স্বাস্থ্যমন্ত্রী : বিদেশফেরত কর্মীদের এইচআইভি পরীক্ষা করতে হবে

আগের সংবাদ

প্রধানমন্ত্রীকে বরণে প্রস্তুত চট্টগ্রাম : নিñিদ্র নিরাপত্তা, সাজসজ্জা ও প্রচারণা সম্পন্ন

পরের সংবাদ

পর্তুগালকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে দ.কোরিয়া

প্রকাশিত: ডিসেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ৩, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপের ‘এইচ’ গ্রুপের ম্যাচে গতকাল এডুকেশন সিটি স্টেডিয়ামে পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়া। শুরুতেই রিকার্দো হোর্তা পর্তুগিজদের এগিয়ে নেয়ার পর দক্ষিণ কোরিয়াকে সমতায় ফেরান কিম ইয়ং গোওয়ান। ম্যাচের শেষ মুহূর্তে গোল করে দলকে দ্বিতীয় রাউন্ডে ওঠান হোয়াং হি-চান। পয়েন্ট টেবিলের তলানিতে থাকা দক্ষিণ কোরিয়া ৪ পয়েন্ট নিয়েই শেষ ষোলোতে জায়গা করে নিয়েছে। পর্তুগালের জন্য ম্যাচটা ছিল পরীক্ষা-নিরীক্ষার। কারণ গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ জিতে এরই মধ্যে নকআউট রাউন্ডে পৌঁছেছে ক্রিশ্চিয়ানো রোনালদোর পর্তুগাল। অন্যদিকে দক্ষিণ কোরিয়ার জন্য ম্যাচটা ছিল বাঁচা-মরার। সেই বাঁচা-মরার ম্যাচে পর্তুগালকে ২-১ গোলে হারিয়েছে দক্ষিণ কোরিয়া।
গতকাল একটু একটু করে ঘনিয়ে আসছিল ম্যাচ শেষের সময়। দক্ষিণ কোরিয়ার সামনে বিদায়ের চোখরাঙানি। ছয় মিনিট যোগ করা সময়ের প্রথম মিনিটে পর্তুগালের জালে বল পাঠিয়ে উল্লাসে ফেটে পড়ল তারা। অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে তুলে নিল দুর্দান্ত জয়। সেখানেই শেষ নয়! একই সময়ে শুরু আরেক ম্যাচ যে তখনও চলছে। সেই ম্যাচের ফল এসেছে পক্ষে। নানা নাটকীয়তার ধাপ পেরিয়ে বিশ্বকাপের শেষ ষোলোয় জায়গা করে নেয় দক্ষিণ কোরিয়া।
জয় ছাড়া অন্য কোনো পথ ছিল না দক্ষিণ কোরিয়ার জন্য। এক গোলে পিছিয়ে পড়ার পর তাই দক্ষিণ কোরিয়া সমতায় ফেরার জন্য মরিয়া হয়ে ওঠে। ম্যাচের ২৯ মিনিটে পর্তুগাল রক্ষণের তালা ভাঙতে সক্ষম হয় দক্ষিণ কোরিয়া। কর্নার থেকে উড়ে আসা বল রোনালদো ক্লিয়ার করতে না পারলে, সেই বল পেয়ে যান কিম ইয়ং গোওয়ান। সহজ সুযোগ নষ্ট করেননি এই ডিফেন্ডার।
২০১৮ বিশ্বকাপে জার্মানদের হারানোর ম্যাচেও গোল করেছিলেন এই ফুটবলার। আক্রমণ-পাল্টা আক্রমণের এই ম্যাচে পর্তুগাল আরো একটি সুযোগ পায় ৩৩ মিনিটে। দালোতের দূরপাল্লার শট অবশ্য কিম সিয়ুং গিয়ুর জন্য খুব বেশি কঠিন হয়নি। তবে তার চিন্তার কারণ হয় দাঁড়ায় পর্তুগাল
মিডফিল্ডার ভিতিনিয়া। যদিও তার আক্রমণে সফলতা পায়নি পর্তুগাল। প্রথমার্ধ শেষ হয় ১-১ গোলে।
প্রথমার্ধের মতো দ্বিতীয়ার্ধেও আক্রমণাত্মকভাবে শুরু করে রোনালদোরা। অন্যদিকে দক্ষিণ কোরিয়াও সুযোগ বুঝে পাল্টা আক্রমণের চেষ্টা করে। বিরতির পর নিজের খোলস ছেড়ে বের হন সন হিউং মিন। ৫৬ মিনিটে তার করা আক্রমণ আন্তোলিও সিলভার ব্লক করলেও কর্নার আদায় করে নেন সন। তার করা কর্নার থেকে লি জে সুং বল পেলে শট গোলপোস্টে রাখতে পারেননি।
ম্যাচের ৬৪ মিনিটে রোনালদোকে তুলে নেন কোচ ফার্নান্দো সান্তোস। গোলের জন্য মরিয়া সনরা একের পর এক আক্রমণ করলেও প্রতিপক্ষের রক্ষণ ভাঙতে পারছিল না। ম্যাচ যখন সমতার দিকে এগোচ্ছিল, তখন সন ম্যাজিকেই জয় পেয়েছে কোরিয়া।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়