মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

মন্ত্রিসভায় অনুমোদন : বিদ্যুৎ-জ¦ালানির দাম সমন্বয় করবে সরকার

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ প্রতিবেদক : বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) ক্ষমতায় থাকা গ্যাস ও বিদ্যুতের দাম সমন্বয়ের (কমানো বা বাড়ানো) ক্ষমতা বিশেষ পরিস্থিতিতে সরকারের হাতে যাচ্ছে। এমন বিধান রেখে ‘বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (সংশোধন) অধ্যাদেশ, ২০২২’ প্রণয়ন করতে যাচ্ছে সরকার। অন্যদিকে এতদিন বেসরকারিভাবে জ্বালানি আমদানির সুযোগ ছিল না, সেসব জ্বালানি বেসরকারি পর্যায়ে আমদানির সুযোগ দিতে নীতিগত সিদ্ধান্ত দিয়েছে মন্ত্রিসভা। গতকাল সোমবার মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে বিইআরসি আইনের সংশোধন প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন পেয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বৈশ্বিক পরিস্থিতিতে সৃষ্ট জ্বালানি সংকট নিরসনে বেসরকারিভাবে জ্বালানি আমদানির সুযোগ দেয়ার বিষয়ে প্রয়োজনীয় উদ্যোগ নিতে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।
বিইআরসি আইনের সংশোধন প্রস্তাব জাতীয় সংসদে পাস হলে বিশেষ পরিস্থিতিতে জ্বালানির মূল্য সমন্বয়ের সিদ্ধান্ত সরকার নিজেই নিতে পারবে। অর্থাৎ, সরকার নিজেই জ্বালানির দাম বাড়াতে এবং কমাতে পারবে। বিদ্যমান আইনে বিদ্যুৎ এবং গ্যাসের দাম বিইআরসি ৯০ দিন সময় নিয়ে নির্ধারণ করে। এই প্রক্রিয়া দীর্ঘমেয়াদি হওয়ায় সরকারের ভাষ্য অনুযায়ী, বিশেষ পরিস্থিতির জন্য আইনি ক্ষমতা নিচ্ছে সরকার।
তিনি বলেন, বেসরকারিভাবে জ্বালানি আমদানির ব্যবস্থা করা যায় কিনা, তা নিয়ে বৈঠকে আলোচনা হয়। এক্ষেত্রে আমদানিকারকরা অপরিশোধিত জ্বালানি আমদানি করে নিজেরা পরিশোধন করে নিজেরাই বাজারে বিক্রি করবে, নাকি পরিশোধন করে সেটা সরকারের কাছে দেবে, এ বিষয়গুলো নিয়ে চিন্তা-ভাবনা চলছে। এক্ষেত্রে কোনটা ভালো হবে, সেটা সরকার চিন্তা করছে। বিদ্যমান আইন অনুযায়ী এ সংক্রান্ত পদক্ষেপ নিতে সমস্যা রয়েছে, তাই প্রথমে আইন সংশোধনের উদ্যোগ নেয়া হবে।
জ্বালানি তেলের আমদানি ব্যবসায়ীদের হাতে গেলে বাজার অনিয়ন্ত্রিত হবে কিনা? এমন প্রশ্নের জবাবে খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, এ খাতের সিংহভাগ সরকারের নিয়ন্ত্রণে রয়েছে। তাই বেসরকারি আমদানিকারকদের হাতে দামের নিয়ন্ত্রণ যাওয়ার সুযোগ নেই।
গতকালের মন্ত্রিসভায় ‘বাংলাদেশ চিকিৎসা শিক্ষা এক্রেডিটেশন আইন, ২০২২’-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন পেয়েছে। বাংলাদেশ বিমান রহিত (বাংলাদেশ বিমান অর্ডার-১৯৭২ পুনর্বহাল এবং সংশোধন) আইন, ২০২২-এর খসড়ার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। বাংলাদেশ এবং কসোভো সরকারের মধ্যে কূটনৈতিক, অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাব অনুমোদন পেয়েছে। এর বাইরে বাংলাদেশ এবং ব্রুনাই দারুসসালামের মধ্যে বাংলাদেশি কর্মী পাঠানোর বিষয়ে সমঝোতা স্মারকের ভূতাপেক্ষ অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।
তিনি বলেন, এখন থেকে সরকারি কর্মচারীদের আলাদা করে সম্পদের হিসাব দিতে হবে না। প্রতিবছর আয়কর রিটার্ন দাখিলের সময় একপৃষ্ঠায় সম্পদের যে বিবরণী দিতে হয়, সেটি জনপ্রশাসন মন্ত্রণালয়ে দাখিল করবেন সরকারি কর্মচারীরা। তাই তাদের আর আলাদা করে সম্পদের হিসাব দিতে হবে না। এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) কোনো আপত্তি নেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়