বিশ্বকাপ ফুটবল : ভিনদেশি পতাকা না উড়ানোর অঙ্গীকার

আগের সংবাদ

চট্টগ্রাম পলোগ্রাউন্ডের জনসমুদ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ওয়াদা চাই, নৌকায় ভোট দেবেন > খুনির দল যেন ক্ষমতায় না আসে

পরের সংবাদ

সুহৃদ সম্মেলনে আ আ ম স আরেফিন সিদ্দিক : পৃথিবীতে সবচেয়ে বড় বিনিয়োগ ভালোবাসা

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক বলেছেন, মানুষ বিভিন্ন জায়গায় বিনিয়োগ করে। কিন্তু পৃথিবীতে সবচেয়ে বড় বিনিয়োগ হচ্ছে ভালোবাসা। এটি যত দেবেন, তার চেয়ে বেশি পাবেন। গতকাল শনিবার সুহৃদ বাংলাদেশ আয়োজিত এক ‘সুহৃদ সম্মেলন ও গুণীজন সম্মাননা’ অনুষ্ঠানের উদ্বোধন করেন তিনি। এ সময় এসব কথা বলেন আ আ ম স আরেফিন সিদ্দিক। রাজধানীর দক্ষিণ কল্যাণপুরে খাজা আইটি পার্কে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়।
আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু মানুষের ভালোবাসা পেয়েছিলেন। ৭ কোটি মানুষকে ঐক্যবদ্ধ করেছেন তিনি। এটি সম্ভব হয়েছে বঙ্গবন্ধু মানুষকে ভালোবেসেছেন বলে। বঙ্গবন্ধু সাধারণ মানুষের ভাষায় কথা বলতেন, সাধারণ মানুষের কথা জানতেন, বুঝতেন, ভালোবাসতেন বলেই সাধারণ মানুষ বঙ্গবন্ধুকে শোনার জন্য, দেখার জন্য রেসকোর্স (সোহরাওয়ার্দী উদ্যান) ময়দানে ছুটে আসেন। বঙ্গবন্ধুর একমাত্র শক্তি ছিল ভালোবাসা। তার কোনো অস্ত্রের শক্তি ছিল না।
সুহৃদ বাংলাদেশকে ও দেশের মানুষকে ভালোবাসার আহ্বান জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ একটি ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক দেশ। বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পর সেটা ব্যাহত হয়েছে। আমাদের এখন থেকে একে অপরকে প্রতি হাত বাড়িয়ে দিতে হবে। অন্যকিছু দেখার দরকার নেই। নারী-পুরুষ, বড়-ছোট, ধনী-দরিদ্র, হিন্দু-মুসলিম সবাইকে ধরতে হবে। একে অপরের ওপর নির্ভর করতে হবে। একে

অপররের ওপর আস্থা রাখতে হবে। এ ধরনের পৃথিবী আমরা চাই। তবে এটা কঠিন। বিশ্বে শান্তি নেই। বিশ্বে শান্তি প্রতিষ্ঠা করতে পারব না। আমরা বাংলাদেশকে ভালোবাসতে চাই, শান্তি প্রতিষ্ঠা করতে চাই।
অনুষ্ঠানে শিক্ষায় অবদানের স্বীকৃতি হিসেবে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সাবেক উপাচার্য অধ্যাপক সঞ্জয় অধিকারীকে সম্মাননা দেয়া হয়। স্বাস্থ্য সেবায় অবদানের জন্য সম্মাননা পান ইউনিভার্সেল মেডিকেল কলেজের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের পরিচালক প্রীতি চক্রবর্তী (সিআইপি)। সাংবাদিকতায় গুণীজন সম্মাননা পান দৈনিক ভোরের কাগজের সম্পাদক, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের ভাইস প্রেসিডেন্ট এবং বাংলাদেশ সংবাদ সংস্থার (বাসস) পরিচালক শ্যামল দত্ত। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন সান্ত¡না চক্রবর্তী।
সুহৃদ বাংলাদেশের প্রতিষ্ঠাতা সভাপতি নিখিল মৃধার সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পুলিশের সাবেক অতিরিক্ত মহাপরিদর্শক ও বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সদস্য বিনয় কৃষ্ণ বালা, স্থায়ী পরিষদের সদস্য অধ্যাপক ড. মলয় বালা এবং অধ্যক্ষ অশোক তরু, একুশে পদকপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা অজয় দাশগুপ্ত, সোনালী ব্যাংক লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক প্রদীপ কুমার দত্ত। অনুষ্ঠানে ভার্চুয়াল বক্তব্য রাখেন সুহৃদ বাংলাদেশের অস্ট্রেলিয়ার প্রধান সমন্বয়ক নির্মল পাল, আমেরিকার সভাপতি অধ্যাপক ড. পরিমল মজুমদার, কানাডার প্রধান সমন্বয়ক ড. মানস বৈদ্য, ভারত সভাপতি কানাই লাল সরকার, যুক্তরাষ্ট্র ক্যালিফোর্নিয়া প্রতিনিধি ডা. সজীব সাহা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়