মৃত্যুবার্ষিকী আজ : সাবেক মেয়র হানিফ স্মরণে নানা কর্মসূচি

আগের সংবাদ

সমাবেশ ঘিরে দুপক্ষের হুঙ্কার : বিএনপি নেতাদের বক্তৃতায় প্রচ্ছন্ন হুমকি > ছাড় না দেয়ার ঘোষণা আওয়ামী লীগ নেতাদের

পরের সংবাদ

ক্যামেরুন-সার্বিয়া দ্বৈরথ : ড্রয়ে শেষ ৬ গোলের রোমাঞ্চকর লড়াই

প্রকাশিত: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ
আপডেট: নভেম্বর ২৯, ২০২২ , ১২:০০ পূর্বাহ্ণ

কাগজ ডেস্ক : কাতার বিশ্বকাপে আল জানোব স্টেডিয়ামে গতকাল ‘জি’ গ্রুপে মুখোমুখি হয় সার্বিয়া-ক্যামেরুন। ছয় গোলের রোমাঞ্চকর ম্যাচটি ৩-৩ গোলে ড্র হয়েছে। এই ড্রয়ে ১ পয়েন্ট নিয়ে গ্রুপের শেষ দুটি স্থানে ক্যামেরুন ও সার্বিয়া। তাদের চেয়ে এক ম্যাচ কম খেলা ব্রাজিল ও সুইজারল্যান্ড ৩ পয়েন্ট করে নিয়ে আছে প্রথম দুটি স্থানে।
আল ওয়াকরার আল জানোব স্টেডিয়ামে বিশ্বকাপে টানা আট হারের পর পয়েন্টের দেখা পায় ক্যামেরুন। বল দখলে পিছিয়ে ছিল তারা, গোলের জন্য শটও নিয়েছিল দুটি কম। তবে তাদের ১৩ শটের আটটিই ছিল লক্ষ্যে। অন্যদিকে সার্বিয়া ১৫ শটের ছয়টি রাখতে পারে লক্ষ্যে। আক্রমণ, পাল্টা-আক্রমণ এবং গোল পাল্টা-গোলে ম্যাচটি জমে উঠেছিল। ক্যামেরুন গোল করে লিড নিয়েছিল। প্রথমার্ধের ইনজুরি সময়ে গোল করে ম্যাচে ২-১ ব্যবধানে এগিয়ে বিরতিতে গিয়েছিল ইউরোপের অন্যতম শক্তিশালী দলটি। কিন্তু দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় ক্যামেরুন। একপর্যায়ে ৩-১ গোলে পিছিয়ে থাকা ম্যাচটি তারা ড্র করে মাঠ ছাড়ে।
হার দিয়ে আসর শুরু করা দুই দলের লড়াইয়ে প্রথম সুযোগ পায় সার্বিয়া। একাদশ মিনিটে আলেকসান্দার মিত্রোভিচের শট ব্যর্থ হয় দূরের পোস্টে লেগে। ছয় মিনিট পর খুব কাছ থেকে শট লক্ষ্যে রাখতে পারেননি তিনি। নষ্ট হয় সুবর্ণসুযোগ। ডিফেন্ডার জ্যাঁ-শার্ল কাস্তেলেতুর গোলে ২৯তম মিনিটে এগিয়ে যায় আফ্রিকার দলটি। কর্নার থেকে একজনের হেড সার্বিয়ার একজনের মাথা ছুঁয়ে চলে আসে দূরের পোস্টে। অরক্ষিত কাস্তেলেতুর শুধুু একটা টোকা দরকার ছিল। দেশের হয়ে এটাই নঁতের ডিফেন্ডারের প্রথম গোল।
৪৩তম মিনিটে ব্যবধান দ্বিগুণ করার দারুণ সুযোগ হাতছাড়া করেন পিয়ের কুন্দে। মাঝমাঠ থেকে বল কেড়ে নিয়ে দারুণ গতিতে এগিয়ে যান এই মিডফিল্ডার। গোলরক্ষক বরাবর শট নিয়ে প্রথম সুযোগ হাতছাড়া করেন তিনি।
ফিরতি বল মারেন বাইরে। যোগ করা সময়ের প্রথম মিনিটে সমতা ফেরায় সার্বিয়া। দুসান তাদিচের ফ্রি-কিকে দারুণ হেডে জাল খুঁজে নেন স্ত্রাহিনিয়া পাভলোভিচ। ঝাঁপিয়ে পড়লেও বলের নাগাল পাননি ক্যামেরুন গোলরক্ষক। দুই মিনিট পর দলকে এগিয়ে নেন সের্গেই মিলিনকোভিচ-সাভিচ। আন্দ্রিয়া জিভকোভিচের কাছ থেকে বল পেয়ে ডি-বক্সের বাইরে থেকে জাল খুঁজে নেন লাৎসিওর এই মিডফিল্ডার।
দ্বিতীয়ার্ধেও গোলের জন্য খুব বেশি অপেক্ষা করতে হয়নি সার্বিয়াকে। ৫৩তম মিনিটে একে-অন্যের সঙ্গে পাস খেলেন সার্বিয়ার ফুটবলাররা। ডি বক্সে ঢুকে পড়ার পর জিভকোভিচের পাস পেনাল্টি স্পটের কাছে পেয়ে গোল করেন মিত্রোভিচ। ৬৪তম ক্যামেরুনের পক্ষ গোল করেন ভিনসেন্ট আবুবাকার। শুরুতে অফসাইডের সিদ্ধান্তও জানান লাইন্সম্যান। কিন্তু পরে ভিএআরের সাহায্য নিয়ে গোলের বাঁশি বাজান রেফারি। তিন মিনিট পার না হতেই সমতায়ও ফিরে যায় ক্যামেরুন।
ডিফেন্স চেরা পাস পেয়ে দ্রুতগতিতে এগিয়ে গিয়ে আগের গোলটি করা আবু বকর পাস দেন এরিক ম্যাক্সিম চুপো-মোটিংকে। গোল করতে ভুল করেননি তিনি। শেষদিকে ব্যবধান গড়ে দেয়ার সুযোগ হাতছাড়া করেন মিত্রোভিচ। ৮৮তম মিনিটে তার শট একটুর জন্য লক্ষ্যে থাকেনি।
তিন মিনিট পর আরেকটি শট ব্যর্থ হয় এগিয়ে আসা ক্যামেরুন গোলরক্ষকের মুখে লেগে। শেষ অবধি ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় দুদলকে।
ক্যামেরুনের জন্য বিশ্বকাপের মঞ্চে একটি পয়েন্ট অনেক আরাধ্যই। রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে পারেনি আফ্রিকা মহাদেশের অন্যতম শক্তিশালী দেশটি। দক্ষিণ আফ্রিকা ও ব্রাজিল দুই বিশ্বকাপেই টানা খেলেছিল। দুই বিশ্বকাপে টানা ৬ ম্যাচ হেরেছিল। এবারের বিশ্বকাপেও সুইজারল্যান্ডের বিপক্ষে হার দিয়ে শুরু হয় তাদের। ক্যামেরুন-সার্বিয়ার ড্রয়ে সমীকরণ সহজ হলো ব্রাজিলের। এই ম্যাচ ড্র হওয়ায় সুইজারল্যান্ডের বিপক্ষে খেলতে নামার আগে অনেকটা সুবিধা হয়ে গেল নেইমারদের ব্রাজিলের জন্য। ২ ম্যাচে সার্বিয়া ও ক্যামেরুনের পয়েন্ট সামন ১। ব্রাজিল পরের ম্যাচে সুইজারল্যান্ডকে হারালেই বিশ্বকাপের শেষ ষোলোয় পৌঁছে যাবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, ভোরের কাগজ লাইভ এর দায়ভার নেবে না।

জনপ্রিয়