বিশ্বকাপ ফুটবল : ভিনদেশি পতাকা না উড়ানোর অঙ্গীকার

আগের সংবাদ

চট্টগ্রাম পলোগ্রাউন্ডের জনসমুদ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ওয়াদা চাই, নৌকায় ভোট দেবেন > খুনির দল যেন ক্ষমতায় না আসে

পরের সংবাদ

যুক্তরাষ্ট্রের স্বপ্ন গুড়িয়ে আটে নেদারল্যান্ডস

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আল রাইয়ানের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে গতকাল শেষ ষোলোর ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৩-১ গোলে হারিয়ে শেষ আটে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস। প্রথমার্ধে মেম্ফিস ডিপাই ও ডালে ব্লিন্ডের গোলে নেদারল্যান্ডস এগিয়ে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ব্যবধান কমান যুক্তরাষ্ট্রের হাজি রাইট। ডাচদের শেষ গোলটি করেন ডামফ্রিস। এই জয়ে নেদারল্যান্ডসের অপরাজেয় যাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৯ ম্যাচে। গত বছরের জুনে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের শেষ ষোলোয় চেক রিপাবলিকের কাছে হারের পর থেকে চলছে তাদের এই পথচলা। এবার বিশ্বকাপের শুরুর দিকের ম্যাচগুলোতে বদলি হিসেবে নামতে হয়েছিল বার্সা তারকা মেম্ফিস ডিপাইকে। কিন্তু নিজের জাত চিনিয়ে ঠিকই গুরুত্বপূর্ণ দ্বিতীয় রাউন্ডের ম্যাচে তার অভিজ্ঞতায় ভরসা রাখেন কোচ লুইস ভ্যান হাল। কোচের সেই ভরসার প্রতিদান দিতে বেশি সময় নেননি ডিপাই। টোটাল ফুটবলের দেশ বলা হয় ডাচদের, সেটাই তারা গতকাল ফের প্রমাণ করেছে কাতার বিশ্বকাপে। ২০১০ সালের বিশ্বকাপে রানার্সআপ ও ২০১৪ বিশ্বকাপের তৃতীয় হওয়া দলটি ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে খেলার সুযোগ না পেলেও গতকাল বেশ দাপুটে জয়ে এবারও বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জায়গা করে নিয়েছে। আর্জেন্টিনা- অস্ট্রেলিয়া ম্যাচে যারা জিতবে তাদের বিপক্ষে কোয়ার্টার ফাইনালে খেলবে নেদারল্যান্ডস।
ম্যাচের প্রথম সুযোগ এসেছিল যুক্তরাষ্ট্রের সামনে। তৃতীয় মিনিটে ডাচদের অফসাইডের ফাঁদ ভেঙে ফাঁকায় বল পেয়ে যান ক্রিস্টিয়ান পুলেসিচ। কিন্তু তার শট ঠেকিয়ে দেন গোলরক্ষক নোপার্ট। প্রথম গোলের আগে পর্যন্ত বজায় থাকে যুক্তরাষ্ট্রের দাপট। কিন্তু ১০তম মিনিটে এসে জালের দেখা পায় নেদারল্যান্ডস। পাস খেলতে খেলতে ডামফ্রিসের কাছ থেকে বল পেয়ে গোল করেন বার্সেলোনা তারকা মেম্ফিস ডিপাই। গোলের পর ম্যাচের নিয়ন্ত্রণ নেয় নেদারল্যান্ডস। বিরতির আগেই তারা পেয়ে যায় দ্বিতীয় গোলের দেখাও।
এবারও অ্যাসিস্ট ডানজেল ডামফ্রিসের। দারুণভাবে নিজের মার্কারকে ফাঁকি দিয়ে তিনি বল দেন ডালে ব্লিন্ডের কাছে। জালে বল জড়াতে ভুল করেননি তিনি।
দ্বিতীয়ার্ধে দুই দল মিলিয়ে আসে তিন পরিবর্তন। কয়েকটি সুযোগ তৈরি হলেও যুক্তরাষ্ট্রকে ম্যাচে ফিরতে অপেক্ষা করতে হয় ৭৬ মিনিট অবধি। পুলেসিচের করা কাটব্যাক লাগে হাজি রাইটের পায়ের পাতায়। ডাচ গোলরক্ষকে ফাঁকি দিয়ে বল জালে জড়ান। যদিও ম্যাচ শেষ করতে খুব বেশি সময় নেয়নি নেদারল্যান্ডস। এবার নিজেই গোল করেন আগের দুটির জোগানদাতা ডামফ্রিস। ব্লিন্ডের বাড়ানো বল হাওয়ায় ভেসে নেওয়া শটে জালে জড়ান তিনি। এরপর আর ম্যাচে ফিরে আসতে পারেনি যুক্তরাষ্ট্র। তাদের বিদায় নিতে হয় বিশ্বকাপ থেকে।
ম্যাচে গোলের জন্য শট নেয়ার দিক থেকে এগিয়ে ছিল যুক্তরাষ্ট্র। তাদের ১৭ শটের আটটি থাকে লক্ষ্যে। তবে কার্যকারিতার দিক থেকে এগিয়ে ডাচরা। তাদের ১১ শটের ছয়টি লক্ষ্যে, যার তিনটিই খুঁজে পায় জাল।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়