অভিনেত্রী শিমু হত্যা মামলায় স্বামীসহ দুজনের বিচার শুরু

আগের সংবাদ

বাস্তবায়ন থমকে, শান্তি অধরা : শান্তিচুক্তির ২৫ বছর, সংঘাতে অশান্ত পাহাড়, বাড়ছে নতুন নতুন সশস্ত্র সংগঠন

পরের সংবাদ

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠক : ৮০ হাজার টন সার ও ২ কোটি ২০ লাখ লিটার তেল কিনবে সরকার

প্রকাশিত: ডিসেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: ডিসেম্বর ১, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : কানাডা ও মরক্কো থেকে ৮০ হাজার মেট্রিক টন এমওপি ও টিএসপি সার কেনার দুটি পৃথক প্রস্তাব এবং বাজারে ভোজ্যতেলের দাম সাধারণ মানুষের ক্রয়সীমায় রাখতে টিসিবির মাধ্যমে খোলাবাজারে বিক্রির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার। গতকাল বুধবার দুপুরে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবের বিস্তারিত তুলে ধরেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহমুদ খান। তিনি জানান, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডা কমার্সিয়াল করপোরেশন থেকে নবম লটে ৫০ হাজার মেট্রিক টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ৩৫৮ কোটি ৪৮ লাখ ১৩ হাজার ৯২৫ টাকায় আমদানির প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এছাড়া কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন করপোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি, এস এ থেকে ১০ম লটে ৩০ হাজার মেট্রিক টন টিএসপি সার ১৫০ কোটি ৬৭ হাজার ৮০০ টাকার ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়। এতে মোট খরচ হবে ৫০৮ কোটি ৪৮ লাখ ৮১ হাজার ৭২৫ টাকা।
সাঈদ মাহবুব খান বলেন, বাজারে ভোজ্যতেলের দাম সাধারণ মানুষের ক্রয়সীমায় রাখতে টিসিবির মাধ্যমে খোলাবাজারে বিক্রির জন্য ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। তেল কিনতে ব্যয় দাঁড়াবে ২৯৮ কোটি ৯৬ লাখ টাকা।
লিটারপ্রতি তেলের দাম পড়বে ১৫৬ টাকা ৯৮ পয়সা। এর আগে এ তেল কিনতে লিটারপ্রতি সরকারের ব্যয় হয় ১৬২ টাকা ৯৪ পয়সা। কোন প্রতিষ্ঠান থেকে তেল কেনা হবে তা অবশ্য জানাননি সচিব। বাজারে প্রতি লিটার বোতলজাত সয়াবিন তেলের মূল্য প্রায় ২০০ টাকা, তবে ভর্তুকি দামে কার্ডধারীদের মধ্যে লিটারপ্রতি ১১০ টাকায় বিক্রি করছে টিসিবি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়