স্থায়ী কমিটি : স্টেডিয়ামে নারীদের খেলার পরিবেশ নিশ্চিতের সুপারিশ

আগের সংবাদ

দফায় দফায় বাড়ছে ওষুধের দাম : দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ক্যাবের, দাম বাড়লে সাধারণ মানুষ রোগে ভুগে মারা যাবে

পরের সংবাদ

ঢাবি ছাত্রলীগের বার্ষিক সম্মেলন কাল : ব্যয় সাশ্রয়ী ও নান্দনিক করার প্রত্যাশা

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

ঢাবি প্রতিনিধি : ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শাখা ছাত্রলীগের বার্ষিক সম্মেলন-২০২২ আগামীকাল শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে। বিকাল ৩টায় অপরাজেয় বাংলা ভাস্কর্যের পাদদেশে আয়োজিত এ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। সম্মেলনটিতে আনুষ্ঠানিকতা ও নান্দনিকতা বজায় রেখে ব্যয় সাশ্রয়ী করা হবে বলে জানিয়েছেন ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন।
সম্মেলন উদ্বোধন করবেন ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় এবং প্রধান বক্তা হিসেবে উপস্থিত থাকবেন ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য। গতকাল বৃহস্পতিবার দুপুরে রাজনীতির আঁতুড়ঘরখ্যাত মধুর ক্যান্টিনে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সাদ্দাম হোসেন।
তিনি বলেন, বঙ্গবন্ধুতনয়া দেশরতœ শেখ হাসিনার অনুশাসনের আলোকে একটি নান্দনিক, ব্যয় সাশ্রয়ী ও সার্থক সম্মেলন আয়োজনের মাধ্যমে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের প্রত্যাশার প্রতিফলন প্রমাণ করতে আমরা দৃঢ়প্রতিজ্ঞ। সম্মেলনকে ঘিরে কনসার্ট হওয়ার কথা ছিল, কিন্তু প্রধানমন্ত্রী ব্যয় সংকোচনের কথা বলেছেন- সেই বিষয়টি মাথায় রেখে আমরা নান্দনিকতা বজায় রেখে সম্মেলন করার চেষ্টা করছি।
আগামী নির্বাচনে শেখ হাসিনাকে নির্বাচিত করা শিক্ষার্থী ও তরুণ সমাজের কাছে দেশপ্রেমের দায়িত্ব ও পবিত্র আমানত উল্লেখ করে তিনি আরো বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের যে কোনো আন্দোলনে যেমন- ডাকসু নির্বাচন, শিক্ষার পরিবেশ সমুন্নত রাখা, প্রশ্নফাঁস রোধ, আবাসন সংকট নিরসন, কেন্দ্রীয় লাইব্রেরির সমস্যাসমূহ নিরসন, খাদ্যের মানোন্নয়ন, প্রশাসনিক সেবাসমূহকে

অটোমেশনের আওতায় আনাসহ বিভিন্ন শিক্ষার্থীবান্ধব বিষয়গুলো প্রমাণ করে বাংলাদেশ ছাত্রলীগ শিক্ষার্থীদের আশা আকাক্সক্ষাকে বাস্তবায়নের চেষ্টা করে। দীর্ঘ সাড়ে ৪ বছরের অধিক সময় ধরে পথচলায় গণমাধ্যমকর্মী ও ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতিকে গঠনমূলক ও যৌক্তিক সমালোচনা করে ভুলগুলো দেখিয়ে পরামর্শ প্রদানে সহযোগিতা করায় তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।
সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, ২০১৮ সালের ঢাবি শাখার বার্ষিক সম্মেলনের মাধ্যমে সেই বছরের ৩১ জুলাই আমরা দায়িত্ব লাভ করি। দায়িত্ব গ্রহণের পর হতে আমাদের সকল মনোযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের আবর্তিত করে পরিচালিত হয়েছে। বঙ্গবন্ধুতনয়া শেখ হাসিনার অনুশাসনের সুচারু প্রতিপালনের মাধ্যমে বাংলাদেশ ছাত্রলীগের পবিত্র গঠনতন্ত্রের অনুসরণে সাংগঠনিক কার্যক্রম পরিচালনা এবং দলীয় ঘোষণাপত্রের আলোকে ছাত্রসমাজের প্রতি অঙ্গীকারসমূহ বাস্তবায়ন আমাদের পথচলাকে আলোকিত করেছে।
প্রসঙ্গত, ২০১৮ সালের ১১ ও ১২ মে ছাত্রলীগের ২৯তম সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের আড়াই মাস পর ৩১ জুলাই সংগঠনটির শীর্ষ দুই নেতার নাম ঘোষণার পাশাপাশি ঢাবি শাখার সভাপতি ও সাধারণ সম্পাদকের নামও ঘোষণা করা হয়।
উদযাপনেও ছাত্রলীগ, পরিচ্ছন্নতায়ও ছাত্রলীগ : ফুটবল বিশ্বকাপ জ¦রে কাঁপছে পুরো বিশ্ব। এর ছোঁয়া লেগেছে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেও। ঢাবি ক্যাম্পাসের টিএসসি, স্বোপার্জিত স্বাধীনতা চত্বর ও হাজী মুহম্মদ মুহসীন হল খেলার মাঠে বড় পর্দায় খেলা দেখার সুযোগ করে দিয়েছে ঢাবি ছাত্রলীগ। খেলা উপভোগ করতে আসা দর্শকদের পদচারণায় ক্যাম্পাস অপরিচ্ছন্ন হয়ে পড়লে গতকাল ছাত্রলীগের নেতৃত্বে পরিচ্ছন্নতা কর্মসূচি পালিত হয়।
‘উদযাপনেও ছাত্রলীগ, পরিচ্ছন্নতায়ও ছাত্রলীগ’ প্রতিপাদ্যকে সামনে রেখে এই কর্মসূচি পালিত হয়। এ বিষয়ে ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, বর্তমানে বিশ্বকাপ ফুটবল চলছে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের এটা নিয়ে উন্মাদনা রয়েছে। মুহসীন হলের খেলার মাঠে বিশ্বকাপ ফুটবল খেলা উপভোগের বিষয়টি আন্তর্জাতিক গণমাধ্যমে এসেছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি উদযাপনেও যেমন ছাত্রলীগ থাকে, পরিচ্ছন্নতায়ও তেমন ছাত্রলীগ থাকে। মুহসীন হল মাঠ পরিষ্কার করার মাধ্যমে আমরা যে পরিষ্কার-পরিচ্ছন্ন ছাত্র রাজনীতি ও ইতিবাচক ছাত্র রাজনীতি চাই সেটির একটি প্রতীকী বার্তা শিক্ষার্থীদের মাঝে দিতে চাচ্ছি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়