প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

শাস্তি পেলেন আন্দ্রে ওনানা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : বিশ্বকাপ মঞ্চে খেলতে মুখিয়ে থাকেন সব ফুটবলার। কিন্তু সবাই সেই সুযোগ পায় না। ক্যামেরুনের গোলরক্ষক আন্দ্রে ওনানা সুযোগ পেয়েও তা হাত ছাড়া করেছেন। তিনি কোচ রিগোবার্ট সংয়ের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পেলেন বড় শাস্তি। শৃঙ্খলা ভঙ্গের জন্য এই গোলরক্ষককে সাময়িকভাবে নিষিদ্ধ করেছে ক্যামেরুন। এছাড়া এই মুহূর্তে আফ্রিকার সেরা গোলরক্ষকের একজন ধরা হয় ওনানাকে। তাকে হারানো দলটির জন্য বেশ বড় ধাক্কা। বিদেশি গণমাধ্যমগুলো খবর প্রকাশ করেছে, ইতোমধ্যে স্কোয়াড ছেড়ে গেছেন গোলরক্ষক ওনানা। আগামী শুক্রবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে এরই মধ্যে নকআউট পর্ব নিশ্চিত করা ব্রাজিলের মুখোমুখি হবে ক্যামেরুন।
এদিকে ‘জি’ গ্রুপে নিজেদের প্রথম ম্যাচে সুইজারল্যান্ডের বিপক্ষে ক্যামেরুনের ১-০ গোলে হারের ম্যাচে শুরুর একাদশে ছিলেন গোলরক্ষক ওনানা। বিদেশি গণমাধ্যমের খবর অনুযায়ী, ওই ম্যাচের পর অনুশীলনে কোচ রিগোবার্ট সংয়ের সঙ্গে বাকবিতণ্ডায় জড়িয়ে পড়েন ২৬ বছর বয়সি ওনানা। এরপরই তাকে দল থেকে বের করে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়। এরপর ‘জি’ গ্রুপে নিজদের দ্বিতীয় ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ৩-৩ গোলে ড্র করে ক্যামেরুন। এই ম্যাচে খেলোয়াড়দের তালিকায় ওনানাকে অনুপস্থিত দেখানো হয়। তার জায়গায় খেলেন দেভিস এপাসি। সার্বিয়া ম্যাচের পর সংবাদ সম্মেলনে ওনানার বিষয় জানতে চাওয়া হলে সং বলেন, দলের চেয়ে কেউই বড় নয় এবং তিনি যা করেছেন তা ক্যামেরুনের মঙ্গলের জন্যই করেছেন। এরপরে ক্যামেরুন ফুটবল ফেডারেশন এক বিবৃতিতে জানায়, কোচের সিদ্ধান্তের সঙ্গে একমত তারা।
এছাড়া ফুটবল মাঠে গোলরক্ষদের ভূমিকা অনেক। গোল না করেও ম্যাচের নায়ক হন তারা। আবার একটি ভুল করলে সেই গোলরক্ষকই হয়ে ওঠে খলনায়ক। এবার কাতার বিশ্বকাপে এমন কয়েকজন গোলরক্ষক থাকবেন, যাদের দেয়াল ভাঙা বেশ কঠিন হবে প্রতিপক্ষের জন্য। যেমন ব্রাজিল দলে আলিসন এক নম্বর গোলরক্ষক অনেক দিন ধরেই। এবারের বিশ্বকাপেও গোলপোস্টে দলের বড় ভরসা তিনি। দুই দশকের খরা কাটিয়ে, সবচেয়ে বেশিবার বিশ্বকাপ জয়ের রেকর্ডটা পাঁচ থেকে ছয়ে নিয়ে যাওয়ার স্বপ্ন দেখছে দেশটি। নেইমার-ভিনিসিউসদের পাশাপাশি সবার চোখ থাকবে আলিসনের দিকেও। তাছাড়া আর্জেন্টিনার গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেসর কথা না বললেই নয়। কোচ লিওনেল স্কালোনির আগমন ও দল পুনর্গঠনের পর আর্জেন্টিনার চেহারাই বদলে গেছে। কোপা আমেরিকা জয়ের মধ্য দিয়ে ঘুচেছে তাদের ২৮ বছরের শিরোপা খরা। ক্লাব ফুটবলে প্রায় সবকিছুই জেতা লিওনেল মেসি অবশেষে পেয়েছেন আন্তর্জাতিক শিরোপার স্বাদ। টানা ৩৬ ম্যাচ অপরাজিত আছে তারা। আর এত সব সাফল্যে অনেক বড় অবদান গোলরক্ষক মার্তিনেসের।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়