স্থায়ী কমিটি : স্টেডিয়ামে নারীদের খেলার পরিবেশ নিশ্চিতের সুপারিশ

আগের সংবাদ

দফায় দফায় বাড়ছে ওষুধের দাম : দাম বাড়ানোর যৌক্তিকতা নিয়ে প্রশ্ন ক্যাবের, দাম বাড়লে সাধারণ মানুষ রোগে ভুগে মারা যাবে

পরের সংবাদ

সোনালি ট্রফির স্বপ্ন দেখছে আর্জেন্টাইন সমর্থকরা

প্রকাশিত: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ২, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

আর্জেন্টিনা তথা মেসিদের জন্য সারা বিশ্বের আর্জেন্টাইন ভক্তরা মনে হয় দুহাত তুলে ঈশ্বরের কাছে প্রার্থনা জানিয়েছিলেন, আর সেটা মনে হয় খেলোয়াড়রা অনুভব করেছিলেন। তাই প্রথম দুই ম্যাচে যে আর্জেন্টিনাকে আমরা দেখেছিলাম, গত পরশুর ম্যাচে মনে হলো মেসির দল নিজেদের অন্যভাবে উপস্থাপন করল। ম্যাচ জয়ের ক্ষুধা এবং নিজেদের অস্তিত্বের লড়াই একত্রিত করে আর্জেন্টিনা এমন একটি খেলা উপহার দিল, যেখানে পোল্যান্ডকে খুঁজেই পাওয়া গেল না।
মেসির পেনাল্টি মিস কিছুটা চিন্তায় ফেলে দিলেও মনে হচ্ছিল যে কোনো সময় গোল করে আর্জেন্টিনা জয়লাভ করবে। শেষ পর্যন্ত সেটাই হয়েছে। সেইসঙ্গে ফুটবল পাগল বাংলাদেশের আর্জেন্টাইন ভক্তরা সারারাত যেন আনন্দ উৎসব করল, যার রেশ এখনো অব্যাহত আছে। অন্য ম্যাচে মেক্সিকো যখন ২ গোল করে ২য় পর্বের স্বপ্ন দেখছিল, সেই সময়ে যেন সৌদি আরবের একটি গোল তাদের স্বপ্নকে ধুলিসাৎ করে দেয় এবং পোল্যান্ডকে ২য় পর্বে ওঠার সুযোগ করে দেয়। আর্জেন্টিনার এই পারফরম্যান্স দেখে ভক্তরা আবারো সোনালি ট্রফির স্বপ্ন দেখছে। আরেক ম্যাচে অস্ট্রেলিয়া ডেনমার্ককে পরাভূত করে নতুন ইতিহাস তৈরি করল এবং এশিয়ার দেশ হিসেবে ২য় পর্বে উন্নীত হল।
ব্রাজিলের যেখানে শীর্ষস্থান অর্জন নিশ্চিত হয়েছে সেখানে ২য় দল হিসেবে কে আসবে সেই সমীকরণকে সামনে রেখে সুইজারল্যান্ড মুখোমুখি হবে সার্বিয়ার এবং ক্যামেরুন নামবে ব্রাজিলের বিপক্ষে। এক পয়েন্ট হাতে থাকা ক্যামেরুনের শক্তিশালী ব্রাজিলকে হারিয়ে চার পয়েন্ট অর্জনের মাধ্যমে লড়াইয়ে টিকে থাকার তেমন কোনো আশা দেখছি না। ব্রাজিল স্বভাবসুলভ খেলা প্রদর্শন করে সহজেই জিতবে যদি না দিদিয়ে দেশমের মতো ফ্রান্স দলে মূল একাদশের প্রায় ৮ জন খেলোয়াড়কে বিশ্রামের ব্যবস্থা করে শেষ পর্যন্ত তিউনিশিয়ার মতো দলের সঙ্গে পরাজয়ের স্বাদ গ্রহণ করতে হয়। আশা করি তিতে সেই পথে হাঁটবেন না। তবে কিছু পরিবর্তন থাকতেই পারে।
অন্য ম্যাচটা হবে প্রতিদ্ব›িদ্বতাপূর্ণ। কারণ সার্বিয়া এক পয়েন্ট নিয়ে চাইবে তাদের প্রতিপক্ষ সুইজারল্যান্ডকে হারিয়ে চার পয়েন্ট অর্জনের মাধ্যমে দ্বিতীয় পর্ব নিশ্চিত করতে। যেখানে সুইজারল্যান্ড দলের হাতে রয়েছে তিন পয়েন্ট। যদিও এটার জন্য সার্বিয়াকে কঠিন পরীক্ষার সম্মুখীন হতে হবে। কারণ সুইজারল্যান্ড সব সময় চায় গোল না খেতে। গ্রুপের বিগত ২ ম্যাচে মাত্র ১ গোল হজম করেছে যা আবার শক্তিশালী ব্রাজিলের বিপক্ষে। সেইসঙ্গে বাছাইপর্বেও তারা ৮ ম্যাচে গোল খেয়েছে মাত্র ২টি। তাই সুইজারল্যান্ড কোনোভাবে গোল না খেলে বা ম্যাচটা ড্র করতে পারলেই উঠে যাবে ২য় দল হিসেবে দ্বিতীয় পর্বে। তাই এই খেলাটার দিকে চোখ রাখতে হবে দর্শকদের।
‘জি’ গ্রুপের মতো এইচ গ্রুপের অবস্থাটাও অনেকটা একই রকম। যেখানে প্রথম দুই ম্যাচে জয়লাভের মাধ্যমে রোনালদোর পর্তুগাল উঠে গেছে ২য় পর্বে। আর দ্বিতীয় দল হিসেবে কে উঠবে সেই দৌড়ে এগিয়ে আছে ঘানা আর অন্যদিকে দক্ষিণ কোরিয়া ও উরুগুয়ের অর্জন ১ পয়েন্ট করে। যেহেতু দক্ষিণ কোরিয়া মুখোমুখি হবে পর্তুগালের তাই তারা রোনালদো কিংবা ব্রুনো ফার্নান্দেজের পর্তুগালকে হারালেও চার পয়েন্ট নিয়ে তাকিয়ে থাকতে হবে অন্য ম্যাচের ফলাফলের দিকে। ঘানার দরকার উরুগুয়ের সঙ্গে মাত্র ১টি ড্র। যা তাদের নিয়ে যাবে দ্বিতীয় পর্বে। আর জয়লাভ করলে তো কোনো কথাই নেই। উরুগুয়ের কোচ ডিয়াগো আলোনসো চাইবে সুয়ারেজ কিংবা ডারউইন নুনেজ জ¦লে উঠুক এই ম্যাচে। এখনো পর্যন্ত গোল করতে না পারা উরুগুয়ের খেলোয়াড়দের ছুটতে হবে গোলের খাতা খুলতে এবং গোল না খাওয়ার জন্য রক্ষণভাগকে তৈরি থাকতে। ঘানার পরিশ্রমী ফুটবলাররা এই সুযোগ কতটুকু দেবে তা এখন দেখার বিষয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়