচ মার্তিনো। বিশ্বকাপে তিনিই কোচ হিসেবে প্রথম পদত্যাগ করেন।
কাতার বিশ্বকাপে শুরুটা বিধ্বংসী হলেও শেষটা খুবই হতাশার ছিল স্পেনের। রাউন্ড অফ সিক্সটিনে মরক্কোর বিপক্ষে টাইব্রেকারে হেরে তাদের বিদায় নিতে হয়েছে। আর এমন ব্যর্থতার কারণে বিশ্বকাপ থেকে দলের বিদায়ের দুই দিনের ভেতর পদত্যাগ করেন হেড কোচ লুইস এনরিকে। ২০১০ সালে বিশ্বকাপের শিরোপা ঘরে তোলার পরের বারেই প্রথম রাউন্ডে বাদ পড়েছিল স্পেন। তারপর ঘুরে দাঁড়াতে নানা প্রচেষ্টা চলে জাতীয় দল নিয়ে। ২০১৮ সালে স্পেনের কোচের পদে বসেছিলেন এনরিকে। ২০১৯ সালে একবার অব্যাহতি নিলেও ফের সে বছরই দায়িত্বে বহাল হন তিনি। দ্বিতীয়বারের মতো দায়িত্ব নেয়ার পর থেকে এখন পর্যন্ত এনরিকের অধীনে ৩২টি ম্যাচ খেলেছে স্পেন। সেখানে ১৭ জয়ের বিপরীতে স্প্যানিশরা হেরেছে ৩ ম্যাচে, ড্র ১২টি ম্যাচে।
কাতার বিশ্বকাপে থাকাকালীন ফিফা র?্যাঙ্কিংয়ে দুই নম্বর দল ছিল বেলজিয়াম। তবে বিশ্বকাপ যে র?্যাঙ্কিংয়ের নিয়মে চলে না তা আবার প্রমাণিত হয়। ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলশূন্য ড্র করায় এবারের বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে যায় বেলজিয়ামের। আর তাদের বিদায়ে কোচের পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দেন রবার্তো মার্টিনেজ। এছাড়া ব্রাজিলের বিপক্ষে দক্ষিণ কোরিয়ার হারের পর পদত্যাগ করেন দক্ষিণ কোরিয়ার পর্তুগিজ কোচ পাওলো বেন্তো। শেষ ষোলোর ম্যাচে ৪-১ গোলে হারের পরই সরে দাঁড়ানোর ঘোষণা দেন এই বেন্তো। জানিয়েছেন, বিশ্বকাপের আগেই সিদ্ধান্ত নিয়ে রেখেছিলেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়