ঢাকা কলেজে কমিটির দাবি : ছাত্রলীগ সভাপতির গাড়ি আটকে দিল বিক্ষুব্ধ নেতারা

আগের সংবাদ

প্রতিটি ব্যাংকেই টাকা আছে > ছাত্রলীগের সম্মেলনে প্রধানমন্ত্রী : বিএনপি-জামায়াত যেন ক্ষমতায় না আসতে পারে

পরের সংবাদ

বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের অভিষেক

প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৬, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : আলোচনা, নাচ, গান, সংবর্ধনা প্রদান এবং যাত্রাপালার অংশ বিশেষ পরিবেশনসহ নানা বর্ণাঢ্য আয়োজনে অনুষ্ঠিত হলো বাংলাদেশ যাত্রাশিল্প উন্নয়ন পরিষদের অভিষেক। গতকাল সোমবার বিকালে রাজধানীর জাতীয় শিশুকল্যাণ পরিষদে অনুষ্ঠিত হয় মনোজ্ঞ এই আয়োজন। এতে প্রধান অতিথি ছিলেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ।
পরিষদের কার্যকরী সভাপতি ইঞ্জিনিয়ার বরুণ সরকারের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের অধ্যাপক কামালউদ্দিন কবির ও চলচ্চিত্র নির্মাতা এস বি বিপ্লব। যাত্রার অতীত, বর্তমান ও ভবিষ্যতের নানা দিক তুলে ধরে মূল বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সভাপতি মিলন কান্তি দে। এছাড়া আরো বক্তৃতা দেন পরিষদের সাধারণ সম্পাদক এম. আলীম, যুগ্ম সম্পাদক এম. আলম লাবলু, টি এইচ আজাদ কালাম, জহুরা হাসান দীপ্তি, বীর মুক্তিযোদ্ধা রেখা রানী গুণ, ফরিদ উদ্দিন খান, নজরুল ইসলাম মাদবর, টিমুনি খান, মিঠু রায়, এস এম নজরুল ইসলাম প্রমুখ।
গোলাম কুদ্দুছ বলেন, স্বাধীনতার ৫১ বছরেও এ দেশে একটি জাতীয় যাত্রামঞ্চ হলো না। বিভিন্ন জেলা-উপজেলায় সরকারিভাবে কোনো যাত্রা প্যান্ডেল নির্মাণের উদ্যোগ নেই। তাহলে পেশাজীবী যাত্রাশিল্পীদের বেঁচে থাকার সমস্যা কীভাবে সমাধান হবে? যাত্রার নীতিমালা হয়েছে, দলগুলো নিবন্ধন হচ্ছে, ঠিক আছে। কিন্তু দুঃখজনক যে, নিবন্ধনপ্রাপ্ত দলগুলো অনুষ্ঠানের অনুমতি পাচ্ছে না। তিনি এ ব্যাপারে বাংলাদেশ শিল্পকলা একাডেমিকে আরো জোরালো ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।
মিলন কান্তি দে বলেন, যাত্রা নিয়ে প্রশাসনের ভানুমতির খেলা আর সহ্য করা হবে না। এবার থেকে যেখানে যাত্রার বাতি জ্বলবে না, সেখানেই আন্দোলন গড়ে তোলা হবে। পাশাপাশি যেসব দল ও মালিক অশ্লীল কর্মকাণ্ড চালায় তাদেরও উচ্ছেদ করা হবে। বিভিন্ন জেলা থেকে আসা যাত্রামালিক ও শিল্পীরা অনুষ্ঠানে তাদের যাপিত জীবনের নানা দুঃখ-কষ্টের কথা তুলে ধরেন। অনুষ্ঠানে গোলাম কুদ্দুছকে সংবর্ধনা প্রদান করে যাত্রাশিল্প

উন্নয়ন পরিষদ। সংবর্ধনা পত্রটি তার হাতে তুলে দেন সংগঠনটির সাধারণ সম্পাদক এম. আলীম। সবশেষে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়। এর আগে অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করে পরিষদের শিল্পীরা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়