ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

বিশ্বকাপে ভরাডুবির পর বেলজিয়াম দলে ভাঙন

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপ ভরাডুবি হয়েছে ফিফা র‌্যাঙ্কিংয়ের দুই নম্বর দল বেলজিয়ামের। রাশিয়া বিশ্বকাপে ব্রাজিলকে হারিয়ে সেমিফাইনালে নাম লেখানো দলটি এবার প্রথম ম্যাচ থেকেই খেলেছে বাজে ফুটবল। ফলে গ্রুপপর্ব থেকে বিদায় ঘণ্টা বাজে ইউরোপের শক্তিশালী দলটির। নিজেদের এমন অপ্রত্যাশিত পারফরমেন্সে হতাশ দলের খেলোয়াড়রা। এরই পটভূমিতে দলে দেখা দেয় ভাঙনের সুর।
বিশ্বকাপ থেকে বিদায় নেয়ার পর বেলজিয়াম দলে ভাঙন আরো বড় হয়ে দেখা দিয়েছে। দলের সঙ্গে দেশে ফেরেননি পাঁচ ফুটবলার। তারা আলাদা করে যাওয়ার সিদ্ধান্ত নেন। বাকিরা দেশে ফিরলেও শোনা গিয়েছে, ফুটবলারদের মধ্যে মুখ দেখাদেখি বন্ধ। কেউ কারো সঙ্গে কথা বলছেন না। বেলজিয়ামের সোনালি প্রজন্ম যে এভাবে ভেঙে যাবে, সেটা কল্পনাই করতে পারছেন না ফুটবলপ্রেমীরা।
বিশ্বের দুই নম্বর দল বেলজিয়ামকে টপকে নকআউটে গিয়েছে মরক্কো এবং ক্রোয়েশিয়া। লুকা মদ্রিচের দলের বিরুদ্ধে শেষ ম্যাচে প্রচুর সুযোগ কাজে লাগাতে পারলেও গোল করতে পারেনি তারা। বিদায় নেয়ার পর দোহা থেকে ব্রাসেলসে ফেরার জন্য আলাদা করে বিমানের ব্যবস্থা করেছিল বেলজিয়াম ফুটবল সংস্থা। কিন্তু টমাস মিউনিয়ের, অ্যাক্সেল উইটসেল, জেরেমি ডোকু, আর্থার থিয়েট এবং লোইস ওপেন্ডা দলের সঙ্গে যাননি। তারা অন্য কোথাও ঘুরতে যাবেন। তারপর আলাদা করে দেশে ফিরবেন।
বেলজিয়াম দলে ভাঙনের পেছনে কারণ হিসেবে অনেকেই বলছেন কেভিন ডি ব্রুইনের নাম। বিশ্বকাপের মধ্যে এই মিডফিল্ডার বলেছিলেন, তার দলের ট্রফি জেতার ক্ষমতা নেই। কারণ তারা বুড়ো হয়ে গেছেন। এই মন্তব্যে ক্ষেপেছেন তার সতীর্থরা। শোনা গেছে, ক্রোয়েশিয়ার বিপক্ষে ম্যাচের পর ডিফেন্ডার টবি অল্ডারওয়েরেল্ডের সঙ্গে ব্যাপক ঝামেলা হয় ডি ব্রুইনের। এছাড়া মরক্কোর বিপক্ষে হারের ম্যাচেও ডি ব্রুইনের সঙ্গে এডেন হ্যাজার্ড এবং জান ভার্টোঙ্গেনের বিবাদের খবর পাওয়া গেছে।

বেলজিয়ামের সংবাদমাধ্যমের খবর, দলের অনেকেই আর দেশের হয়ে খেলতে চাইছেন না। আগামী কয়েক দিনে অবসর নেয়ার লাইন লেগে যেতে পারে। ডি ব্রুইন নিজেই নাকি আর জাতীয় দলের হয়ে খেলতে ইচ্ছুক নন। এমন খবর যদি সত্যি হয়ে থাকে তবে সত্যি সত্যিই ভাঙতে যাচ্ছে বেলজিয়ামের সোনালি প্রজন্মের দল।
সোনালি প্রজন্ম হতে চাই সাফল্য- কাতার বিশ্বকাপ শুরুর আগে বলেছিলেন অধিনায়ক এডেন হ্যাজার্ড। আসরের গ্রুপপর্ব থেকে ছিটকে পড়ার পর থিবাউট কোর্তোয়াও অধিনায়কের সেই সুরে তাল মেলান। বেলজিয়াম গোলরক্ষকের মতে, কোনোভাবেই তারা দেশের সোনালি প্রজন্ম নন। তার ভাষ্য, ‘এটা কিছুটা হতাশাজনক, তারা আমাদের সোনালি প্রজন্ম বলছে যখন আমরা কিছুই জিততে পারিনি। আমরা সোনালি প্রজন্ম নই। আমরা এমন একটি প্রজন্ম যাদের ইউরোপের বিভিন্ন ক্লাবে প্রচুর প্রতিভা এবং দুর্দান্ত খেলোয়াড় ছিল। ২০১৮ সালে রাশিয়ায় আমরা দেখিয়েছি যে আমরা বেলজিয়াম দল, যারা ভালো ফুটবল খেলেছে। এই বিশ্বকাপ ও ইউরোতে (২০২০) আমরা নিজেদের মেলে ধরতে পারিনি।’
বিশ্বকাপের পরের আসর যুক্তরাষ্ট্র, কানাডা ও মেক্সিকোয়, ২০২৬ সালে। সে সময় কোর্তোয়ার বয়স হবে ৩৪ বছর। সময়ের সেরা গোলরক্ষকদের একজন বলেন, আগামী বৈশ্বিক আসরেও বেলজিয়ামের প্রতিনিধিত্ব করতে চাওয়ার কথা। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘দেখা যাক কী ঘটে, কে কথা থাকে, কে ক্যারিয়ারের ইতি টানে। হ্যাঁ, আমি পরের বিশ্বকাপে খেলতে চাই। এখনো আমাদের ভালো খেলোয়াড় রয়েছে এবং অন্যরাও আসছে। যখন তারা জাতীয় দলের হয়ে ক্যারিয়ার শেষ করবে, ভালো একটি অধ্যায় থাকবে সেটা, এখনকার মতো নয়।’

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়