বিশ্বকাপ ফুটবল : ভিনদেশি পতাকা না উড়ানোর অঙ্গীকার

আগের সংবাদ

চট্টগ্রাম পলোগ্রাউন্ডের জনসমুদ্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনা : ওয়াদা চাই, নৌকায় ভোট দেবেন > খুনির দল যেন ক্ষমতায় না আসে

পরের সংবাদ

গাড়িচাপায় নারী নিহতের ঘটনায় শিক্ষক গ্রেপ্তার

প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৪, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় প্রাইভেটকার চাপায় রুবিনা আক্তার নামে এক নারী নিহতের ঘটনায় গাড়িটির চালক প্রতিষ্ঠানটির সাবেক সহযোগী অধ্যাপক মোহাম্মদ আজহার জাফর শাহকে গ্রেপ্তার করেছে পুলিশ। তবে তিনি আহত থাকায় হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন। গতকাল শনিবার শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নূর মোহাম্মদ গণমাধ্যমকে এ তথ্য জানান।
গাড়ি চাপা দিয়ে হত্যার অভিযোগে গতকাল ভোরে নিহত রুবিনা আক্তারের ভাই জাকির হোসেন বাদী হয়ে জাফর শাহের বিরুদ্ধে সড়ক পরিবহন আইনে শাহবাগ থানায় মামলা দায়ের করেন। এরপর দুপুরে মামলার এজাহার আদালতে গেলে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শাকিল আহাম্মদ তা গ্রহণ করেন। এরপর নীলক্ষেত পুলিশ ফাঁড়ির উপপরিদর্শক মো. জাফরকে মামলাটি তদন্ত করে আগামী ৯ জানুয়ারি প্রতিবেদন দাখিলের নির্দেশ দেন। ওই সময় আসামি ওই শিক্ষক গণপিটুনিতে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বলে আদালতকে জানানো হয়। অন্যদিকে নিহত রুবিনার ময়নাতদন্ত শেষে গতকাল বিকেল ৩টার দিকে তার মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে বলে নিহতের ভাই ও মামলার বাদী জাকির হোসেন গণমাধ্যমকে জানান।
এদিকে, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) এলাকায় বহিরাগত যান চলাচল বন্ধ ও নিরাপদ ক্যাম্পাসদের দাবিতে বিক্ষোভ সমাবেশ করেছে নিরাপদ সড়ক চাইর ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা। গতকাল বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এই বিক্ষোভ সমাবেশে নিরাপদ সড়ক চাই আন্দোলনের ঢাবি শাখার সভাপতি রিফাত জাহান শাওন বলেন, বিশ্ববিদ্যালয় আর বিশ্ববিদ্যালয় নেই, এটা একটা পার্কে পরিণত হচ্ছে। এই বিশ্ববিদ্যালয় যেন পার্কে পরিণত না হয়, বহিরাগত যান যেন বিশ্ববিদ্যালয়ের ভেতর দিয়ে চলাচল না করে বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত সেই ব্যবস্থা করা।
জাফর শাহের যত কীর্তি : নৈতিক স্খলন ও অপেশাদারত্বমূলক আচরণের অভিযোগে ঢাবির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক আজহার জাফর শাহকে বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুত করা হয় সাড়ে পাঁচবছর আগে।
বিভাগীয় সূত্রে জানা যায়, ২০০৭ সাল থেকেই শিক্ষার্থীদের পক্ষ থেকে ওই শিক্ষকের বিরুদ্ধে নানা অভিযোগ আসতে শুরু করে। শিক্ষার্থীদের অভিযোগ বিবেচনায় নিয়ে বিভাগ একটি তদন্ত কমিটি গঠন করে। ওই কমিটি তাকে কারণ দর্শানোর নোটিস দিলে তিনি আত্মপক্ষ সমর্থন করেননি এবং নোটিসেরও জবাব দেননি।
এরপরে ২০০৭ সালেই তাকে বিভাগীয় ক্লাস নেয়া থেকে অব্যহতি দেয়া হলে তিনি বিভাগের সঙ্গে যোগাযোগ বন্ধ করেন। তাকে সহযোগী অধ্যাপক পদে পদোন্নতি দেয়া হলেও শর্ত পূরণে ব্যর্থ হওয়ায় সহকারী অধ্যাপক পদে পুনরায় পদাবনতি দেয়া হয়। এছাড়া ২০১৭ সালে বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী আজহার জাফর শাহকে বহিষ্কার করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।
নাম প্রকাশ না করার শর্তে একাধিক শিক্ষক ও শিক্ষার্থী ভোরের কাগজকে জানান, জাফর শাহ বেশ উগ্র মেজাজের মানুষ। শিক্ষার্থীদের সঙ্গে শিক্ষকসুলভ আচরণ ছিল না তার। ব্যক্তিগত ক্ষোভ মেটাতে একবার একসঙ্গে ৮০ জন শিক্ষার্থীকে পরীক্ষায় শূন্য নাম্বার দেন তিনি।
উল্লেখ্য, গত শুক্রবার বিকালে দেবর নুরুল আমিনের সঙ্গে মোটরসাইকেলে রুবিনা আক্তার রাজধানীর তেজগাঁওয়ের বাসা থেকে হাজারীবাগে বাবার বাড়ি যাচ্ছিলেন। ঢাবির চারুকলা অনুষদের বিপরীতে টিএসসি অভিমুখী সড়কে একটি প্রাইভেটকার পেছন থেকে তাদের মোটরসাইকেলে ধাক্কা দেয়। এতে নুরুল আমিন মোটরসাইকেলসহ একপাশে ছিটকে পড়ে ওই শিক্ষকের গাড়ির নিচে চাপা পড়েন।
এ সময় গাড়ির বাম্পারে তার পোশাক আটকে যায়। চালক গাড়ির নিচে আটকে যাওয়া রুবিনাকে নিয়ে বেপরোয়া গতিতে টিএসসি হয়ে নীলক্ষেতের দিকে প্রায় যান। নীলক্ষেতে ঢাকা বিশ্ববিদ্যালয় তোরণের কাছে গাড়িটি আটকে রুবিনাকে জীবিত উদ্ধার করেন পথচারীরা। পরে হাসপাতালে নেয়ার কিছুক্ষণ পর তিনি মারা যান। অন্যদিকে গাড়িসহ ওই শিক্ষককে আটকে উত্তেজিত জনতা গণপিটুনি দেয় এবং গাড়িও ভাঙচুর করা হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়