প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

দাপুটে জয়ে শেষ ষোলতে ডাচরা

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১:৩২ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : আল বায়াত স্টেডিয়ামে গতকাল স্বাগতিক কাতারকে হতাশায় ডুবিয়ে গ্রুপ সেরা হয়ে বিশ্বকাপের শেষ ষোলতে জায়গা করে নিয়েছে নেদারল্যান্ডস। শেষ ষোলর টিকেট নিশ্চিত করতে গতকাল কাতারের বিপক্ষে ড্র প্রয়োজন ছিল নেদারল্যান্ডসের। তবে ড্র নয়, সহজ জয়েই কমলা জার্সিধারীরা উঠে গেছে বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডে। কাতারের আল বাইত স্টেডিয়ামে নেদারল্যান্ডস ২-০ গোলে হারিয়েছে স্বাগতিকদের। শেষ ম্যাচ জয়ে ৩ খেলায় ৭ পয়েন্ট নিয়ে নকআউট পর্বে খেলা নিশ্চিত করেছে সাবেক রানার্সআপরা। কাতারের বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। বিশ্বকাপের ইতিহাসে প্রথম স্বাগতিক দল হিসেবে কোনো পয়েন্ট না পেয়ে আসর শেষ করল তারা। বিদায় নেয়া কাতার ঘরের বিশ্বকাপে একটি গোলও করতে পারেনি। তাদের লজ্জার বিদায়টা হলো শূন্য হাতে। তিন ম্যাচে ভালো ফুটবল খেললেও কাতার দুর্ভাগ্যবশত কোনো ম্যাচেই ফল নিজেদের পক্ষে টানতে পারেনি। ইকুয়েডরের বিপক্ষে ২-০ গোলে বিশ্বকাপের মিশন শুরু করে তারা। সেনেগালের বিপক্ষে তারা ম্যাচ হারে ৩-১ ব্যবধানে। গতকাল ম্যাচের ফলাফলও ২-০। সব মিলিয়ে প্রথমবার বিশ্বকাপ থেকে ভালো স্মৃতি পায়নি কাতার।
কাতারের বিপক্ষে গতকাল প্রথমার্ধের ২৬ মিনিটে কোডি গাকপো এবং ৪৯ মিনিটে ফ্রেংকি ডি ইয়ং নেদারল্যান্ডসের পক্ষে গোল দুইটি করেন। চতুর্থ ডাচ খেলোয়াড় হিসেবে বিশ্বকাপে টানা তিন ম্যাচে গোল করেছেন কোডি গাকপো। ম্যাচজুড়ে আক্রমণে ছড়ি ঘুরিয়েছে নেদারল্যান্ডস। স্বপ্নের মতো কাটানো বিশ্বকাপে গতকাল টানা তৃতীয় ম্যাচে গোলের দেখা পান কোডি গাকপো। ১৯৮৬ সালের পর এই প্রথম কোনো দলের গ্রুপ পর্বের প্রতিটি ম্যাচেই গোলের দেখা পান এই ডাচ ফরোয়ার্ড। ৩৭ বছর আগে ইতালির আলেসান্দ্রো আলতোবেল্লির পর গ্রুপ পর্বে টানা তিন ম্যাচেই গোল করেছিলেন। গতকাল জাতীয় দলের হয়ে তিন বছরের গোল খরা কাটিয়েছেন ফ্রেংকি ডি ইয়ং।
ম্যাচের প্রথমার্ধে ১-০ গোলে যায় নেদারল্যান্ডস। তবে ব্যবধান বাড়াতে দ্বিতীয়ার্ধে বেশি সময় নেয়নি ডাচরা। ৪৯ মিনিটে মেমফিস ডিপের শট কাতারের গোলরক্ষক মেশাল বারশাম ঠেকিয়ে দিয়েও শেষ রক্ষা হয়নি। ফিরতি বলে কাতারের জাল কাঁপিয়ে দেন ফ্রেংকি ডি ইয়ং। ৬৮ মিনিটে তৃতীয়বার কাতারের জালে বল পাঠায় নেদারল্যান্ডস। কিন্তু কাতারের খেলোয়াড়রা হ্যান্ডবল দাবি করলে ভিএআর এর মাধ্যমে চেক করা হয়। হ্যান্ডবল হওয়ার কারণে গোলটি বাতিল করেন রেফারি।
চতুর্থ মিনিটেই এগিয়ে যেতে পারতো নেদারল্যান্ডস। কাতারের গোলমুখে তৈরি হওয়া জটলার মধ্যে খুব কাছ থেকে শট নিয়েছিলেন ড্যালি ব্লিন্ড। কিন্তু সেই শট রুখে দেন কাতারের গোলরক্ষক মেশাল বারশাম। তবে দ্বিতীয় আক্রমন থেকে ঠিকই গোল আদায় করে নেয় নেদারল্যান্ডস। ২৬ মিনিটে বক্সেও মাথায় বল পেয়ে একজন ডিফেন্ডারকে কাটিয়ে জোড়াল শটে গোল করেন কোডি গাকপো। ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর
হালকা মেজাজে খেলেছে নেদারল্যান্ডস। জয় তুলে নিতে কোনো সমস্যাই হয়নি। ডাচ গোলমুখে কোনো হুমকিই তৈরি করতে পারেনি কাতারের খেলোয়াড়রা। শেষ পর্যন্ত গ্রুপ সেরা হয়েই মাঠ ছাড়ে নেদারল্যান্ডস ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়