ক্রোয়াট দাপটে ‘হেক্সা’র স্বপ্নভঙ্গ : টাইব্রেকারে ৪-২ গোলে ব্রাজিলকে বিদায় করে সেমিতে ক্রোয়েশিয়া

আগের সংবাদ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা : জলবায়ু অভিযোজনে আমাদের প্রয়োজন ২৩০ বিলিয়ন ডলার

পরের সংবাদ

এমবাপ্পেকে অভিনন্দন জানালেন পেলে

প্রকাশিত: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : রাশিয়া বিশ্বকাপের মতো এবার কাতার বিশ্বকাপেও দারুণ ছন্দে রয়েছেন ফ্রান্সের কিলিয়ান এমবাপ্পে। একের পর এক রেকর্ড গড়ছেন এই তারকা। বিশ্বকাপের এই আসরে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা তিনি। ভেঙে ফেলেছেন ব্রাজিলের কিংবদন্তি পেলের বিশ্বকাপ গোলের রেকর্ড। তাতেই এমবাপ্পেকে অভিনন্দন জানিয়েছেন ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জয়ী পেলে। পাশাপাশি ধন্যবাদও জানান এমবাপ্পেকে। সামাজিক যোগাযোগমাধ্যমে পেলে লিখেছেন, ‘ধন্যবাদ এমবাপ্পে। বন্ধু আমার, বিশ্বকাপে তোমাকে আমার আরেকটি রেকর্ড ভাঙতে দেখে আনন্দিত।’ এরপর সুস্থ হয়ে আরেক টুইটবার্তায় ফরাসি ফরোয়ার্ডকে ধন্যবাদও জানিয়েছেন ক্যান্সারের সঙ্গে লড়তে থাকা পেলে। এর আগে পেলের অসুস্থতায় ‘প্রে ফর কিং পেলে’ বার্তা নিজের টুইটারে পোস্ট করেছিলেন কিলিয়ান এমবাপ্পে।
রাশিয়া বিশ্বকাপে গোল করেছিলেন এমবাপ্পে। পেলের পর সর্বকনিষ্ঠ হিসেবে ফাইনালে গোল করার রেকর্ড গড়েছিলেন তিনি। তখনো এমবাপ্পেকে ধন্যবাদ জানিয়ে টুইট করেছিলেন পেলে। এবার কাতার বিশ্বকাপেও প্রথম ম্যাচে গোলের দেখা পায় এই পিএসজি ফরোয়ার্ড। এরপর দ্বিতীয় ম্যাচেও করেন জোড়া গোল। সর্বশেষ এই আসরের শেষ ষোলোতে পোল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে বিশ্বকাপে পেলের গোল সংখ্যাকে ছাড়িয়ে গিয়েছেন পিএসজি তারকা। পেলে ২৪ বছর বয়স পূর্ণ হওয়ার আগেই বিশ্বকাপে ৭ গোল করেছিলেন, যা এতদিন ছিল রেকর্ড বইয়ে। সেই রেকর্ডটি পোল্যান্ড ম্যাচে ভেঙে দেন এমবাপ্পে।
১৯৫৭ সালে ব্রাজিল জাতীয় দলের হয়ে অভিষেক হয় পেলের। মাত্র ১৭ বছর বয়সে ১৯৫৮ সালে ব্রাজিলের মতো দলের হয়ে বিশ্বকাপ খেলার সৌভাগ্য লাভ করেন তিনি। এরপর সেই বিশ্বকাপেই সোভিয়েত ইউনিয়নের বিপক্ষে বিশ্বকাপে অভিষেক হয় তার। সেই বিশ্বকাপের সর্বকনিষ্ঠ খেলোয়াড় ছিলেন তিনি। প্রথম দুই ম্যাচে ১৭ বছর বয়সি পেলের জায়গা ছিল রিজার্ভ বেঞ্চে। তৃতীয় ম্যাচে মাঠে নামেন তিনি। তবে সেই ম্যাচে গোল করতে না পারলেও কোয়ার্টার ফাইনালেই ইতিহাস গড়েন পেলে। সবচেয়ে কম বয়সি ফুটবলার হিসেবে বিশ্বকাপে গোল করেন। ফাইনালে ওঠার লড়াইয়ে ফ্রান্সকে ৫-০ গোলে হারায় ব্রাজিল। হ্যাটট্রিক করেন পেলে। এরপর সুইডেনের বিপক্ষে ফাইনালেও জ্বলে উঠলেন তিনি। পেলে করেন চার ম্যাচে ৬ গোল। যে কারণে সেই আসরে সিলভার বল ও সিলভার বুট দুটোই জেতেন পেলে। এছাড়া সেরা উদীয়মান তারকার পুরস্কারও জেতেন তিনি। ১৯৬২ সালেও ব্রাজিলের হয়ে শিরোপা জয়লাভ করেন পেলে। এরপর ১৯৭০ বিশ্বকাপ ছিল পেলের শেষ বিশ্বকাপ। নিজের শেষ বিশ্বকাপেও শিরোপা জেতেন পেলে। ফাইনালে ইতালিকে ৪-১ গোলে হারায় তারা। বাছাইপর্বে ছয় ম্যাচে অংশ নিয়ে ছয়টি গোল করেন এই ব্রাজিলিয়ান তারকা। ফাইনালে পেলের গোলেই গোলের সূচনা করে ব্রাজিল।
২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে দিয়ে দেশমের অধীনে শিরোপা জয় করে ফ্রান্স। সেই আসরের নকআউট এবং ফাইনালে গোল করেন কিলিয়ান এমবাপ্পে। ফ্রান্সের হয়ে বিশ্বকাপে সর্বকনিষ্ঠ গোলদাতা এবং পেলের পর দ্বিতীয় তরুণ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপের ফাইনালে গোল করেন তিনি। এবার গোল্ডেন বুটের দৌড়েও এগিয়ে আছেন তিনি। তার সঙ্গে টেক্কা দিচ্ছেন তার পিএসজি সতীর্থ লিওনেল মেসি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়