প্রাথমিকের শিক্ষক নিয়োগের ফল ১৪ ডিসেম্বর

আগের সংবাদ

১৭২ দেশে শ্রমবাজার : রেমিট্যান্স কমছে যে কারণে

পরের সংবাদ

নেইমারকে মিস করছে ব্রাজিল

প্রকাশিত: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ৩০, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সার্বিয়ার মুখোমুখি হয় ব্রাজিল। সেই ম্যাচে ৯বার ফাউলের শিকার হন ব্রাজিলের তারকা খেলোয়াড় নেইমার। ফলে গ্রুপ পর্বের ম্যাচে আর খেলতে পারবেন না এই তারকা- জানিয়েছিলেন ব্রাজিল দলের চিকিৎসক। দ্বিতীয় ম্যাচে সুইজারল্যান্ডকে হারিয়ে এক ম্যাচ হাতে রেখেই নকআউট পর্ব নিশ্চিত করে ব্রাজিল। তবে সেই ম্যাচে নেইমারের অভাব ছিল স্পষ্ট। ম্যাচে নেইমারকে মিস করেছে ব্রাজিল। জানিয়েছেন তাদের কোচ তিতে।
ম্যাচের পর সংবাদ সম্মেলনে তিনি বলেন, নেইমারের স্কিল একদম আলাদা। সে জাদুকরি মুহূর্ত উপহার দিতে পারে। একজন থেকে আরেকজনে ড্রিবল করে কাটিয়ে যেতে পারে, তার সেই স্কিল আছে। অন্য খেলোয়াড়রাও নেইমারের লেভেলে যাচ্ছে, আশা করি তারা যেতে পারবে। তবে আমরা নেইমারকে মিস করেছি, করারই কথা। তার একটি বড় সৃজনশীল শক্তি আছে, সে খুবই আক্রমণাত্মক, আমরা তাকে মিস করি। তবে সেখানে অন্য খেলোয়াড়দের আমরা শুরুতে দেখেছি, যারা সুযোগটি নিয়েছে।
ব্রাজিল দলের ডিফেন্ডার মার্কুইনহসও তিতের সঙ্গে একমত প্রকাশ করেন। তিনি বলেন, আমরা জানি নেইমার একজন গ্রেট খেলোয়াড়। সে পার্থক্য গড়ে দিতে পারে। কঠিন মুহূর্তে সে দায়িত্ব নেয় এবং সুযোগ তৈরি করে। তবে আমরা আরো একবার দেখিয়েছি, তার অনুপস্থিতিতেও আমাদের কোয়ালিটি খেলোয়াড় আছে। ম্যাচে আমরা তাকে মিস করেছি।
সার্বিয়ার বিপক্ষে ম্যাচের ৬৭ মিনিটে ফুলব্যাক মিলেনকোভিচের কড়া ট্যাকলে নেইমারের ডান পায়ের অ্যাঙ্কেল মচকে যায়। এর প্রায় ১৩ মিনিট পর ব্রাজিল ফরোয়ার্ডকে মাঠ থেকে তুলে নেন তিতে। তাকে একরকম বাধ্য হয়েই মাঠ ছাড়তে হয়। নেইমারের পায়ের অবস্থা দেখা গেছে ছবিতে, সেখানে দেখা যায়, পায়ের গোড়ালি ফুলে গেছে তার। মাঠ ছাড়ার ভিডিওতে দেখা যায়, খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়ছেন তিনি। এর মধ্যে নেইমারকে সারিয়ে তুলতে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার একটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করেছে ব্রাজিল। যার নাম কমপ্রেশন বুট। এই বিশেষ বুট পায়ের চোট নিরাময় ত্বরান্বিত করে। এই বুটে রয়েছে তিনটি ভিন্ন ম্যাসেজ প্রক্রিয়া, যা পায়ের রক্ত সঞ্চালন বৃদ্ধি করে এবং মাংসপেশি, হাড়ের বিভিন্ন সমস্যা দ্রুত সারিয়ে তোলে। জমে থাকা ল্যাক্টিক এসিড দূর করে এবং নরম টিস্যুর ব্যাধি দূর করে।
গত পরশু সুইজারল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করে ব্রাজিল। দলের হয়ে একমাত্র গোলটি করেন মিডফিল্ডার কাসেমিরো। ম্যাচে কাসেমিরোর পারফরম্যান্স দেখে একটি টুইট করেন নেইমার। তিনি লেখেন, কাসেমিরো দীর্ঘ সময় ধরে বিশ্বের সেরা ডিফেন্সিভ মিডফিল্ডার। নেইমারকে ছাড়া খেলতে নেমে দারুণ চাপে পড়ে ব্রাজিল। প্রথমার্ধে সুইসদের ডিফেন্স ভাঙতে পারেনি ব্রাজিলের ফরোয়ার্ডরা। দ্বিতীয়ার্ধের শেষ দিকে এসে গোলের দেখা পায় ব্রাজিল। এই জয়ে শেষ ষোলো নিশ্চিত হয়েছে ব্রাজিলের। দ্বিতীয় রাউন্ডে ওঠার পথে দারুণ এক কীর্তিও গড়েছে তিতের দল।
বিশ্বকাপের গ্রুপ পর্বে ১৭ ম্যাচ অপরাজিত থাকার অনন্য রেকর্ড গড়েছে তারা। ব্রাজিল ছাড়া আর কোনো দলের টানা এত ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড নেই। ব্রাজিল সর্বশেষ ১৯৯৮ বিশ্বকাপে হেরেছিল গ্রুপ পর্বে। সেবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে তারা ২-১ গোলে হেরেছিল নরওয়ের কাছে। এরপর ২০০২, ২০০৬, ২০১০, ২০১৪, ২০১৮ বিশ্বকাপে গ্রুপ পর্বে ১৫ ম্যাচে অপরাজিত থাকে।
২০২২ বিশ্বকাপের প্রথম ম্যাচে সার্বিয়াকে ২-০ গোলে হারিয়ে ফ্রান্সের টানা ১৬ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড স্পর্শ করে ব্রাজিল। এরপর সুইজারল্যান্ডকে হারিয়ে ব্রাজিল ছাড়িয়ে যায় সবাইকে। এই অপরাজিত যাত্রায় ১৭ ম্যাচের মধ্যে ১৪ ম্যাচে জয় পেয়েছে ব্রাজিল, বাকি তিন ম্যাচ ড্র করেছে তারা। টানা ২৪ বছর ধরে তারা বিশ্বকাপের গ্রুপ পর্বে অপরাজিত। এই পথে তারা ভেঙেছে ১৯৯০ থেকে ২০১০ বিশ্বকাপ পর্যন্ত গ্রুপ পর্বে জার্মানির গড়া টানা ১৬ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড।
এর পাশাপাশি আরো একটি রেকর্ড গড়েছে ব্রাজিল। বিশ্বকাপে যে ২৭টি দল এ পর্যন্ত একাধিকবার ব্রাজিলের মুখোমুখি হয়েছে, তার মধ্যে তিনটি দলকে লাতিন আমেরিকার পরাশক্তিরা কখনো হারাতে পারেনি। সেই দল তিনটি হলো পর্তুগাল, হাঙ্গেরি ও সুইজারল্যান্ড।
তবে গত ম্যাচে সুইজারল্যান্ডকে হারিয়ে সেই তালিকা থেকে বাদ দেয় তাদের নাম। এছাড়া গ্রুপ পর্বের ম্যাচে এখন পর্যন্ত নিজেদের গোলপোস্টে কোনো শট নিতে দেননি ব্রাজিলের ডিফেন্ডাররা। ১৯৬৬ বিশ্বকাপ থেকে হিসাব করলে ইতিহাসের দ্বিতীয় দল হিসেবে কোনো আসরের প্রথম দুই ম্যাচে নিজেদের পোস্টে প্রতিপক্ষকে কোনো শট নিতে দেয়নি ব্রাজিল। প্রথম দল হিসেবে এই কীর্তি গড়ে ফ্রান্স ১৯৯৮ বিশ্বকাপে। প্রথম ম্যাচে সার্বিয়া ব্রাজিলের বিপক্ষে ৫টি শট নিয়েছিল। যার মধ্যে ৩টি পোস্টের বাইরে দিয়ে লক্ষ্যভ্রষ্ট হয়, ২টি শট ডিফেন্ডাররা রুখে দেন। সুইজারল্যান্ড ৬টি শট নিয়ে একটিও পোস্টে রাখতে পারেনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়